বিশ্ব নৌ দিবস উদযাপন

‘জাতীয় ও আন্তর্জাতিক নিয়ম মানলে জাহাজ থেকে কার্বন নিঃসরণ কমানো সম্ভব’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৮ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৩

আন্তর্জাতিক নৌবাণিজ্য ও জাহাজ চলাচল সংক্রান্ত জাতীয় ও আন্তর্জাতিক আইন কানুনসমূহ পরিপূর্ণভাবে প্রতিপালনের মাধ্যমে জাহাজ থেকে নির্গত কার্বন নিঃসরণ কমানো সম্ভব বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত আন্তর্জাতিক নৌ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক একথা বলেন।

‘নিউ টেকনোলজিস ফর গ্রিনার শিপিং’ তথা পরিবেশ বান্ধব শিপিং এর জন্য নতুন প্রযুক্তি প্রতিপাদ্যে বিশ্ব নৌ দিবস উদযাপন করছে নৌপরিবহন মন্ত্রণালয়।

এসময় আইনমন্ত্রী বলেন, আমাদেরকে সকল আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আমরা যদি আইনের প্রতি শ্রদ্ধাশীল হই, তাহলে জাহাজ থেকে নির্গত কার্বন নিঃসরণ কমানো সম্ভব। এতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিবেশবান্ধব কার্বন নিঃসরণহীন ভবিষ্যৎ প্রজন্ম তৈরি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ২০৪১ - স্মার্ট বাংলাদেশ তথা ক্ষুধা দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে হলে সবাইকে যথাযথভাবে কাজ করতে হবে। সরকার নৌ সেক্টরকে আধুনিকায়ন করার জন্য সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে’।

অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগসমূহ তুলে ধরে এসব প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের গৃহীত দৃঢ় পদক্ষেপসমূহ তুলে ধরেন।

পাশাপাশি তিনি বাংলাদেশের অভ্যন্তরীণ ও সমুদ্রগামী বাণিজ্যিক নৌবহরকে পরিবেশ বান্ধব করতে ও কার্বন নিঃসরণ হ্রাস করতে অত্যাবশ্যকীয় করণীয় সম্পর্কে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। উপস্থাপন করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টার জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক বিশেষ সহকারী ও বুয়েটের পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মোহাম্মদ তামিম ।

অনুষ্ঠানে বাংলাদেশ নৌপরিবহন খাতের কারিগরি বিষয়ের ওপর তথ্য-উপাত্ত উপস্থাপন করেন মেরিন অ্যান্ড অফশোর কান্ট্রি ম্যানেজার মো. হারুনুর রশিদ। এছাড়াও কারিগরি পেপার উপস্থাপন করেন ড. মীর তারেক আলী

অনুষ্ঠানে আন্তর্জাতিক নৌ দিবস-২০২২ এর ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল নৌ দপ্তরে কর্মরত সবাইকে বাংলাদেশের পরিবেশবান্ধব সবুজ নৌবাণিজ্য ব্যবস্থার জন্য নতুন প্রযুক্তির ব্যবহারে উদ্বুদ্ধ হতে নৌবাণিজ্যের অংশীজনদেরকে আহ্বান করেন।

সেমিনারে বিষয়ভিত্তিক কারিগরি প্রবন্ধ উপস্থাপনার পাশাপাশি মেরিটাইমের পাঁচ খাতে বিশেষ অবদান রাখায় মেরিটাইম অংশীজনদের ভিতর থেকে এবছরের সেরা পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মোস্তফা কামাল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক, নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, এমপি।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :