রাজধানীতে উদ্যোক্তাদের পণ্য নিয়ে হলিডে মার্কেট, চলবে সপ্তাহে দুদিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩, ১৮:০৪ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৩, ১৬:১৯

রাজধানীর আগারগাঁওয়ে প্রথমবারের মতো পাইলট প্রকল্প হিসেবে চালু হলো ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেট। সপ্তাহে দুদিনব্যপী এই মার্কেটে দেশের কুটিরশিল্প, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের পণ্য ও খাদ্যপণ্য নিয়ে স্টলগুলো সাজানো থাকবে।

এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতো এই কার্যক্রম শুরু করল। পাইলট প্রকল্প সফল হলে পরবর্তীতে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডেই একই ধরনের ‘হলিডে মার্কেট’ চালু করা হবে।

শুক্রবার রাজধানীর আগারগাঁওে সিএমএসএমই উদ্যোক্তাদের দেশীয় পণ্যের সমাহার নিয়ে আয়োজিত হলিডে মার্কেটের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি। অনুষ্ঠানে আরও ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম।

প্রধান অতিথির বক্তব্যে টিপু মুন্সি বলেন, বঙ্গবন্ধু এই বাংলাদেশটার স্বপ্ন দেখেছিলেন। চেয়েছেন এ দেশের মানুষের উন্নতি, ক্ষুধামুক্ত শিক্ষিত একটি বাংলাদেশ। আর তার সুযোগ্য কণ্যা শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নের কারিগর। স্বাধীনতার পরাজিত শক্তিরা বঙ্গবন্ধুকে হত্যা করলো। তারা চাইল বাংলাদেশ ব্যর্থ হোক, পাকিস্তান ভালো ছিল, এটা প্রমাণ করার জন্য। বঙ্গবন্ধুর স্বপ্ন ধারন করে তার কণ্যা শেখ হাসিনা এক অগ্রসর উন্নত আধুনিক বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। সেই লক্ষ্যেই কাজ করে চলেছেন।

হলিডে মার্কেট প্রসঙ্গে টিপু মুন্সি বলেন, যদি আমাদের অর্থনীতিকে জোরদার করতে হয় তাহলে সর্বনিম্ন ৫০ শতাংশ পার্টিসিপেশন হতে হবে। আজকে যা দিয়ে শুরু, আজকে থেকে ধরেন এক বছরের মাথায় ঢাকা শহরের ৫০০ জায়গায় এমন ছোট ছোট হলিডে মার্কেট চালু হলো তাতে কত মানুষের পার্টিসিপেশন হবে।

মেয়র আতিকের উদ্দেশে মন্ত্রী বলেন, এই পার্টিসিপেশনে যেন মহিলাদের অগ্রাধিকার দেওয়া হয়। আমাদের দেশে অর্ধেক নারী, আর ভোটার হিসেবে বিবেচনা করলে কিঞ্চিৎ বেশি। তাই এই নারীদের রেখে আমরা বেশিদূর এগুতে পারব না। তাদের সব কিছুতে সম্পৃক্ত করতে হবে। তাদের মাধ্যমে আমরা আরও এগিয়ে যেতে পারবো। এই হলিডে মার্কেট অত্যন্ত সুন্দরভাবে পরিচালিত হতে হবে, কোনোভাবেই যেন এর মিস ম্যানেজমেন্ট না হয়। আর এর পরিধি আরও বাড়িয়ে সুন্দরভাবে পরিচালনা করার উদ্যোগ নিতে হবে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতো এই মার্কেটের আয়োজন করেছি। আমরা পাইলট প্রকল্প হিসেবে আগারগাঁওয়ের এই রাস্তায় শুরু করেছি। সড়কটির উত্তর-দক্ষিণ দুই ধারের সুবিস্তৃত গাড়ি পার্কিংয়ের স্থানে শুক্রবার ও শনিবার ছুটির দিনে হলিডে মার্কেট বসবে। এখানে পাইলট প্রকল্প সফল হলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডেই আমরা এমন হলিডে মার্কেট করবো। খুব শিগগিরই এটা বাস্তবায়ন করা হবে।'

ডিএনসিসি মেয়র আরও বলেন, ‘বিশ্বের উন্নত দেশের অনেক শহরে দেখেছি হলিডে মার্কেট, সন্ধ্যাকালীন মার্কেট বসে। উন্নত দেশের মতো আমাদের দেশেও হলিডে মার্কেট করার উদ্যোগ নিয়েছি। এই হলিডে মার্কেটে কম দামে ভালো পণ্য পাওয়া যাবে। এখানে মূলত এসএমই উদ্যোক্তারা দোকান নিয়েছেন। তারা নিজেদের তৈরিকৃত পণ্য এখানে সরাসরি ক্রেতাদের কাছে বিক্রি করছেন। তাদের মাঝে কোনো মধ্যস্বত্বভোগী নেই। ফলে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি হবে।'

প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা বাস্তবায়নে ডিএনসিসি কাজ শুরু করেছে উল্লেখ করে মেয়র আতিক বলেন, 'আমরা ইতিমধ্যে অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায় করছি। দ্রুতই অনলাইনে ট্রেড লাইসেন্স প্রদান করা হবে। রিকশাগুলোকে কিউআর কোডসহ ডিজিটাল নম্বর প্লেট দেওয়া হবে। দ্রুতই শুরু হবে অন স্ট্রিট স্মার্ট পার্কিং। আমার নির্বাচনের ইশতেহার অনুযায়ী ফুটপাতে শৃঙ্খলা ফেরাতে কাজ করছি। মিরপুর ১০ নম্বরে হকারদের জন্য পাইলট প্রকল্প চলছে। সপ্তাহে পাঁচ দিন নির্দিষ্ট হকাররা বিকাল ৪টার পর থেকে ফুটপাতে বসছে। অন্য সময় ফুটপাতে কোনো হকার বসতে পারবে না। হলিডে মার্কেট শুরু হলো। ইভিনিং মার্কেটও পরিকল্পনায় আছে।'

বক্তব্য শেষে বাণিজ্যমন্ত্রী এবং ডিএনসিসি মেয়র বেলুন উড়িয়ে হলিডে মার্কেটের উদ্বোধন করেন। এ সময় ডিএনসিসি মেয়র প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে স্টলগুলো ঘুরে দেখেন।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতন এই মার্কেটের আয়োজন করে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এর অন্তর্গত আগারগাঁও শের-ই-বাংলা নগর রোড যা পর্যটন ভবন থেকে নির্বাচন কমিশন ভবন পর্যন্ত বিস্তৃত, আইসিটি সড়কের উত্তর দক্ষিণ দুই ধারের সুবিস্তৃত গাড়ি পার্কিং এর স্থানে শুক্রবার ও শনিবার এই মার্কেট বসবে। সড়কের দুই পাশের প্রতিটি পাশে ৫০টি করে মোট ১০০টি স্টল থাকবে।

এই হলিডে মার্কেটে দেশের খ্যাতনামা এসএমই উদ্যোক্তা, জাতীয় পুরস্কার প্রাপ্ত এসএমই উদ্যোক্তা, নতুন উদ্যোক্তা তাদের উৎপাদিত পণ্য নিয়ে যেমন- চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন ও লাইফস্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য, কৃষিপণ্য, খাদ্যপণ্য ও পানীয় দেশীয় উদ্যোক্তাদের এক ছাতার নিচে পাওয়া যাবে। সেই সঙ্গে বৃক্ষপ্রেমিদের জন্য থাকবে নার্সারির উদ্যোক্তা।

হলিডে মার্কেটে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং পুরো মার্কেট সিসিটিভির আওতায় আনা হয়েছে বলেও জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ স্থানীয় কাউন্সিলররা।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বিমানবন্দরের সামনে ফ্লাইওভারে প্রাইভেটকারে হঠাৎ আগুন  

ডেঙ্গুতে একদিনে ৩ নারীর মৃত্যু, সবাই ঢাকা দক্ষিণ সিটির

‘আমেরিকান ওয়েলনেস সেন্টারে’র কার্যক্রম বন্ধ ঘোষণা করল স্বাস্থ্য অধিদপ্তর

খালে বর্জ্য ফেললে আইনি ব্যবস্থা: মেয়র আতিক

ড্রেনের মধ্যে বোতল-চিপসের প্যাকেট: নাগরিকদের সচেতন হতে বললেন তথ্য প্রতিমন্ত্রী

সবাইকে টিকার আওতায় আনতে কার্যক্রম জোরদার করবে ডিএনসিসি

২০১৯-এর তুলনায় ২০২৩ সালে ঢাকায় ডেঙ্গু রোগী ৪২ হাজার কম ছিল: মেয়র তাপস

রাজধানীতে ২৪ ঘণ্টায় ২৭ মাদকসেবী ও বিক্রেতা গ্রেপ্তার

ডেমরায় কিশোর গ্যাং প্রতিরোধে র‌্যালি ও লিফলেট বিতরণ

‘গেটলক’ সিস্টেম না মানলে বাসের বিরুদ্ধে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

এই বিভাগের সব খবর

শিরোনাম :