ক্যানসার ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় ক্লোরোফিল

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২২, ১৪:০৫

ক্লোরোফিল বা পত্রহরিৎ হচ্ছে এক ধরনের সবুজ রঞ্জক পদার্থ যা সায়ানোব্যাকটেরিয়ায় এবং উদ্ভিদ ও শৈবালের ক্লোরোপ্লাস্টে পাওয়া যায়। ক্লোরোফিলের শব্দগত অর্থ সবুজ পাতা। এই ক্লোরোফিল দেহকে বিষমুক্ত করে, পরিপাকতন্ত্র শক্তিশালী করে এবং শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দূর করে এবং ক্যানসার ও উচ্চ রক্তচাপসহ জটিল সব রোগের ঝুঁকি কমায়।

সবুজ যেকোনো শাক-সবজি খেলে তাতে ক্লোরোফিল পাওয়া যায়। এছাড়া সবুজ পাতার রসেও মিলবে এই উপাদান। ক্লোরোফিল আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করলে বিস্ময়কর কাজ করতে পারে। চলুন জেনে আসি সবুজ পাতার এই উপাদানটি শারীরিক কী কী উপকার করে-

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেটিভ এজেন্ট

ক্লোরোফিল ভিটামিন ই, ভিটামিন সি, পলিফেনল এবং ক্যাফেয়েল ডেরিভেটিভের মতো অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে পারে। তাদের মধ্যে, তামাযুক্ত ক্লোরোফিলিন ম্যাগনেসিয়াম বহনকারী ক্লোরোফিলের চেয়ে বেশি শক্তিশালী। ক্লোরোফিলিন আপনার রক্ত প্রবাহ উন্নত করে। আপনার ত্বকে বার্ধক্যজনিত লক্ষণগুলো কমায়। অঙ্গগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস এবং ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

ওজন কামতে সাহায্য করে

ক্লোরোফিল ওজন কমাতে সাহায্য করে। ক্লোরোফিল বা ক্লোরোফিলযুক্ত উদ্ভিদের টিস্যু (থাইলাকয়েডের মতো) চর্বিযুক্ত, চিনিযুক্ত বা নোনতা খাবার খাওয়ার ইচ্ছাকে দমন করতে পারে। এটি গ্লুকোজ, লিপিড এবং ফ্যাট অ্যাসিমিলেশনের শোষণেও হস্তক্ষেপ করে। সিরাম ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায় এবং শেষ পর্যন্ত স্থূলদের ওজন হ্রাসে উৎসাহিত করে।

বদহজম এবং কোষ্ঠকাঠিন্য কমায়

ক্লোরোফিল আপনার অন্ত্রের মাইক্রোবায়োটার প্রকৃতি পরিবর্তন করতে পারে। অর্থাৎ, এটি আপনার অন্ত্রে সহায়ক জীবাণুর বৃদ্ধিকে উন্নীত করতে পারে। এই জীবাণুগুলো বিশেষত যারা ছোট অন্ত্রে থাকে, তারা অন্ত্রের অপাচ্য খাবারের উপর কাজ করে এবং সেই পুষ্টির আত্তীকরণে সাহায্য করে।

প্রাকৃতিক ডিওডোরেন্ট

ক্লোরোফিল একটি প্রাকৃতিক ডিওডোরেন্ট। নিঃশ্বাসে দুর্গন্ধ, শরীরের গন্ধ, যোনির গন্ধ এবং কখনো কখনো মল এবং প্রস্রাবের গন্ধও আপনাকে সামাজিকভাবে সমস্যায় ফেলতে পারে। এই গন্ধগুলো মাইক্রোবিয়াল সংক্রমণ, হরমোনের ভারসাম্যহীনতা বা ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং অভ্যাসের অভাবের কারণে হয়।

আপনার ডায়েটে ক্লোরোফিলিন বা ক্লোরোফিল অন্তর্ভুক্ত করলে মল বা প্রস্রাবের গন্ধ কমতে পারে। কারণ এটি একটি প্রিবায়োটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসাবে কাজ করে।

রক্তসল্পতা এবং রক্তপাতজনিত রোগের চিকিৎসা

ক্লোরোফিল এবং ক্লোরোফিলিনের রাসায়নিক গঠন লোহিত রক্ত কণিকার হিমোগ্লোবিনের মতো। গুরুতর রক্তসল্পতা রোগীদের নিয়মিত খাওয়ানো হলে ক্লোরোফিল শুধু হিমোগ্লোবিনের মাত্রা এবং আরবিসি কাউন্ট বাড়ায় না বরং রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে।

অক্সিজেন পরিবহন উন্নত করে

ক্লোরোফিল আপনার শরীর এবং মস্তিষ্ক জুড়ে অক্সিজেন পরিবহন উন্নত করে। ক্লোরোফিল অন্যান্য শ্বাসকষ্টের সমস্যাগুলোও কার্যকরভাবে নিরাময় করতে পারে।

ক্যানসার প্রতিরোধ করে

বেশি রেড মিট খেলে সাইটোটক্সিসিটি এবং ক্যানসার হতে পারে। বিশেষ করে কোলন এবং পাকস্থলীতে। আপনি যখন আপনার খাদ্যতালিকায় সবুজ শাকসবজি বা ক্লোরোফিল অন্তর্ভুক্ত করেন, তখন তারা খাদ্যের বিপাকক্রিয়ায় হস্তক্ষেপ করে টিউমার থেকে রক্ষা করে। পাশাপাশি ক্যানসার হওয়ার ঝুঁকিও কমায়।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :