ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে বয়ান চলছে

টঙ্গী-পূবাইল (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১১:২০ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ১১:০৫

গাজীপুরের টঙ্গীর কহর দরিয়া খ্যাত তুরাগ নদের তীরে শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে (সাদপন্থি) মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার বাদ ফজর মাওলানা উসমান (পাকিস্তানি) আনুষ্ঠানিক আম বয়ানের মধ্য দিয়ে (সাদপন্থী) মূল পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়।

(সাদপন্থী) ইজতেমার দ্বিতীয় পর্বে রবিবার আখেরি মোনাজাত।

মুসল্লিদের উদ্দেশে বয়ান

ইজতেমার বয়ানে বিশ্বের ইসলামি চিন্তাবিদ ও বুজুর্গরা বলেন, “আল্লাহ পাকের বড়ত্বের দাওয়াত পৃথিবীর সব মানুষের দিলের মধ্যে ঈমানের মেহনত করার গায়েবের কথা শুনতে যে সমস্ত হুকুমত আল্লাহ পাকের পক্ষ থেকে আসবে তা দিলের মধ্যে ফিট করতে হবে। মহান রাব্বুল আল-আমিন ইজ্জত আল্লাহ তাআলা মানবজাতির শ্রেষ্ঠত্ব সফলতা নিশ্চিত করতে ইসলামী বিধি-বিধান অনুযায়ী জীবন যাপনে আল্লাহপাকের হুকুম পালনে হুজুরে পাক হযরত মোহাম্মদ (সা:) এর সল্প সময়ের প্রচেষ্টায় সাহাবায়ে কেরাম (রা.) গণের জীবনে ঈমান ও ইসলামের এমন গুণাবলী দান করেছেন যা দুনিয়ায় আদর্শ হয়ে রয়েছে।

সেই দ্বীন ও ইসলামের দাওয়াত আল্লাহ পাকের অসীম রহমতে অনুগ্রহে তাবলীগ জামাতের মাধ্যমে সারা দুনিয়ায় দ্বীন ইসলামে পুনরুজ্জীবিত করে নরনারীর মধ্যে দাওয়াত পৌঁছে দেয়ার কাজে হযরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসাবে ঈমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগীতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়া প্রয়োজন। সারা পৃথিবীতে আল্লাহপাকের হুকুমত অনুযায়ী হুজুরে পাক (সা.) নির্দেশিত পথে জীবন যাপন করলে শান্তি, সম্মান, নিরাপত্তা, বরকত ও পবিত্রতা অর্জিত হয় এবং চিরস্থায়ী জীবনের জান্নাতবাসী হওয়ার অধিকারী হয়। তাই শেষ নবী হযরত মোহাম্ম (সা:) এর উম্মতের জিম্মাদার হিসাবে তাবলীগের দাওয়াত মানুষের মধ্যে প্রতিষ্ঠিত করার ও পৌঁছে দেয়ার জন্য মেহনত করা একান্ত কর্তব্য। কারণ জিন্দেগীতে কামাই করা পাহাড়সম অর্থ সম্পদ কোন নর-নারীর মৃত্যুর পর ফায়দায় আসবে না।

দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন কে কখন বয়ান করবেন

শনিবার (২১ জানুয়ারি) বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুব, তার বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা মুনির বিন ইউসুফ, বাদ জোহর বয়ান করবেন তুর্কির মাওলনা ওমর, বাদ আছর বয়ান করবেন মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী, তার বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা ওসামা ইসলাম বাদ এবং মাগরিব ভারতের মাওলানা আব্দুস সাত্তার তার বয়ান তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম।

রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের ৫৬তমবিশ্ব ইজতেমা। বিদেশি নিবাসের পূর্ব পাশে বিশেষ মোনাজাত মঞ্চ থেকে রবিবার বেলা ১১টা থেকে জোহরের নামাজের আগে যেকোনো সময় আখেরি মোনাজাত শুরু হবে বলে ধারনা করা হচ্ছে।

দ্বিতীয় পর্বে ৫ মুসল্লির মৃত্যু

নিজামুদ্দিন অনুসারীদের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে এ পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। শুক্রবার দিবাগত রাতে ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকায় মুসল্লি আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান (৪৫), রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান (৪৮), শুক্রবার সন্ধ্যায় গাইবান্ধার শুকুর মন্ডলের ছেলে আব্দুল হামিদ মন্ডল (৫৫) ও ঢাকার সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম (৫৪) মারা গেছেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, ময়দানে জিকির করা অবস্থায় হঠাৎ অচেতন হয়ে মারা যান ঢাকার কদমতলী থানার আব্দুল হান্নান। একই রাত ১১টার সময় টঙ্গীর ইজতেমা ময়দানে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান গুলিস্তানের বোরহান। শুক্রবার সন্ধ্যায় গাইবান্ধার আব্দুল হামিদ মন্ডল ও ঢাকার সাভারের বাসিন্দা মো. মফিজুল এবং বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৫টার দিকে ইজতেমা ময়দানে বরগুনার আব্দুল আলীর ছেলে মফিজুল ইসলাম বার্ধক্যজনিত কারণে মারা যান।

ইজতেমায় ট্রেন ও বাস সার্ভিস

ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা-টঙ্গী, ময়মনসিংহ-টঙ্গী ও টাঙ্গাইল-টঙ্গী রুটে ১৩টি অতিরিক্ত ট্রেন পরিচালিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার রাকিবুর রহমান। এই রুটে চলাচলরত প্রতিটি ট্রেন ইজতেমা চলাকালীন টঙ্গী রেলওয়ে জংশনে যাত্রা বিরতি করবে।

এছাড়াও ইজতেমা উপলক্ষে ৫দিন বিআরটিসি’র পক্ষ থেকে ৩শ’টি বিশেষ বাস চালু থাকবে। প্রগতিসরণি, আশুলিয়া বাইপাস এবং গাজীপুর চৌরাস্তা থেকে বিমানবন্দর পর্যন্ত সাটল বাস চালু থাকবে। আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বিভিন্ন জেলায় পৌঁছে দেয়ার জন্য একতলা বিশেষ বাস পরিষেবা চালু থাকবে। বিদেশি মেহমানদের জন্য একটি স্টিকারযুক্ত এসি বাস বিমানবন্দর থেকে ইজতেমা ময়দান পর্যন্ত নিয়মিত চলাচল করবে।

উল্লেখ্য, দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (সাদপন্থী) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্বে অংশ করেছেন । ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :