তুরস্কে ৫.৯ মাত্রার ভূমিকম্প, আহত অর্ধশত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ১৬:১৪

উত্তর-পশ্চিম তুরস্কে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার ভোরে ইস্তাম্বুলে কম্পন অনুভূত হয় এবং ভূমিকম্পে অন্তত ৫০ জন আহত হয়েছে বলে দেশটির সরকারি দুর্যোগ সংস্থা এবং রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। এছাড়াও দুজসে প্রদেশে কিছু ভবনের ক্ষতি হয়েছে বলেও জানা গেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইস্তাম্বুলের প্রায় ২০০ কিলোমিটার পূর্বে দুজসের গোলিয়াকাত জেলা ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। তবে কোনো নিহত বা বড় ধরনের ধ্বংসের খবর পাওয়া যায়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু টেলিভিশন বক্তব্যে বলেছেন, ‘গোলিয়াকার আশেপাশের গ্রামগুলিতে আমরা আমাদের চেক প্রায় সম্পন্ন করেছি। সেখানে গুরুতর কোনো ক্ষয়ক্ষতির খবর পাইনি। এই জায়গাগুলিতে শুধু কয়েকটি শস্যাগার ধ্বংস হয়েছে। ভূমিকম্পের সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল কিন্তু কর্তৃপক্ষ এখন বিদ্যুৎ পুনঃস্থাপন করছে।’

রাষ্ট্রীয় মালিকানাধীন আনাদোলু নিউজ এজেন্সি জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকার প্রায় আটটি ভবনের মধ্যে দুজস কোর্ট হাউসটি ছিল।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, তারা ভূমিকম্পের এলাকায় হাজার হাজার কম্বল এবং তাঁবু পাঠিয়েছে। ভূমিকম্পের ফলে দুজসে ৩৭ জন আহত হয়েছে। এছাড়া জোঙ্গুলদাক, বুর্সা এবং ইস্তাম্বুলেও মানুষ আহত হয়েছে।

এর আগে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) বলেছিল, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ এবং এটি ২ কিলোমিটার গভীরতায় ছিল।

তুরস্ক মোটামুটি ভূমিকম্প প্রবণ এলাকা। ১৯৯৯ সালে উত্তর-পশ্চিম তুরস্কে দুটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ১৮ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল। ২০২০ সালে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ইজমিরে ভূমিকম্পে ১০০ জনের বেশি লোক নিহত হয়েছিল।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :