সিডনিতে বিজ্ঞানের ল্যাব পরীক্ষায় দুর্ঘটনা, দগ্ধ ১১ শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২২, ১৬:৪৪

অস্ট্রেলিয়ার সিডনি শহরের একটি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণীকক্ষে বিজ্ঞানের ল্যাব পরীক্ষায় দুর্ঘটনা শিকার হয়েছে ১১ শিক্ষার্থী। এর মধ্যে গুরুতর দগ্ধ অবস্থায় অন্তত দুই শিক্ষার্থীকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিউজ নাইন।

বিবিসি জানিয়েছে, প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, পরীক্ষায় সোডিয়াম বাইকার্বনেট এবং মিথাইলেড স্পিরিট জড়িত ছিল। দুর্ঘটনার পর হেলিকপ্টার, প্যারামেডিক এবং ফায়ার ট্রাক ঘটনাস্থলে দ্রুত পৌঁছে যায়।

সোমবার স্থানীয় সময় দুপুর ২টায় ম্যানলি ওয়েস্ট পাবলিক স্কুলে ঘটনাটি ঘটে।

নিউ সাউথ ওয়েলস অ্যাম্বুলেন্সের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট ফিল টেম্পলম্যান বলেছেন, বাতাস পরীক্ষায় প্রভাব ফেলে এবং ব্যবহৃত কিছু রাসায়নিকের চারপাশে উড়িয়ে দেয়।

সিডনি মর্নিং হেরাল্ড (এসএমএইচ) বলেছে, আহত শিশুরা ১০-১১ বছর বয়সী বলে মনে করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, তাদের মুখ, বুক, তলপেট এবং পাসহ তাদের শরীরে পুড়ে গেছে।

দুর্ঘটনার শিকার এক শিক্ষককেও চিকিৎসা দেওয়া হয়েছে।

সোমবার বিকেলে স্কুল থেকে বাদ পড়া বেশ কয়েকজন অভিভাবক বলেছেন কেন পরীক্ষাটি হয়েছিল তা নিয়ে তাদের প্রশ্ন ছিল, তবে যোগ করেছেন যে দুর্ঘটনা নিয়ন্ত্রণে এসেছে।

স্কুলের একজন অভিভাবক মিচ অ্যাশটন বিবিসিকে বলেছেন, ‘আমরা অনলাইনে শুনেছি যে ঘটনাটি ঘটেছে, এটি কিছুটা উদ্বেগজনক ছিল তবে সবকিছু খুব দ্রুত নিয়ন্ত্রণে এসেছে বলে মনে হচ্ছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন অভিভাবক বলেন, এটি একটি ‘নিয়মিত বিজ্ঞানের পরীক্ষা’ ছিল। যে শিক্ষকের অধীনে পরীক্ষাটি হয়েছে তিনিও অনেক প্রিয় ছিলেন।

একজন বাসিন্দা এসএমএইচকে বলেছেন, স্কুল থেকে একজন শিক্ষক এর আগে বাইরে জড়ো হওয়া একদল লোকের সঙ্গে কথা বলতে এসেছিলেন।

পরীক্ষাটি ছিল একটি জনপ্রিয় স্কুল বিজ্ঞান পরীক্ষা যা অনলাইনে পাওয়া যায়। কার্বন সুগার স্নেক, মেথিলেটেড স্পিরিট এবং বেকিং সোডা ব্যবহার করে পরীক্ষাটি করা হয় যা সোডিয়াম বাইকার্বোনেট নামেও পরিচিত। পরীক্ষাটি মূলত বেকিং সোডার সঙ্গে চিনি মেশানো, মিথাইলেড স্পিরিট দিয়ে ভেজানো বালিতে অল্প পরিমাণ মিশ্রণ রাখা এবং কঙ্কোশন জ্বালানোর মাধ্যমে করা হয়। তবে স্কুলটি কী ধরনের পরীক্ষা চালিয়েছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :