হজ নিবন্ধনে যে জিনিসগুলো অবশ্যই জমা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১৩:৫০
ফাইল ছবি

আগামী বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে জুন মাসের শেষ সপ্তাহে। এই হজকে সামনে রেখে আগ্রহী ‍মুসলিমদের জন্য জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। সেখানে হজের প্রাক-নিবন্ধনে ব্যাংক হিসাব নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হিজরি ১৪৪৪/২০২৩ সাল থেকে পবিত্র হজ পালনে ইচ্ছুক ব্যক্তি, বেসরকারি ব্যবস্থাপনায় কার্যক্রম পরিচালনাকারী হজ এজেন্সি, হজ অফিস এবং প্রাক-নিবন্ধন কেন্দ্রসহ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন করার সময় সংশ্লিষ্ট হজযাত্রীর নিজ নামে খোলা ব্যাংক হিসাব নম্বর, ব্যাংকের নাম, শাখার নাম ও রাউটিং নম্বর এবং নিজস্ব এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা মোবাইল নম্বর প্রাক-নিবন্ধনের সময় অবশ্যই দিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

পাশাপাশি মঙ্গলবার ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘সৌদি সরকারের সঙ্গে আমাদের যতটুকু আনঅফিসিয়াল কথা হয়েছে, সেই অনুযায়ী তাদের বিষয়ে যতটুকু জেনেছি, এবার হয়তো পূর্ণ হজই হবে ইনশাআল্লাহ। গত বছর আমাদের যেটা হয়েছিল সেটা হয়তো নাও হতে পারে, এবার হয়তো রেশিও হিসেবে আমরা যতটুকু পাওয়ার ততটুকু পাবো।’

করোনা মহামারির কারণে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। আগামী হজে বয়সের এ বিধিনিষেধ থাকছে না বলেও জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী।

২০১৯ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার মানুষ হজ পালন করেন। ২০২০ সালের জন্য বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে হজ সংক্রান্ত যে চুক্তি হয়, সেখানে বাংলাদেশি হজযাত্রীর কোটা ১০ হাজার বাড়ানো হয়।

এরপর ২০২০ সালে এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি হজে যেতে পারতেন। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরবের নিষেধাজ্ঞায় বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে পারেনি। ২০২১ সালেও বিদেশিদের জন্য হজ পালনে নিষেধাজ্ঞা ছিল।

করোনা মহামারি কমে এলে চলতি বছর বিভিন্ন দেশ থেকে কোটা অর্ধেক করে হজ পালনের অনুমতি দেয় সৌদি আরব। এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার মুসলমান হজ পালন করে।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আসন্ন বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবি

উপজেলা নির্বাচন: প্রচার-প্রচারণায় যানবাহন ব্যবহারে মানতে হবে যেসব বিধিনিষেধ

উপজেলা নির্বাচন: ভোটার স্লিপে মানতে হবে যে নির্দেশনা

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

রানা প্লাজা ধসের ১১ বছরেও ক্ষতিপূরণ পাননি, কাঁদলেন শ্রমিকরা

৬ বছরে ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৬৭৪, আহত ৪৭৬৫

হজযাত্রীর ভোগান্তি হলে এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: ধর্মমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :