তীব্র শীত উপেক্ষা করে বোরো আবাদে ব্যস্ত কেন্দুয়ার কৃষক

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ১২:১৫

নেত্রকোনার কেন্দুয়ায় বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। চলিত মৌসুমে কৃষক ধানের দাম ভালো পাওয়ায় আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে সংশিষ্ট কৃষি সম্পাসারণ বিভাগ মনে করছে। বর্তমানে সারা দেশের ন্যায় কেন্দুয়া উপজেলায় চলছে বোরো আবাদের মৌসুম। আর বোরো আবাদের কারণে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। মাঘ মাসে কুয়াশা ঢাকা শীতের সকাল হিমেল হাওয়া উপেক্ষা করে কৃষকরা বোরো ধানের চারা রোপণের ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিস্তীর্ণ মাঠ জুড়ে বোরো আবাদের ধুম চলছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ২২/২৩ মৌসুমে ২০ হাজার ৭৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ভোরের আলো ফুটতেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পরেছে কৃষকরা। যদিও গত কয়েক দিন থেকে শীতের তীব্রতা কিছুটা বেশি রয়েছে এ উপজেলায়। বীজতলায় ধানের চারা পরিচর্যার পাশাপাশি জমি চাষবাদের কাজ চলছে পুরোদমে। বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা, কোথাও গভীর নলকুপ থেকে চলছে পানি সেচ, ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ।

আবার কৃষক নদী থেকে নালা পদ্ধতিতে পানি সংগ্রহ করেছেন। আবার বোরো ধানের রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে ধানের চারা। কৃষকের ব্যস্ততায় শীত যেন তাদেরকে স্পর্শ করছে না। শরীরে রয়েছে হালকা পোশাক, মাথায় গরম কাপড়। সব মিলিয়ে ফুরফুরে মেজাজ বোরো আবাদে ব্যস্ত কৃষক। কিছু কিছু মাঠে জমির রোপণে কাজ সম্পন্ন হয়েছে।

উপজেলার মোজাফফর পুর ইউনিয়নের কৃষক ইসলাম উদ্দিন বলেন, গত বছরের তুলনায় চলিত বছরে ধানের দাম বেশি হওয়ায় বেশি ভাগ কৃষকরা বোরো চাষে ঝুঁকে পড়েছে। অনেক কৃষক ভুট্টা, সরিষা চাষ না করে বোরো চাষ করছে। এই জন্য ধারণা করা হচ্ছে লক্ষ্যমাত্রা চেয়ে বেশি বোরো ধান আাবাদ করছে কৃষকরা।

উপজেলার রোয়াইলনাড়ী ইউনিয়নের কৃষক হলুদ মিয়া বলেন, আমি এ বছর বোরো মৌসুমে ১০ কাটা জমিতে ধান চাষ করেছি। আমাদের এ উপজেলায় ধান ভালো হলে প্রতি কাটায় ৮ থেকে ১০ মণ ধান পাওয়া যাবে। গতবছর শেওলা কারণে উপজেলার অনেক বোরো ধান চারা নষ্ট হয়েছিল। আশা করছি এ বছর এমন যেন না হয়।

উপজেলা কৃষি অফিসার এ কে এম শাহজাহান কবীর বলেন, এ মৌসুমে ২০ হাজার ৭ ৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা এবং ৯৫ হাজার মেট্রিকটন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলার ৩৫০০ জন কৃষকের মাঝে হাইব্রিড ও ৪৪০০ জন উপশী জাতের ধান বীজ মোট ৭ হাজার ৯০০ জন কৃষককে প্রণোদনা দেয়া হয়েছে। তিনি আরো বলেন উপজেলার উপ সহকারী কৃষি অফিসারগণ প্রতিনিয়ত কৃষকদের খোঁজ খবর নিচ্ছেন।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

শ্রীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

এই বিভাগের সব খবর

শিরোনাম :