ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন ও শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২২, ১৩:২৬

চলতি বছরের নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দেবেন রাশিয়া ও চীনের প্রেসিডেন্ট।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। একই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে তিনি পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন কিনা তা অস্পষ্ট।

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে পুতিনের সঙ্গে বাইডেনের সম্পর্কের চরম অবনতি ঘটেছে। অন্যদিকে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা স্বত্ত্বেও শি জিনপিংয়ের সঙ্গে বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এক সাক্ষাৎকারে বলেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আসবেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও যোগদানের কথা বলেছেন।

ইউক্রেনে সামরিক অভিযান ও তাইওয়ান ইস্যুতে উত্তেজনা বৃদ্ধির পর এটিই দুই নেতার প্রথম মুখোমুখি বৈঠক হবে।

এছাড়া করোনা মহামারির কারণে বিদেশ সফর থেকে বিরত ছিলেন শি জিনপিং। ২০২০ সালে জানুয়ারির পর এটিই তার প্রথম বিদেশ সফর হবে।

এর আগে ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে জি-২০ সদস্যপদ বাতিলের আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। পাশাপাশি পুতিনকে সম্মেলনে যোগদানের আহ্বান না জানাতেও আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

তবে এক্ষেত্রে উভয় দেশের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

তিনি ব্লুমবার্গকে বলেন, ‘বড় দেশগুলোর মধ্যে বিরোধিতা সত্যিই উদ্বেগজনক। আমরা এ অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা চায়। যেন আমরা অর্থনৈতিক উন্নতি করতে পারি।’

এর আগে চলতি সপ্তাহের শুরুতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জানিয়েছিলেন, ইউক্রেন ও রাশিয়া তাকে ‘শান্তির সংযোগ’ হিসেবে গ্রহণ করেছে।

গত জুন মাসে তিনি প্রথম এশিয়ার কোনো দেশের নেতা হিসেবে কিয়েভ ও মস্কো সফর করেন। সফরকালে পুতিন ও জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন তিনি। এসময় তিনি যুদ্ধ বন্ধের পাশাপাশি বিশ্বে খাদ্য সংকট সমাধানের জন্য উভয় দেশের প্রতি আহ্বান জানান।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :