এলপিএলে মুস্তাফিজের দলের চুক্তি বাতিল, গ্রেপ্তার বাংলাদেশি মালিক

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ১৬:৪০ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১৬:২৩

শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি আসর লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) বেশ ঘটা করেই নাম লিখিয়েছিল ডাম্বুলা থান্ডার্স। যার মালিকানায় ছিলেন বাংলাদেশের তামিম রহমান। ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। এরপরই ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গে চুক্তি বাতিল করেছে এলপিএল কর্তৃপক্ষ। শ্রীলঙ্কার ঘরোয়া টি-টোয়েন্টি লিগের আসছে আসরে এই ডাম্বুলার হয়েই খেলার কথা মুস্তাফিজুর রহমানের। নিলামের আগে বাংলাদেশের বাঁহাতি পেসারের সঙ্গে সরাসরি চুক্তি করেছিল ফ্র্যাঞ্চাইজিটি।

ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকইনফোর প্রতিবেদনে জানা যায়, বুধবার দেশটির রাজধানী কলম্বো থেকে গ্রেপ্তার হয়েছেন ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমান। শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয় প্রণীত ক্রীড়া আইনের ২০১৯ সালের অপরাধ প্রতিরোধের আইনি ধারায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

শ্রীলঙ্কান পুলিশের সূত্রে ক্রিকইনফো জানায়, তামিম রহমান ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশি নাগরিক। কলম্বো থেকে বিমানে ওঠার সময়ে বোর্ডিংয়ে তাকে আটক করা হয়। তার সঙ্গে লঙ্কা প্রিমিয়ার লিগে দুর্নীতির সংশ্লিষ্টতা আছে বলে জানা গেছে। যদিও এখন পর্যন্ত এর বিস্তারিত জানা যায়নি।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কাই সর্বপ্রথম ম্যাচ ফিক্সিং সংক্রান্ত বেশ কিছু অপরাধকে আইনি ধারায় নিয়ে এসেছে। ২০১৯ সালের নভেম্বরে এই সংক্রান্ত তিনটি অপরাধ প্রতিরোধের বিল দেশটির সংসদে পাস করা হয়। সেসময় জানা গিয়েছিল, আইন প্রণোয়নের আইসিসির দুর্নীতি প্রতিরোধী ইউনিটের সঙ্গে কাজ করেছিল লংকান ক্রীড়া মন্ত্রণালয়।

শ্রীলঙ্কা ক্রিকেট এক বিবৃতিতে বলেছে, "যদিও তামিম রহমানের বিরুদ্ধে অভিযোগের সুনির্দিষ্ট বিষয়গুলি এখন পর্যন্ত অস্পষ্ট, তবে লঙ্কা প্রিমিয়ার লিগের সততা এবং এই লিগে নিখুঁত কার্যক্রম পরিচালনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চুক্তি বাতিলের এই সিদ্ধান্তের মূল লক্ষ্য, এলপিএলের মূল্যবোধ ও খ্যাতি বজায় রাখা। সেইসঙ্গে সকল অংশগ্রহণকারীর আচার আচরণ এবং ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ মান নিশ্চিত করা।’

চলতি বছরই ডাম্বুলার মালিকানা কিনেছিল বাংলাদেশের কোম্পানি ইম্পেরিয়াল স্পোর্টস গ্রুপ। যার মালিকানায় ছিলেন তামিম রহমান। নিলামের আগে-পরে বেশ শক্ত একটা দলই দাঁড় করিয়েছিল তারা। ডিরেক্ট সাইনিংয়ে মুস্তাফিজ ছাড়াও আরেক বিদেশি ক্রিকেটার আফগানিস্তানের ইবরাহীম জাদরানকে আগেই কিনে নেয় ডাম্বুলা। এছাড়া লোকাল ক্রিকেটারদের মধ্যে দলভুক্ত করা হয় দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুসারা, দুশান হেমন্ত ও প্রবীণ জয়াবিক্রামাকে।

নিলাম থেকে বিদেশি ক্রিকেটার হিসেবে প্রথমে কিনে নেওয়া হয় ইফতিখার আহমেদকে। আরও এক পাকিস্তানি আছেন স্কোয়াডে, তিনি তরুণ ব্যাটার হায়দার আলী। এছাড়া আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও করিম জানাতকেও দলে টেনেছিল তারা।

(ঢাকাটাইমস/২৩মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :