অধিকৃত চার অঞ্চলের সংযুক্তিকরণ: শুক্রবার ডিক্রি জারি করবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:১৭ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৫

সম্প্রতি রাশিয়ার দখলকৃত ইউক্রেনের চার অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে গণভোট। খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক এবং লুহানস্ক, এই অঞ্চল চারটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে শুক্রবার আনুষ্ঠানিক নথিতে স্বাক্ষর করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে অঞ্চল চারটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন পুতিন। খবর রয়টার্সের।

বিশ্লেষকরা বলছেন, পুতিনের এই পদক্ষেপটি আইনি পদক্ষেপগুলোর মধ্যে একটি, যার মাধ্যমে ইউক্রেনের ১৫ শতাংশ ভূখণ্ড আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করা হবে। এর মাধ্যমে এটাই প্রমাণ হয় যে, চলতি মাসে ইউক্রেনের থেকে বড় ধরণের সামরিক বিপর্যয় সহ্য করার পরেও দেশটির বিরুদ্ধে যুদ্ধের মাত্রা দ্বিগুণ করেছেন।

কিয়েভ এবং পশ্চিমা দেশগুলির দাবি, রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনীয় ভূখণ্ডে গান পয়েন্টে গণভোট আদায় করা হয়েছে। এই প্রক্রিয়াটিকে যুদ্ধে দখলকৃত জমির অবৈধ দখল হিসেবে আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যান করা হয়েছে।

ওয়াশিংটন এবং ইউরোপীয় ইউনিয়ন এই পরিকল্পনার জন্য রাশিয়ার ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত। এমনকি সার্বিয়া এবং কাজাখস্তানের মতো রাশিয়ার কিছু ঘনিষ্ঠ ঐতিহ্যবাহী মিত্র এই সংযুক্তিকরণকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে।

খেরসন, জাপোরিঝিয়া, দোনেস্ক এবং লুহানস্কের রাশিয়াপন্থী নেতারা জানিয়েছেন, মস্কোর সঙ্গে ক্রেমলিনের সবচেয়ে বড় হলগুলির একটিতে স্বাক্ষর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। রাশিয়ার দাবি, গণভোটগুলো স্বাভাবিক নিয়মেই হয়েছে এবং এই পদক্ষেপের প্রতি পূর্ণ জনসমর্থন ছিল।

সংযুক্তিকরণের ব্যাপারে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেন, ‘যে চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছে সে অঞ্চলগুলো রাশিয়ান ফেডারেশনে যোগদানের বিষয়ে চুক্তি স্বাক্ষর করা হবে। রাশিয়ান পক্ষের সঙ্গে সংশ্লিষ্টরা এ ব্যাপারে অনুরোধ করেছে।’

পেসকভ আরও বলেন, পুতিন এই বিষয়ে বড় ভাষণ দেবেন। শুক্রবার মস্কোর রেড স্কয়ারে একটি বড় রক কনসার্ট অনুষ্ঠিত হবে যেখানে বিশাল ভিডিও স্ক্রিনসহ একটি ট্রিবিউন ইতিমধ্যেই স্থাপন করা হয়েছে। সেখানকার বিলবোর্ডে ‘দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন- রাশিয়া!’ ঘোষণা করা হয়েছে।

পুতিন কনসার্টে উপস্থিত হবেন কিনা তা বলেননি পেসকভ। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে অধিভুক্ত করার ঘোষণা করার পরে তিনি একই রকম একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।

গত সপ্তাহে একটি বক্তৃতায় সংযুক্তিকরণ পরিকল্পনাকে প্রকাশ্যে সমর্থন করেছিলেন পুতিন। সেখানে তিনি রাশিয়ান অঞ্চল রক্ষার জন্য প্রয়োজন হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করারও হুমকি দিয়েছিলেন।

কিছু সামরিক বিশেষজ্ঞদের মতে, আরেকটি বড় পরাজয় ঘটাতে প্রস্তুত কিয়েভ। ধীরে ধীরে দোনেৎস্ক প্রদেশের উত্তরাঞ্চলে রাশিয়ার প্রধান অবশিষ্ট ঘাঁটি লাইমান শহরকে ঘিরে ফেলছে তারা। এটির পতন ঘটাতে পারলে ইউক্রেনীয় বাহিনীর জন্য অনেক অঞ্চলে আক্রমণ চালানোর পথ খুলে যেতে পারে যেগুলো রাশিয়া এখন সংযুক্ত করার কথা ভাবছে।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রধান বলেছেন, পুতিনের ৭০তম জন্মদিনের তিন দিন আগে ৪ অক্টোবর, চারটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করার বিষয়ে বিবেচনা করতে পারে চেম্বার।

রাশিয়ার সরকারি কর্মকর্তারা বলেছেন, চারটি অঞ্চল আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত হওয়ার পরে মস্কোর পারমাণবিক ছাতার অধীনে পড়বে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ব্রিটেন, কানাডা, জার্মানি এবং তুরস্কসহ বিদেশী নেতাদের সঙ্গে একাধিক ফোনকলে সংযুক্তির বিরুদ্ধে আন্তর্জাতিক সমর্থন জোগাড় করার চেষ্টা করেছেন।

এর মধ্যে ইউক্রেনের জন্য ১.১ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ উন্মোচন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে ১৮টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) লঞ্চার, সঙ্গে থাকা যুদ্ধাস্ত্র, বিভিন্ন ধরনের কাউন্টার ড্রোন সিস্টেম এবং রাডার সিস্টেম। এই ঘোষণার ফলে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তা ১৬.২ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রও বলেছে, তারা গণভোটের জন্য রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে এবং ইউরোপীয় ইউনিয়ন আগামী দিনে রাশিয়ার বিরুদ্ধে একটি নতুন নিষেধাজ্ঞা প্যাকেজ সমর্থন করবে বলে আশা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলা, নিরাপত্তারক্ষী আহত

মুম্বাইয়ের রাস্তায় হেনস্থার শিকার দক্ষিণ কোরিয়ার নারী ভ্লগার

ব্রাজিলে হঠাৎ বন্যায় পানিবন্দি হাজার হাজার মানুষ

চীন কোভিড নীতি শিথিল করায় চাঙ্গা তেলের বাজার

উ. কোরিয়ার কর্মকর্তাদের ওপর জাপান, দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

রাশিয়ার তেলের দাম ৬০ ডলারে বেঁধে দিল ইইউ

স্পেনে পাঁচটি চিঠি বোমা শনাক্ত, নিরাপত্তা জোরদার

গণবিক্ষোভের পর কোভিড বিধি শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন

পূর্ব ইউক্রেনে চলছে তীব্র লড়াই, রাশিয়ার বিরুদ্ধে অবস্থান বজায় রাখতে চায় ন্যাটো

বিশ্বকে প্রকৃতির জন্য অর্থায়ন দ্বিগুণ করতে বলল জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :