যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়ার মহড়ার প্রস্তুতির মাঝেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১৪:২৫
ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে উত্তর কোরিয়া- রয়টার্স

সম্প্রতি দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ‘উলচি ফ্রিডম শিল্ড’ নামে পরিচিত দীর্ঘদিন স্থগিত থাকা লাইভ ফিল্ড প্রশিক্ষণের প্রস্তুতির জন্য চার দিনের প্রাথমিক যৌথ মহড়া শুরু করেছে। মহড়ার পরদিনই উত্তর কোরিয়া সমুদ্রে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। খবর আল-জাজিরার।

‘উলচি ফ্রিডম শিল্ড’ প্রষিক্ষণটি আগামী ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের মতে, এই মহড়ায় ক্ষুদ্ধ পিয়ংইয়ং। উত্তর কোরিয়া এই মহড়াকে আক্রমণের প্রস্ততি হিসেবে দেখছে। গত মাসের পর এটিই পিয়ংইয়ংয়ের সর্বশেষ অস্ত্র পরীক্ষা।

বুধবার ইয়োনহাপ বার্তা সংস্থাকে নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা বলেছেন, আজ ভোরে আমরা সনাক্ত করেছি উত্তর কোরিয়া দক্ষিণ পিয়ংগান প্রদেশের অনচন থেকে পশ্চিম সাগরে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

সর্বশেষ অস্ত্র পরীক্ষাটি ১০ ​​জুলাই অনুষ্ঠিত হয়েছিল এবং উত্তর কোরিয়া জানুয়ারিতে সর্বশেষ ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক কর্তৃপক্ষ বিমানের দূরত্বের মতো বিস্তারিত স্পেসিফিকেশন বিশ্লেষণ করছে।

বুধবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক-ইওল সিউলে সংবাদ সম্মেলন করার সময় ক্ষেপণাস্ত্রের বিষয়ে কোনও কিছু উল্লেখ করেননি। এর পরিবর্তে তিনি উত্তর কোরিয়াকে পর্যায়ক্রমে অর্থনৈতিক সহায়তা প্রদানের বিষয়ে জোর দিয়েছিলেন যাতে দেশটি পারমাণবিক অস্ত্রের বিকাশ বন্ধ করে এবং পরমাণু নিরস্ত্রীকরণ শুরু করে।

তিনি বলেন, দক্ষিণ ও উত্তরের নেতাদের মধ্যে যে কোনো সংলাপ বা কর্মরত পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে আলোচনা রাজনৈতিক প্রদর্শনী হওয়া উচিত নয়। তবে কোরীয় উপদ্বীপে এবং উত্তর-পূর্ব এশিয়ায় প্রকৃত শান্তি প্রতিষ্ঠায় তাদের অবদান রাখতে হবে।

পিয়ংইয়ং তার অস্ত্র কর্মসূচির ওপর কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও এই বছর নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ (আইসিবিএম) অস্ত্র পরীক্ষার একটি অভূতপূর্ব স্রোত দেখিয়েছে।

এই নিষেধাজ্ঞাগুলি ক্রুজ মিসাইল পর্যন্ত প্রসারিত নয়, তবে জল্পনা রয়েছে যে পিয়ংইয়ং ২০১৭ সালের পর প্রথমবারের মতো পারমাণবিক অস্ত্র পরীক্ষা করার প্রস্তুতি নিচ্ছে।

গত মাসের শেষের দিকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছিলেন, দেশটি তার পারমাণবিক প্রতিরোধকে ‘সংহত করতে প্রস্তুত’।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পুতিন ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে পরিণতি কী

কংগ্রেস সভাপতি নির্বাচনের মনোনয়নপত্র নিলেন শশী থারুর

পরমাণু অস্ত্র নিয়ে মোটেও ধাপ্পাবাজি করছেন না পুতিন: ইইউ

মিয়ানমারের স্কুলে শিশুদের যেভাবে হত্যা করে সরকার

ভারতে মুসলিম নিপীড়নের প্রচারণায় সরকারি পৃষ্ঠপোষকতা: পাকিস্তানের প্রধানমন্ত্রী

ইরানে ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের গণভোট আয়োজনের কড়া সমালোচনা জানিয়েছে শিল্পোন্নত জোট জি-৭

ভারতের উত্তরপ্রদেশে দেয়াল ধসে নিহত অন্তত ১০

মিয়ানমার নিয়ে নিরাপত্তা পরিষদ হাত গুটিয়েছে, অসন্তোষ মালয় প্রধানমন্ত্রীর

নিষেধাজ্ঞা সত্ত্বেও গোপনে রাশিয়া থেকে তেল কিনছে ইউরোপ

এই বিভাগের সব খবর

শিরোনাম :