ডায়াবেটিস আর ক্যানসারের যম করলার জুস! ওজন কমাতেও ওস্তাদ

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ০৯:০৪

গরমে শরীর ঠান্ডা রাখতে তেতো খাবারের জুড়ি নেই। তেতো খাবারের অন্যতম একটি উৎস হলো করলা। তেতো হলেও সবজি হিসেবে অনেকেই করলা পছন্দ করেন। এর রসে রয়েছে অপরিহার্য পুষ্টি উপাদান।

ক্যানসার ও ডায়াবেটিস রোগীদের জন্য করলার জুস সেরা ওষুধ। শুধু তাই নয়, করলার জুস থেকে আরো অনেক উপকার পাওয়া যায়। এটি ত্বক ভালো রাখে, শরীরের বিষাক্ত উপাদান নষ্ট করে, হজমেও সাহায্য করে।

এছাড়া ভিটামিনের অন্যতম একটি উৎস হচ্ছে করলা। চলুন তবে জেনে নেয়া যাক কী কী উপকার করে এই করলার জুস।

ডায়াবেটিস প্রতিরোধী

করলায় আছে নানা স্বাস্থ্য সুবিধা। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে করলার জুস। বর্তমানে ডায়াবেটিস একটি সাধারণ রোগ। অনেকেই ভুগে থাকেন এ রোগে। করলার জুস রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটা বাইরের ওষুধ ছাড়াই ইনসুলিন প্রতিরোধে সাহায্য করে।

ক্যানসারর প্রতিরোধী

ক্যানসারকে বলা হয় মরণব্যাধি। কারণ, সঠিক পর্যায়ে শনাক্ত না হলে এই রোগ ভালো হওয়া অসম্ভব। তবে করলার জুস কিছু বিশেষ ধরনের ক্যানসার প্রতিরোধ করে। এটি লিউকেম ক্যানসারের কোষগুলোকে কার্যকরী করার জন্য সহায়তা করে।

অ্যাজমা নিয়ন্ত্রণ করে

করলার জুস খেলে অ্যাজমা রোগীদের বেশ উপকার হয়। এটি ফুসফুস এবং শ্বাসতন্ত্রের দূষণ কমায়। ক্রনিক কাশি এবং শ্বাসকষ্টের সমস্যার সমাধান করে করলার জুস।

অ্যান্টি-অক্সিডেন্ট

করলার জুস একটি চমৎকার প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। শরীর থেকে বিষাক্ত পদার্থ নষ্ট করার জন্য অ্যান্টি-অক্সিডেন্ট জরুরি। একই সঙ্গে এটি শরীরের কোষ পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। যারা ধূমপান করে তাদের জন্য করলার জুস সেরা ওষুধ। এই জুস শরীরের নিকোটিনের পরিমাণ কমায়।

ত্বকের যত্ন নেয়

করলার রস স্কিনের জন্য চমৎকার। এটি চামড়ার ওপর থেকে সুক্ষ্ম লাইন অপসারণ করতে সাহায্য করে। এই জুস অকালে বার্ধক্যের হাত থেকে বাঁচায়। এটি নিয়মের মধ্যে থেকে রক্তকে নিরাময় ও বিশুদ্ধ করে।

হজমে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য দূর করে

করলার জুস হজম শক্তি বাড়ায়। এটি এনজাইম উৎপাদন বৃদ্ধি করে যা হজম প্রক্রিয়াটি সহায়তা করে। নিয়মিত করলার জুস পান করলে এটি কোষ্ঠকাঠিন্যের মতো বিরক্তিকর সমস্যা দূর করতে সহায়তা করে।

ওজন হ্রাস করে

করলার জুস ওজন হ্রাসের জন্যও চমৎকার। ওজন কমানোর জন্য করলায় আছে উচ্চ ফাইবার এবং কম কার্বহাইড্রেট। এছাড়া ক্যালরি কনটেন্টের কাজও করে। যারা ওজন কমাতে চান, তারা নিয়মিত করলার জুস পান করতে পারেন।

(ঢাকাটাইমস/২৩মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :