ইউক্রেনের আরও ২টি গ্রাম দখল করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ২০:২৪ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ২০:২২
প্রতিকী ছবি

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের বাখমুত শহরের কাছে দুটি বসতি দখল করেছে মস্কো। রুশষ সেনারা এই গ্রীষ্ম থেকেই এলাকাটি দখল করার চেষ্টা করে আসছিল। বুধবার রাশিয়ান সেনাবাহিনীর বরাত দিয়ে এ তথ্যটি জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

রাশিয়ান সেনাবাহিনী তার দৈনিক ব্রিফিংয়ে বলেছে, ‘দোনেৎস্ক এলাকায়, আক্রমণাত্মক কর্মকাণ্ডের পরে রাশিয়ান সেনারা বিলোগোরিভকা এবং পার্শে ত্রাভনিয়ার বসতিগুলিকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে নিয়েছে।’

বিলোগোরিভকা বাখমুত থেকে ২৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। এর পার্শে ২০ কিলোমিটার দক্ষিণে ট্রাভনিয়া (ইউক্রেনীয় ভাষায় ওজারিয়ানিভকা) অবস্থিত।

খেরসন এবং খারকিভ থেকে পশ্চাদপসরণ করার পরে জয়ের জন্য মরিয়া রাশিয়ান সশস্ত্র বাহিনী বাখমুতের জন্য যুদ্ধে তাদের সমস্ত শক্তি নিক্ষেপ করার কারণে এই ছোট সাফল্যগুলি এসেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এলাকাটির নিষ্ঠুর পরিখা যুদ্ধ, কামানের দ্বন্দ্ব এবং শহরের চারপাশে ফ্রন্টলাইনের আক্রমণের কারণে একসময় আঙ্গুর ক্ষেত এবং গুহাযুক্ত লবণের খনির জন্য পরিচিত বাখমুতকে ‘মাংস পেষকদন্ত’ হিসেবে ডাকা হত।

রাশিয়ান ভাড়াটে সৈন্য, কারাগারে বন্দী এবং নতুন সংগঠিত সৈন্যরা এই এলাকায় মস্কোর পক্ষে যুদ্ধ করছে বলে ধারণা বিশ্লেষকদের। ইউক্রেনের প্রেসিডেন্সি বুধবার জানিয়েছে, গোলাবর্ষণের কারণে শহরে গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে।

যুদ্ধ অধ্যয়নের ইনস্টিটিউট বলেছে, রাশিয়ান বাহিনী ২৯শে নভেম্বর বাখমুতের আশেপাশে সামান্য সাফল্য পেয়েছে। তবে রাশিয়ান বাহিনী যে গতিতে আগাচ্ছে বলে রাশিয়ান সূত্র দাবি করেছে তাতে অগ্রসর হওয়ার সম্ভাবনা নেই।’

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :