রাজধানীতে ঈদের মতই পূজার ছুটির আমেজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১৪:৪৮ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১৪:১৯

যতদূর চোখ যায় কোথাও কোনো যানজট নেই। রাজধানীর ফাঁকা সড়কে অল্প সংখ্যক গণপরিবহন দ্রুতই গন্তব্যে পৌঁছে যাচ্ছে। আছে কিছু রিকশা-সিএনজি। তাও অনেকে যাত্রী পাচ্ছেন না। যেন অলস ঢাকার রাস্তাঘাট। ঠিক ঈদের ছুটির মতো আমেজ বইছে।

শারদীয় দুর্গাপূজা, সাপ্তাহিক ছুটি ও ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পাঁচদিনের ছুটি শুরু হয়েছে। আজ বুধবার বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। দুর্গাপূজা উপলক্ষে আজ সরকারি ছুটি। এজন্য বন্ধ রয়েছে ব্যাংক, পুঁজিবাজারসহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান।

আগামীকাল বৃহস্পতিবার একদিনের ছুটি নিলে শুক্র ও শনিবার আবার সাপ্তাহিক ছুটি। রবিবার ঈদে মিলাদুন্নবীর ছুটি। অর্থাৎ টানা পাঁচদিনের ছুটি। এতে রাজধানীবাসী ছুটি কাটাচ্ছেন যে যার মতো করে। ফলে ঢাকা শহরে নেই কোনো যানজট।

আজ রাজধানীর মতিঝিল, গুলিস্তান, শাহবাগ, ফার্মগেট, মিরপুর, শ্যামলী, মোহাম্মদপুর, মহাখালী, গুলশান, বনানী, বাড্ডা ও উত্তরা ঘুরে দেখা গেছে গাড়ির তেমন চাপ নেই।

টানা চারদিন স্বাভাবিক সরকারি ছুটির কারণে পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই ছুটিতে রয়েছেন। এতে করে গণপরিবহনের সংখ্যাও অনেক কম।

মোড়ে মোড়ে ট্রাফিক পুলিশ সদস্যদের অন্যান্য দিনের তুলনায় আজ বিশ্রাম নিতে দেখা যায়। গণপরিবহন চললেও অর্ধেকের বেশি আসন সংখ্যা ফাঁকা দেখা গেছে।

মহাখালী ট্রাফিক সিগন্যালে দায়িত্বরত ট্রাফিক সদস্য কামরুল আহসান বলেন, সকাল থেকেই গাড়ির কোনো চাপ নেই। মাঝে মধ্যে বাস এলেও তাতে তেমন যাত্রীও দেখা যাচ্ছে না। তবে মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে আসন পূর্ণ করে। ঈদেও এমন রাস্তা ফাঁকা দেখা যায় না।

বিহঙ্গ বাসের চালক কাদের মিয়া বলেন, ছুটিতে সবাই যে যার মতো চলে গেছে। বেড়াচ্ছে। এজন্য যাত্রী নাই বললেই চলে। তেল খরচই উঠানো দায় এখন।

কাজীপাড়ার রিকশা চালক সুমন আহমেদ বলেন, মামা রোডে যাত্রী নাই। ঘুরছি শুধু। সকাল থেকে দুপুর পর্যন্ত ১০০টাকা আয় হইছে। মাত্র তিনজন যাত্রী পেয়েছি।

টানা ছুটির কারণে মঙ্গলবার থেকে ঢাকা ছেড়েছে বহু মানুষ। রাজধানীর বাস ও রেলস্টেশন, লঞ্চ ঘাটে ভিড় দেখা যায়। আজ বুধবার ও বৃহস্পতিবারও ঢাকা ছাড়বে অনেকেই।

চলতি বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি ভোগ করবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। এর মধ্যে ৬ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

রাজধানীর বাংলামোটরে ট্রাফিক পুলিশের দায়িত্বে কাজী বিপ্লব বলেন, দুর্গাপূজার কারণে রাজধানী এখন ঈদের ছুটির মতো মনে হচ্ছে। তবে সকালে রোড ফাঁকা থাকলেও বিকাল থেকে লোকজনের চলাচল বাড়ছে।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :