ভোক্তা অধিকার: কমেছে অভিযান, বেড়েছে জরিমানা

মোয়াজ্জেম হোসেন, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২, ২১:৩৯

২০২০-২১ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়মের অভিযোগে চার কোটি ২০ লাখ ৫৬ হাজার ৩০০ টাকার বেশি জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে জরিমানা আদায়ের পরিমান বাড়লেও কমেছে অভিযানের সংখ্যা।

২০২০-২১ অর্থবছরে সংস্থাটি বিভিন্ন অভিযান এবং অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে মোট জরিমানা করে ১৩ কোটি ৮৩ লাখ আট হাজার ৩০০ টাকা। আর ২০২১-২২ অর্থবছরে করেছে ১৮ কোটি তিন লাখ ৬৪ হাজার ৬০০ টাকা। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী ২০২০-২১ অর্থবছরে বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে ১১ হাজার ৯৫৩টি। আর ২০২১-২২ অর্থবছরে ১০ হাজার ৬২৫টি। অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে এক হাজার ৩২৮টি অভিযান কম পরিচালনা করা হয়েছে।

২০২০-২১ অর্থবছরে বাজার অভিযানের মাধ্যমে ২২ হাজার ৯৯৬টি প্রতিষ্ঠানকে দণ্ড দেওয়া হয়েছে। ২০২১-২২ অর্থবছরে দণ্ড দেওয়া হয়েছে ২৫ হাজার ৬১৩টি প্রতিষ্ঠানকে। অর্থাৎ দ্বিতীয় বছরে অভিযান কম পরিচালনা করা হলেও দুই হাজার ৬১৭টি প্রতিষ্ঠানকে বেশি দণ্ড দেওয়া হয়েছে। অভিযানের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে ১৩ কোটি ৩৬ লাখ তিন হাজার ৭০০ টাকা আর ২০২১-২২ অর্থবছরে ১৭ কোটি ৫৯ লাখ ১২ হাজার ৯০০ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিদপ্তর। হিসাব অনুযায়ী ২০২০-২১ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে অভিযানে চার কোটি ২৩ লাখ নয় হাজার ২০০ টাকা বেশি জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এদিকে অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে ৬৮৫টি প্রতিষ্ঠানকে ৪৭ লাখ চার হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। আর ২০২১-২২ অর্থবছরে ৬২১টি প্রতিষ্ঠানকে ৪৪ লাখ ৫১ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়েছে।

২০২০-২১ অর্থবছরে ৬৭১ জন অভিযোগকারীকে ২৫ শতাংশ হিসাবে ১১ লাখ ৬৮ হাজার ২৭৫ টাকা দেওয়া হয়েছে। আর ২০২১-২২ অর্থবছরে ৬০৭ জন অভিযোগকারীকে ১০ লাখ ৯২ হাজার ৫০ টাকা দেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০২০-২১ অর্থবছরে সরকারি কোষাগারে জমা দিয়েছে ১৩ কোটি ৭৪ লাখ ১৯ হাজার ৫২৫ টাকা। আর ২০২১-২২ অর্থবছরে জমা দিয়েছে ১৭ কোটি ৯১ লাখ ১১ হাজার ৫০ টাকা। অর্থ্যাৎ ২০২০-২১ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে চার কোটি ১৬ লাখ ৯১ হাজার ৫২৫ টাকা বেশি জমা হয়েছে সরকারি কোষাগারে।

২০২০-২১ অর্থবছরে ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ জমা পড়েছে ১৪ হাজার ৯১০টি। এর সবকটিই নিষ্পত্তি হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। আর ২০২১-২২ অর্থবছরে অভিযোগ জমা পড়েছে ১২ হাজার ৭৬৭টি। এর মধ্যে নিস্পত্তি করা হয়েছে নয় হাজার ৬৫৪টি। অনিস্পন্ন আছে তিন হাজার ১১৩টি অভিযোগ।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :