এবার রাশিয়ার রাষ্ট্রদূতদের বহিষ্কার করল এস্তোনিয়া-লাটভিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ২০:৫৯ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৩, ২০:২৯
এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাস

ইউরোপীয় ইউনিয়নের দেশ এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে মস্কো থেকে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর এবার রুশ রাষ্ট্রদূতদের সরিয়েছে এস্তানিয়া এবং তার প্রতিবেশি লাটভিয়া। দেশ দুইটি একে অপরের সঙ্গে সংহতি প্রকাশ করে ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর চলমান যুদ্ধের কারণে রাশিয়ার সাথে তার কূটনৈতিক সম্পর্কের স্তর হ্রাস কোর ঘাষণা দিয়েছেন শীর্ষ কূটনীতিকরা। খবর আল-জাজিরার।

লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগারস রিঙ্কেভিক্স সোমবার টুইটারে বলেছেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে চলমান নৃশংস রুশ আগ্রাসনের কারণে এবং এস্তোনিয়ার সঙ্গে সংহতি প্রকাশের কারণে, লাটভিয়া ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সাথে কার্যকরী কূটনৈতিক সম্পর্কের স্তর নিম্নতর করবে এবং রাশিয়াকে সেই অনুযায়ী কাজ করার দাবি জানাবে।’

এর আগে, রাশিয়া ঘোষণা করেছিল যে এটি এস্তোনিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়েছে। রাশিয়ান দূতাবাসে কর্মীদের স্তর মারাত্মকভাবে হ্রাস করার তালিনের সাম্প্রতিক সিদ্ধান্তের পরে বাল্টিক জাতিকে ‘সম্পূর্ণ রুসোফোবিক’ উল্লেখ করে তার রাষ্ট্রদূতকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

২৪ ফেব্রুয়ারি, ২০২২ সালে ইউক্রেনে আগ্রাসন শুরু হওয়ার পর থেকে সোমবার মস্কোর এই পদক্ষেপ প্রথমবারের মতো ইইউ দেশের একজন রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার পক্ষ ডি’অ্যাফেয়ার্স অ্যাড অন্তর্বর্তীকালীন চার্জ করার জন্য উভয় দেশের কূটনৈতিক প্রতিনিধিকে ডাউনগ্রেড করার সিদ্ধান্ত নিয়েছে। এস্তোনিয়ান প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতকে ৭ ফেব্রুয়ারি রাশিয়ান ফেডারেশন ছাড়তে হবে।’

রাশিয়ার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় এস্তোনিয়া সোমবার বলেছে, তারা প্রতিশোধ হিসেবে তালিন থেকে রাশিয়ান রাষ্ট্রদূতকেও বহিষ্কার করবে। এস্তোনিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে বলেছে, ‘আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সমতার নীতিতে রয়েছি।’

১১ জানুয়ারী একটি বিবৃতিতে এস্তোনিয়ান পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু রাশিয়ার সঙ্গে সম্পর্ককে ‘সর্বনিম্ন ন্যূনতম’ করার পরিকল্পনার রূপরেখা দিয়েছেন।

তিনি মস্কোর আক্রমণের ফলে ক্ষতিগ্রস্থ হওয়া সম্পর্কের কথা উল্লেখ করে বলেছিলেন, ‘এখন আমরা সমতা অর্জনের জন্য এস্তোনিয়ায় কাজ করা রাশিয়ান কূটনীতিকদের সংখ্যার একটি সীমা নির্ধারণ করছি। আজকের পদক্ষেপটি সাধারণভাবে আমাদের সম্পর্কের নিম্ন স্তরের সাথে সম্পর্কযুক্ত।’

মস্কোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার পর এস্তোনিয়ার রাষ্ট্রদূত মার্গাস লাইড্রেকে এই সিদ্ধান্তের বিষয়ে অবহিত করা হয়েছিল। মন্ত্রণালয় বলেছে, কারণ এটি এস্তোনিয়াকে মস্কোর সঙ্গে সম্পর্ক ‘উদ্দেশ্যমূলকভাবে ধ্বংস’ করার জন্য অভিযুক্ত করেছে।

রাশিয়া এস্তোনিয়ার ‘সম্পূর্ণ রুসোফোবিয়া’ এবং তালিনের ‘শত্রুতার চাষ’কে ‘রাষ্ট্রীয় নীতির অন্তর্ভুক্ত’ বলে নিন্দা করেছে। সম্পর্কের অবনমনের বিষয়ে মন্তব্য করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এস্তোনিয়ান সরকার ‘যা প্রাপ্য তা পেয়েছে’।

এস্তোনিয়া ইউক্রেনের কট্টর মিত্র এবং মস্কোর আক্রমণ মোকাবেলায় পশ্চিমা দেশগুলোকে কিয়েভে ট্যাংক পাঠানোর আহ্বান জানিয়েছে। অক্টোবরে দেশটির সংসদে রাশিয়াকে ‘সন্ত্রাসী সরকার’ ঘোষণা করে একটি বিবৃতি গৃহীত হয়।

বাল্টিক দেশটি একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল এবং বছরের পর বছর ধরে রাশিয়ার সঙ্গে কঠিন সম্পর্ক ছিল। রাশিয়া এপ্রিলে সেন্ট পিটার্সবার্গে তালিনের কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছে।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :