চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

চাঁদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২৪, ১৪:২৮

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সূর্যের প্রখর তাপে ক্লান্ত জীবনযাত্রা। প্রতিদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে দিনের তাপমাত্রা। গরমের সঙ্গে যুক্ত হয়েছে বিদ্যুৎ লোডশেডিং। এছাড়া চাঁদপুরের বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। এছাড়া প্রচণ্ড গরমে বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে রিকশাচালক, পথচারী ও সাধারণ মানুষকে শরবত পান করতে দেখা যায়। খুব বেশি প্রয়োজন ছাড়া দিনের বেলায় ঘর থেকে বের হচ্ছে না অনেকেই। জীবনের প্রয়োজন মেটাতে গরম উপেক্ষা করে কাজ করতে হচ্ছে নিম্ন আয়েরসহ সকল খেটে খাওয়া মানুষদের।

তবে আগামী ২ মে থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া অফিস।

শহরের বড়স্টেশন মোলহেডে গিয়ে দেখা যায়, চাঁদপুরে অসহ্য গরমে সামান্য প্রশান্তির খোঁজে মানুষ ছুটে চলেছেন বড়স্টেশনে মোলহেডে। সেখানে প্রতিদিন হাজার হাজার মানুষের আনাগোনা। প্রচণ্ড গরমে হাঁসফাঁস করা পথচারী সহজেই ১০ টাকায় কিনে পান করছেন এক গ্লাস লেবু পানির শরবত। পানি, বরফ, চিনি কিংবা বিট লবণ মিশিয়ে তৈরি করা এই শরবত পূরণ করছে পিপাসা। গরম থেকে কিছুটা হলেও প্রশান্তি পাচ্ছেন পথচারী, শ্রমজীবী আর ছুটে চলা সাধারণ মানুষ।

চাঁদপুরে তীব্র গরমের কারণে গত কয়েক দিনে ডায়রিয়াসহ পানিবাহিত রোগে আক্রান্তের হার বেড়ে গেছে। তীব্র গরমে শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাস ও অফিস থেকে এসে ঠান্ডা-গরমে জ্বর, কাশি ও সর্দিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে সব বয়সী নারী-পুরুষ।

চিকিৎসকদের মতে, গরমে অতিষ্ঠ হয়ে সড়কে উপর বসা দূষিত পানি ও বাসি খাবার গ্রহণের কারণে মানুষের বেশি ডায়রিয়া হচ্ছে। আর গরম বেড়ে যাওয়ায় তৃষ্ণার্ত পথিক ও শিশুরা রাস্তার পাশে তৈরি করা শরবত, আইসক্রিম ইত্যাদি খেয়ে অসুস্থ হয়ে পড়ছে। এর পাশাপাশি হোটেল-রেস্তোরায় পঁচা-বাসি খাবার খেয়েও অনেকে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।

চাঁদপুর বিএমএ এর সাধারণ সম্পাদক ডা. মাহমুদন নবী মাসুম বলেন, প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। গরমে পানি খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে অস্বাস্থ্যকর পরিবেশে বা খোলা পরিবেশে যে শরবত বিক্রি হচ্ছে সেগুলো স্বাস্থ্যসম্মত নয়। এই অস্বাস্থ্যকর পানি ও খোলা শরবত পান করলে আমাদের শরীরে নানা রোগ হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে ডায়রিয়া, জন্ডিসসহ বিভিন্ন রোগ। তাই তীব্র গরমে এ ধরনের পানীয় এড়িয়ে চলাই ভালো।

চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণাগারের অফিসার ইনচার্জ শাহ মুহাম্মদ শায়েব জানান, চাঁদপুরে আজকে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী ২ মে থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

(ঢাকা টাইমস/২৮এপ্রিল/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :