ফিলিস্তিনের রামাল্লায় দূতাবাস খুলছে কলম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ১৮:১৮ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১৮:০৫
কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা শহরে দূতাবাস খোলার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস গিলবার্তো মুরিলো। খবর আল জাজিরার।

বুধবার এক সংবাদ সম্মেলনে মুরিলো বলেন, ‘রামাল্লায় কলম্বিয়ার দূতাবাস খোলার আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট পেট্রো, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর এটি হবে পরবর্তী পদক্ষেপ যা আমরা নিতে যাচ্ছি।’

মুরিলো আরও বলেন, ‘তিনি বিশ্বাস করেন যে, আরও দেশ শীঘ্রই জাতিসংঘের সামনে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির সমর্থন শুরু করবে।’

এর আগে চলতি মাসের শুরুতে গাজা যুদ্ধের জন্য ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন পেট্রো এবং তেল আবিব থেকে কলম্বিয়ার রাষ্ট্রদূতকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন। গত ৩ মে ইসরায়েলে কলম্বিয়ার দূতাবাস বন্ধ রয়েছে।

২০২২ সালে কলম্বিয়ার ক্ষমতায় আসা বামপন্থি পেট্রোকে গাজা যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের এই অঞ্চলের সবচেয়ে সোচ্চার সমালোচকদের একজন মনে করা হয়। এপ্রিল মাসে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিসি) ইসরায়েলকে গণহত্যার জন্য অভিযুক্ত করে দক্ষিণ আফ্রিকার মামলায় সমর্থনও দিয়েছিলেন পেট্রো।

সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তের পর ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ কলাম্বিয়া প্রেসিডেন্ট পেট্রোকে ‘সাম্প্রদায়িক এবং ঘৃণাপূর্ণ ব্যক্তি’ বলে অভিযোগ করে বলেন, এই পদক্ষেপটি হামাসের জন্য একটি পুরষ্কার ছিল।

উল্লেখ্য, অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রশাসনিক রাজধানী হিসেবে কাজ করে।

এদিকে বুধবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিনটি দেশ- নরওয়ে, আয়ারল্যান্ড এবং স্পেন। আগামী ২৮ মে থেকে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি কার্যকর করবে দেশ তিনটি।

(ঢাকাটাইমস/২৩মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :