তেলের দাম নির্ধারণ করা ছিল পশ্চিমা সরকারদের বিপজ্জনক প্রচেষ্টা: মস্কো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ১৭:০১

অর্থনৈতিক জোট গ্রুপ অব সেভেন (জি-৭) সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্মত হয়ে রাশিয়ার তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার নির্ধারন করেছে। এর প্রতিক্রিয়ায় শনিবার মস্কো বলেছে, তেলের জন্য ক্রেতাদের সন্ধান চালিয়ে যাবে রাশিয়া। পশ্চিমা সরকারগুলির তেল রপ্তানিতে মূল্যসীমা প্রবর্তন ছিল ‘বিপজ্জনক’।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জি-৭ গোষ্ঠীর নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলির একটি জোট শুক্রবার রাশিয়ান সমুদ্রজাত তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলারে সীমাবদ্ধ করতে সম্মত হয়েছে। কারণ তারা মস্কোর রাজস্ব সীমিত করতে এবং ইউক্রেনে আক্রমণের অর্থায়নের ক্ষমতাকে রোধ করার চেষ্টা করছে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তারা বারবার বলেছেন, তারা দামের সীমা কার্যকর করা দেশগুলিতে তেল সরবরাহ করবে না।

টেলিগ্রামে প্রকাশিত মন্তব্যে মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার দূতাবাস মুক্ত বাজারের নীতিগুলির ‘পুনর্নির্মাণ’ বলে সমালোচনা করেছে এবং পুনর্ব্যক্ত করে জানিয়েছে, ব্যবস্থা গ্রহণ সত্ত্বেও রাশিয়ার তেলের চাহিদা অব্যাহত থাকবে।

দূতাবাস আর বলেছে, ‘এই ধরনের পদক্ষেপের ফলে অনিশ্চয়তা বৃদ্ধি পাবে এবং কাঁচামালের ভোক্তাদের জন্য উচ্চতর খরচ আরোপ করবে। বিপজ্জনক এবং অবৈধ যন্ত্রের সঙ্গে বর্তমান ফ্লার্টেশন নির্বিশেষে, আমরা নিশ্চিত যে রাশিয়ান তেলের চাহিদা অব্যাহত থাকবে।’

জি-৭ প্রাইস ক্যাপ নন ইইউ দেশগুলিকে সমুদ্রবাহিত রাশিয়ান অপরিশোধিত তেল আমদানি চালিয়ে যাওয়ার অনুমতি দেবে, তবে এটি শিপিং, বীমা এবং পুনঃবীমা সংস্থাগুলিকে বিশ্বজুড়ে রাশিয়ান অপরিশোধিত পণ্যগুলি পরিচালনা করা নিষিদ্ধ করবে যদি নির্ধারিত মুল্যের চেয়ে কম দামে বিক্রি করা হয়।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :