আস্থার আরেক নাম ছাত্রলীগের ‘সমাজসেবা সেল’

আদনান সানী
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ১৫:৪৪ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২২, ১৮:৪১

শিক্ষা শান্তি প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস ঐতিহ্য ও সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দীপ্ত শপথ নিয়ে ২০১৯ সালে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা বিষয়ক সম্পাদক শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদের একক প্রচেষ্টায় যাত্রা শুরু করে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেল। ২০১৯ সালে যাত্রা শুরু করা ছাত্রলীগের সমাজসেবা সেল সাধারণ শিক্ষার্থী ও প্রান্তিক জনপদের আস্থার ঠিকানা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের কিছু নেতাদের বিতর্কিত কর্মকাণ্ড যখন ছাত্রলীগকে ইমেজ সঙ্কটের মুখে ফেলেছে, ঠিক তখনই ছাত্রলীগের সমাজসেবামূলক কার্যক্রমকে মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়ে সুনাম কুঁড়িয়েছে ছাত্রলীগের সমাজসেবা সেল।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আস্থার প্রতিদান স্বরূপ নানামুখী জনকল্যাণমূলক কাজে জড়িয়ে ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ সমাজসেলা সেল। স্কুল কলেজ কর্তৃক শিক্ষার্থীদের কাছ অন্যায্য বেতন ফি মৌকুফ, অস্বচ্ছল শিক্ষার্থীদের বস্ত্র বিতরণ, চিকিৎসা সেবা প্রদান, করোনাকালীন সঙ্কটে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মানবিক সহায়তা প্রদান, শীতবস্ত্র বিতরণ, ইফতার বিতরণ, বর্নাত্যদের ত্রাণ বিতরণ, গীতা স্কুল নির্মাণসহ নানাবিধ কর্মকান্ডের মাধ্যমে ছাত্রলীগকে জনগণের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়ে প্রশংসার সাগরে ভেসেছে ছাত্রলীগের সমাজসেবা সেল।

এ ব্যাপারে ছাত্রলীগের সমাজসেবা বিষয়ক সম্পাদক শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদ বলেন, ‘আত্মপ্রচার নয়, ছাত্রলীগকে ইতিবাচক ভাবে তুলে ধরতে এবং দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে প্রতিজ্ঞাবদ্ধ ছাত্রলীগের সমাজসেবা সেল।’

আরাধ্য সাধনের শুরুটা হয়েছিল মানবিক বোধ জাগরণের মাধ্যমে:

শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদের সমাজসেবার যাত্রা শুরু হয় ২০১২ সালে নিজ জেলা ফরিদপুরের সদর উপজেলা মাচ্চর ইউনিয়নের এলাকাবাসীর সহায়তায় একটি কাঁচা রাস্তা তৈরি দেয়ার মাধ্যমে। ২০১৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে মনোনীত হলে তার কাজের গন্ডি নিজ উপজেলা পেরিয়ে পাশ্ববর্তী গোয়ালন্দ উপজেলায় ছড়িয়ে পড়ে।

২০১৯ সালে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হলে সমাজসেবা সম্পাদক হিসেবে মনোনীত হন শেখ স্বাধীন মোহাম্মদ শাহেদ। হাজারো প্রতিকূলতা পেরিয়ে নিজেদের সামর্থ্যের গন্ডি ছাড়িয়ে অসাধ্য সাধনের সংকল্পবদ্ধ হয়ে তার উপর অর্পিত পবিত্র দায়িত্ব পালনে ২০১৯ সালে একক প্রচেষ্টায় তিনি প্রতিষ্ঠিত করেন ছাত্রলীগের ‘সমাজসেবা সেল’।

‘শোক হোক শক্তি’ প্রত্যয় নিয়ে ২০১৯ সালের আগস্ট মাসে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার দরিদ্র আশরাফ আলীকে মোটরচালিত ভ্যান কিনে দেয় সমাজসেবা সেল।

তারপর থেকে আর পিছু ফিরে তাকাতে হয়নি; তার জয়যাত্রা শুরু হয় নিজেকে ছাড়িয়ে গিয়ে আদর্শ মুজিব সৈনিক হিসেবে প্রতিষ্ঠিত করতে। তারই ধারাবাহিকতায় ১৪ জানুয়ারি, ২০২১ সালে তার ঐকান্তিক প্রচেষ্টায় ১৫ দিন ব্যাপী ৩১ শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০০ শিক্ষার্থীদের শীত বস্ত্র বিতরণ করা হয়। করোনা মহামারী যখন বিশ্বকে গ্রাস করে মানবিকতাকে বিপর্যস্ত করতে শুরু করে ঠিক তখনই ঢাকার মুহাম্মদপুরের প্রায় ২৫ জন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন। এখানেই থেমে থাকেননি। করোনা মহামারী প্রবল আকারে ধারণ করলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্কট মেটাতে পাশে দাঁড়িয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় মেসের শিক্ষার্থীদের বাসা ভাড়া মওকুফ বা আংশিক কমানোর উদ্যোগ নেন তারা।

করোনা মহামারীতে ফরিদপুর জেলা প্রশাসনের সহায়তায় বন্ধ তিনটি স্কুল কলেজ কর্তৃপক্ষ কর্তৃক সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে অন্যায্য ফিস নেওয়া বন্ধে উদ্যোগ নেয় সমাজসেবা সেল। ২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থী আর্থিক দূরাবস্থার দরুন ফর্ম ফিলাম করতে না পারলে, তার সহযোগিতায় এগিয়ে আসে সমাজসেবা সেল। ২০২২ সালে পুরো রমজান মাসব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে প্রতিদিন প্রায় ১০০০ ইফতার বিতরণ করার উদ্যোগ নিয়ে ছাত্রলীগের সমাজসেবা সেল প্রশংসা কুঁড়িয়েছে।

অসাম্প্রদায়িক চেতনা যাদের মূলমন্ত্র:

সাম্প্রদায়িকতার বিষবাষ্প যখন বাংলার মধ্যে রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে ঠিক তখনই সাম্যের গান গেয়ে এগিয়ে আসে সমাজসেবা সেল। সমাজসেবা সেলের ঐকান্তিক প্রচেষ্টায় ফরিদপুর-রাজবাড়ি সীমান্তলগ্ন ভস্মীভূত ঐতিহ্যবাহী ১৪ হাত কালী মন্দিরে পুনর্নিমাণের কাজে এগিয়ে আসে বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেলের মাধ্যমে ভস্মীভূত মন্দিরটি সম্পর্কে জ্ঞাত হন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। তিনি মন্দিরটির কাজ যাতে দ্রুত শেষ হয় বিষয়ে সমাজসেবা সেলকে যথাসাধ্য সাহায্য করার নির্দেশ দেন। অনুদানসহ বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে লক্ষাধিক টাকার সাহায্যের ব্যবস্থা করে সমাজসেবা সেল। গোয়ালন্দের সুলতানপুরে সনাতন ধর্মাবলম্বী মানুষদের জন্য গীতা স্কুল নির্মাণ করে প্রশংসিত হয়েছে সমাজসেবা সেল।

অসাম্প্রদায়িক চেতনাকে ছড়িয়ে দিতে এবং ধর্মীয় উগ্রবাদকে নির্মুল করতে ২০২২ সালে শেখ রাসেলের জন্মদিনে তারা রাজবাড়ীর পরাণখালী আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের পোষাক বিতরণ করেন।

ভার্চ্যুয়াল ব্লাড ব্যাংক সমাজসেবা সেলের অনন্য সংযোজন:

২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের জন্মবার্ষিকী উপলক্ষে মানুষের মধ্যে রক্তের বন্ধন বাড়াতে যাত্রা শুরু করে ভার্চ্যুয়াল ব্লাড ব্যাংক; যার উদ্ভোদন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫০ লক্ষ ডোনার নিয়ে গড়া এই ব্লাড ব্যাংক পরিচালিত হয় সমাজসেবা সেলের মাধ্যমে, যার সাথে বাংলাদেশের ছাত্রলীগের সকল মেডিক্যাল কলেজ ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রত্যক্ষভাবে সংযুক্ত। ছাত্রলীগের ওয়েবসাইট, এপ্লিকেশন কিংবা ফোন কলের মাধ্যমে যে কেউ যে কোনো মুহূর্তে ভার্চ্যুয়াল ব্লাড ব্যাংকের সুবিধা নিতে পারেন।

তারা ২০২২ সালে ঘটা সীতাকুণ্ড ট্রাজেডিতে ঢাকার শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক ইনিস্টিউটে অস্থায়ী সেল বসিয়ে দূর্ঘটনায় আহতদের ৯২ ব্যাগ রক্ত সরবারহ করেন।

সম্প্রতি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন সংকটাপন্ন গর্ভবতী মায়ের সন্তান জন্মদানের সময় রক্ত দিয়ে কন্যাসন্তান প্রসব করতে সাহায্য করে ভার্চ্যুয়াল ব্লাড ব্যাংক। যার কৃতজ্ঞতা স্বরূপ মাননীয় প্রধানমন্ত্রীর নামে তারা তদের কন্যা সন্তানের নাম রাখেন "হাসিনা"।

সমাজসেবা সেল বিভিন্ন স্কুল কলেজ মাদ্রাসার শিক্ষার্থীদের বিনামূল্যে ব্লাড গ্রুপিং করছে এবং সাধারণ শিক্ষার্থীদের রক্ত দানে উৎসাহিত করতে তাদের হাতে সম্মাননা স্বারক তুলে দিচ্ছেন। ভার্চুয়াল ব্ল্যাড ব্যাংক বিভিন্ন হাসপাতালে এ পর্যন্ত প্রায় ১৬০৭ ব্যাগ সরবরাহ করেছেন।

শুধুমাত্র রক্ত সরবারহ নয়, তারা নিজেদের কাজের পরিধি বাড়িয়েছেন ফরিদপুরের কানাইপুরের ইউনুস আলীর কৃত্রিম পা সংযোজনে মাধ্যমে, বিরল রোগে আক্রান্ত তাসফিয়ার উন্নত চিকিৎসা প্রদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে, ক্যান্সার আক্রান্ত ছাত্রলীগ কর্মী আইয়ুবের চিকিৎসা খরচ জোগাড় করে, দূর্ঘটনায় আহত পথশিশু মনিরের চিকিৎসা প্রদান করে, করোনাকালীন সময়ে আইসিইউ সুবিধা পেতে সাহায্য করে মানবতার জয়গান গেয়েছেন। সমাজসেবা সেলের সহযোগিতায় অন্ততপক্ষে অর্ধ শতাধিক অস্বচ্ছল মানুষ চিকিৎসা সুবিধা পেয়েছেন।

এখানেই থেমে থাকা নয়.....

২০২২ সালে ফরিদপুর জেলা প্রশাসনের সহায়তায় ফরিদপুর সদর উপজেলার বেপারীপাড়ার স্বামী পরিত্যক্তা এক মহিলাকে নতুন ঘর তৈরি করে দিতে সাহায্য করে তারা। একই বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ফরিদপুর সদর উপজেলার কৃষ্ণনগরের বিধবা চম্পাকে নতুন ঘর তুলে দিয়ে সমাজসেবা সেলের কর্মকাণ্ডকে আরও প্রসারিত করেন। ২০২১ সালে মুজিব শতবর্ষ উপলক্ষে পরিবেশ সংরক্ষণ ও সচেতনতা বৃদ্ধিতে ফরিদপুর ও রাজবাড়ী জেলার শিক্ষার্থীদের মাঝে ৩০০০ বৃক্ষের চারা বিতরণ করেন তারা। ২০২১ সালে যখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে নিয়ে আল জাজিরা একটি প্রগাপান্ডামূলক টিভি ডকুমেন্টারি বানিয়েছেন, তার পালটা জবাবে সমাজসেবা সেলের উদ্যোগে মধুর ক্যানটিন থেকে ৪৫ দিন ব্যাপী আওয়ামী চেতনার বীজ ছড়িয়ে দিতে "We're all Sheikh Hasina's Man" হ্যাসট্যাগ সম্বলিত টি-শার্ট বিতরণ করেছিল ছাত্রলীগ।

ছাত্রলীগের লড়াই সংগ্রাম ইতিহাস ও উন্নয়নমূলক কার্যক্রমের ধারক ও বাহক হিসেবে নিজেদের সম্মুন্নত করছে সমাজসেবা সেল। শেখ মুজিবের রাখালিয়া বাঁশির সুরে সমাজসেবামূলক কার্যক্রমের মধ্যমে তারা বাংলার জনপথ জল বাংলা ধ্বনিতে প্রতিধ্বনিত করছেন। নিজেদের জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড হিসেবে আত্মপ্রতিষ্ঠিত করে মানবতার জয়গান গাচ্ছেন।

ছাত্রলীগের সমাজসেবা সেল ভ্রমর নয়, ফুল হয়ে সৌরভ ছড়াক বাংলার বিস্তীর্ণ প্রান্তের প্রত্যেকটা জনপদে।

লেখক- আদনান সানী,

যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :