জিতেও বাদ তিউনিসিয়া, গ্রুপসেরা ফান্স

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ২৩:৩৭

এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করা ফ্রান্সের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি ছিল নিয়মরক্ষার। আর এই ম্যাচে হেরেই বসলো বর্তমান চ্যম্পিয়নরা। কিন্তু তিউনিসিয়ার কাছে ১-০ গোল ব্যবধানে হেরেও গ্রুপসেরা হয়েছে ফরাসি দল। অন্যদিকে জিতেও বাদ পড়ল তিউনিসিয়া।

এই হারের পর ৩ ম্যাচে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ফ্রান্স। অবশ্য গ্রুপ রানারআপ হওয়া অস্ট্রেলিয়াও তিন ম্যাচ শেষে সংগ্রহ করেছে ৬ পয়েন্ট। কিন্তু তাতে গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে অজিরা। এদিকে তিনে থাকা তিউনিসিয়ার সংগ্রহ ৪ পয়েন্ট। আর ১ পয়েন্ট নিয়ে তলানিতেই রইল ডেনমার্ক।

পুরো সময়ে বল দখলে ফ্রান্স এগিয়ে থাকলেও সমানতালে আক্রমণ চালিয়েছে তিউনিসিয়া। পুরো ম্যাচের ৬৬ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয় ফরাসি ফুটবলাররা। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিতে পেরেছে মোট তিনটি। কিন্তু পায়নি গোলের দেখা।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ৩৪ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে আফ্রিকান দলটি। আর ফ্রান্সের গোলবারে শট নিয়ে তিনটি। হয়েছে একটি গোল।

দুই মিনিটের মধ্যেই বলও পাঠিয়েছিল ফ্রান্সর জালে। কিন্তু অফসাইডের কারণে সেটা গোল হয়নি। আর ১৭তম মিনিটে বক্সের সামনে একাধিক ডিফেন্ডারের বাধার কারণে দলকে এগিয়ে নিতে পারেননি বেনসিলমান। ৩০ মিনিটে বেল সিলমানের হেড আটকে নেন ফরাসি গোলরক্ষক স্টিভ মানডানডা। আর ৪০তম মিনিটে ওয়াহবি খাজরির শট রুখে দেন ফরাসি গোলকিপার। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

দ্বিতীয়ার্ধে গোল পেতে মরিয়া হয়ে খেলতে থাকে তিউনিসিয়া। সফল হয় আফ্রিকার দেশটি। ৫৮ মিনিটে ফ্রান্সের রক্ষণভাগের খেলোয়াড়দের দুর্বলতায় এগিয়ে যায় তিউনিসিয়া। একজন ডিফেন্ডারের পা থেকে বল কেড়ে নিয়ে জালে জড়িয়ে নেন ওয়াহবি খাজরি।

সমতায় ফিরতে আপ্রাণ চেষ্টা চালায় ফ্রান্স। কিন্তু নিজেদের রক্ষণভাগের নৈপুন্যে গোল হজম করতে হয়নি তিউনিসিয়ার। ফলে ১-০ গোল ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে দলটি। ফ্রান্স একাদশ: (ফরমেশন: ৪-৩-৩)

স্টিভেন মান্দানদা, ইব্রাহিম কৌনাতে, রাফায়েল ভারানে, এদুয়ার্দো কামাভিঙ্গা, এক্সেল দিসাসি, অরলিয়েন টিচৌয়ামেনি, জর্ডান ভেরেতৌত, ইউসুফ ফোফানা, রান্ডাল কোলো মুয়ানি, কিংসলে কোম্যান, মাতেও গুয়েন্দোউজি।

কোচ: দিদিয়ের দেশম।

তিউনিসিয়া একাদশ: (ফরমেশন: ৩-৪-২-১)

আইমেন দাহমেন, নাদের ঘান্দ্রি, মোন্তাসার তালবি, ইয়াসিন মেরিয়াহ, আইসা লাইদৌনি, এলিয়েস এসখিরি, আলি মালাউল, ওয়াজদি কেচরিদা, ওয়াহবি খাজরি, মোহামেদ আলি বেন রমদানে, আনিস বেন স্লিমানে।

কোচ: জালেল কাদরি

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :