এবার দেশে দুর্গাপূজা ৩২ হাজার ১৬৮ মণ্ডপে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪২ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৮
মণ্ডপে-মণ্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি (ছবি: ঢাকাটাইমস)

এবার সারাদেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উদযাপন হবে। এর মধ্যে ঢাকা মহানগরে মন্ডপের সংখ্যা ২৪১টি। সারাদেশে মন্ডপের সংখ্যার হিসাবে এবার গেলবারের চেয়ে বেড়েছে ৫০টি। গত বছর সারাদেশে দুর্গাপূজার সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি।

দুর্গাপূজা সুন্দরভাবে সম্পন্ন করতে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা এ তথ্য জানিয়েছেন। শনিবার সকালে রাজধানীর শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজা উপলক্ষে এই মতবিনিময় করা হয়।

রবিবার শুভ মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। আগামী ১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হয়ে ৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসির্জন দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব।

এবারের মণ্ডপের সংখ্যা জানিয়ে পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার জানান, গত বছর সারাদেশে দুর্গাপূজার সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি। এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ১৬৮টি। ঢাকা মহানগরে মন্ডপের সংখ্যা ২৪১টি, যা গত বছরের থেকে ৬টি বেশি।

মতবিনিময় সভায় পূজা উদ্যাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক বলেন, ‘গতবারের তুলনায় এবছর সরকার ও আইন প্রয়োগকারী সংস্থা অনেক বেশি সক্রিয়। আমাদের সঙ্গে একাধিক সভাও হয়েছে। অন্য বছর যারা সাবধানতা অবলম্বন করেননি তারাও এবার আমাদের সঙ্গে সভা করছেন। তবে এ ব্যবস্থাপনায় এত মন্দির সুরক্ষা দেওয়া কঠিন।

তিনি আরও বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দুর্গাপূজায় দুই লাখের বেশি আনসার সদস্য লাগবে। এর জন্য বরাদ্দও সরকারকে দিতে হয়। আমরা মনে করছি, আইন প্রয়োগকারী সদস্যের সংখ্যা বাড়ানো কঠিন হবে। তাই আমরাও অন্যান্য বছরের তুলনায় এবার প্রতিটি মন্দিরে স্বেচ্ছাসেবক নিয়োগ করেছি বেশি।’

এসময় তিনি আগামী নির্বাচনের আগেই ধর্মীয় সংখ্যালঘু সুরক্ষায় আইন প্রণয়ন করতে সরকারের প্রতি আহ্বানও জানান। বলেন, ‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই বারবার ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা হচ্ছে। ২০১৮ সালের নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ইশতেহারে সংখ্যালঘু সুরক্ষা আইনের কথা বলা হয়েছে। আগামী নির্বাচনের আগেই এটা করতে হবে।’

এদিকে দুর্গাপূজার দশমীর দিনই প্রতিমা বিসর্জনসহ ২১ দফা নির্দেশনা জারি করেছে পূজা উদ্যাপন পরিষদ। গুজব রটলে ৯৯৯ নম্বরে ফোন দেওয়া, মণ্ডপে সিসিটিভির ব্যবস্থা করা, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত ২৪ ঘণ্টা স্বেচ্ছাসেবকের ব্যবস্থা করাসহ আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/কেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্ব শুরু: বাংলাদেশ-ভারত যৌথ কমান্ড গঠন

পদ্মাসেতু থেকে শরীয়তপুর-মেঘনা সেতু ফোরলেনের কাজ দ্রুত শেষ করার তাগিদ

পরিবেশ ব্যবস্থাপনার উন্নয়নে বাংলাদেশকে ২৬৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৫

নভেম্বরে সীমান্তে ২৪ মর্টার শেল, স্বর্ণ, মাদকসহ ১৩৪ কোটি টাকার পণ্য জব্দ

ডিসেম্বরের আবহাওয়া: দুয়েকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে, সাগরে নিম্নচাপের আভাস

পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি আজ

মুক্তিযোদ্ধাদের আক্রমণে পিছু হটতে থাকে হানাদার বাহিনী

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিআরটির অভিযান

উৎপাদন বাড়িয়ে মূল্যস্ফীতি কমাতে হবে: পরিকল্পনামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :