শেখ হাসিনার নেতৃত্বে কাজ করতে চাই: রোকেয়া প্রাচী

লিটন মাহমুদ, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১২:১৬ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ১১:২৯

দর্শকনন্দিত অভিনেত্রী রোকেয়া প্রাচী। তিনি একাধারে প্রযোজক, পরিচালক, আবৃত্তিকার ও রাজনীতিক। সব মাধ্যমেই সফলতার শীর্ষে এই তারকা। মঞ্চ-টেলিভিশন-চলচ্চিত্র, সর্বত্রই ছড়িয়েছেন মেধার দ্যুতি। পুরস্কৃত হয়েছেন দেশ-বিদেশে। নির্মাতা হিসেবেও পেয়েছেন পরিচিতি।

প্রযোজনা, পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি রোকেয়া প্রাচী রাজনীতিতেও বেশ সক্রিয়। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী বর্তমানে মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতিবিষয়ক সম্পাদক পদে রয়েছেন। সমসাময়িক ব্যস্ততা প্রসঙ্গে রোকেয়া প্রাচী কথা বলেছেন ঢাকা টাইমসের সঙ্গে। আলাপচারিতায় ছিলেন লিটন মাহমুদ

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

রোকেয়া প্রাচী: শুটিং ও দলীয় কাজ নিয়ে এখনকার ব্যস্ততা। সম্প্রতি আমার পরিচালিত বেশ কয়েকটি নাটকের নির্মাণ কাজ শেষ করেছি। এছাড়া আমার প্রযোজনা প্রতিষ্ঠান থেকেও বেশ কয়েকটি নতুন নাটক নির্মিত হয়েছে। পাশাপাশি হাতে কিছু সিনেমার কাজ আছে। এরই মধ্যে শেষ করেছি অনুদানের ‘সাবিত্রী’ সিনেমার কাজ। আগামী সপ্তাহে অংশ নেব সরকারি অনুদানপ্রাপ্ত ‘যাপিত জীবন’ নামে নতুন আরেকটি সিনেমার শুটিংয়ে। ওটিটির কিছু কাজ হাতে আছে। সেগুলো সিনেমার কাজ শেষ হলে করব। পাশাপাশি দলীয় ব্যস্ততা তো আছেই।

২৬ নভেম্বর মহিলা আওয়ামী লীগের সম্মেলন। আপনি তো বর্তমান কমিটিতে আছেন। নতুন করে পদ পাওয়ার জন্য অনেকেই দৌড়ঝাঁপ করছেন। এবার কোন পদে থাকছেন?

রোকেয়া প্রাচী: আমি সবসময় দলের জন্য কাজ করেছি, পদের জন্য না। বর্তমানে আমি মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতিবিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করছি। দল যেখানে চাইবে আমি সেখানেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করব। আমি কাজ করার জন্য সবসময় প্রস্তুত আছি। পদে না থাকলেও দলের জন্য কাজ করে যাবো। আগামী সম্মেলনের অনুষ্ঠান পরিচালনা, সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও প্রচার ও মঞ্চের জন্য কাজ করছি। সেগুলো নিয়েই ব্যস্ততা আছে।

একটি বিষয় উল্লেখ করতে চাই যে, যোগ্যরা সবসময় মূল্যায়ন পায়। তাদের দৌড়ঝাঁপ করতে হয় না। দল যদি আমাকে যোগ্য মনে করে তাহলে অবশ্যই মূল্যায়ন করবে। বর্তমান সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক আপার জন্য কাজ করছি। তিনি এবার সভাপতি পদে মনোনয়ন প্রত্যাশী। দলের জন্য তাকেই এবার সভাপতি পদে দেখতে চাই। মহিলা আওয়ামী লীগ এগিয়ে নিতে এবার তার মতো যোগ্য নেত্রী খুবই দরকার।

আশা করি, তিনি এবার সভাপতি হলে দলটিকে ঢেলে সাজাতে পারবেন। এছাড়া আসন্ন জাতীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন। সবকিছু বিবেচনায় এই মুহূর্তে তাকেই মহিলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে প্রয়োজন অনুভব করছি। আমরা আশাবাদী এবারও তিনি তার কাজের মূল্যায়ন পাবেন।

গতবার তো সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে আলোচনায় ছিলেন। শেষ পর্যন্ত ভাগ্য সহায় হয়নি। সামনেই জাতীয় নির্বাচন। এবারের ভাবনা কী?

রোকেয়া প্রাচী: আমার ফেনীবাসী, ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা চান আমি যেন একবার হলেও এমপি হয়ে জনগণের সেবা করতে পারি। যদিও আমি সামাজিক কর্মকাণ্ডে ক্যারিয়ারের শুরু থেকেই কাজ করছি। তবে সংসদে যেতে পারলে সেটি আরও জোরালো ভাবে করা সম্ভব হয়। সবার সমস্যা সমাধান করা যায়। এবারও আমি মনোনয়ন প্রত্যাশী। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় শেখ হাসিনা আপার নেতৃত্বে কাজ করতে চাই। তিনি যেখানে চাইবেন সেখানেই আমি কাজ করার জন্য প্রস্তুত আছি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী কেন?

রোকেয়া প্রাচী: সবসময় মানুষের জন্য কাজ করতে চাই। যখনই সুযোগ পাই, কারও জন্য কিছু করার চেষ্টা করেছি। তবে বিচ্ছিন্নভাবে বড় কিছু করা কঠিন। তাই বড় প্লাটফর্মে মানুষের জন্য কাজ করার উদ্দেশ্যে জাতীয় রাজনীতিতে যুক্ত। সংসদীয় ব্যবস্থায় আমাদের রাজনীতির কেন্দ্রবিন্দু হলো সংসদ। একজন সংসদ সদস্য যেভাবে মানুষের জন্য কথা বলতে পারেন, যেভাবে মানুষের কল্যাণে কাজ করতে পারেন; তা অন্যদের পক্ষে সেভাবে সম্ভব হয়ে ওঠে না। সেই ভাবনা থেকেই সংসদ নির্বাচনে অংশ নেয়ার ইচ্ছা। ক্ষমতাকে মানুষের কল্যাণে লাগিয়ে ভালো কিছু করতে চাই। এ জন্য আমি প্রস্তুতি নিচ্ছি। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমার জন্মস্থান ফেনী-৩ (সোনাগাজী-দাগনভুঞা) আসন থেকে মনোনয়ন চাইব।

আগামী নির্বাচন কেমন হবে বলে মনে করছেন?

রোকেয়া প্রাচী: অবশ্যই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন আশা করছি। আমাদের নেত্রী সব সময়ই সব দলের অংশগ্রহণমূলক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখতে চান। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা প্রযোজন, সব উদ্যোগ তিনি আন্তরিকভাবেই নিতে চান। তার সদিচ্ছায় কোনো ঘটতি নেই। তবে সংবিধানের বাইরে তিনি যেতে রাজি নন। আমাদের সাধারণ সম্পাদকও বলেছেন, আওয়ামী লীগ কখনো খালি মাঠে গোল দিতে চায় না। খালি মাঠে গোল দেয়াতে তো কোনো আনন্দ নেই। আমরা ভরা মাঠ চাই।

চলচ্চিত্র নির্মাণে কবে দেখা যাবে?

রোকেয়া প্রাচী: শিগগিরই চলচ্চিত্র নির্মাণে আসছি। এখন চিত্রনাট্যের কাজ চলছে। প্রথম সিনেমা ভালো ভাবেই শুরু করতে চাই। সবকিছু ঠিক থাকলে আগামী বছর দেখা যেতে পারে। পরিবেশ পরিস্থিতির উপর সবকিছু নির্ভর করবে। শিগগিরই বেশকিছু ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্মের কাজ শুরু করব। সব মিলিয়ে বর্তমানে প্রস্তুতি চলছে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :