হাত ও পায়ের তালুর চামড়া ওঠা বন্ধের উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ১২:৫৫ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৩, ১০:১৭

শীতে ত্বকের নানারকম পরিবর্তন দেখা যায়। অনেক সময় দেখা যায় হাতের চামড়া উঠছে। ফোস্কা পরে চামড়া ওঠার মত হাতের চামড়া ওঠে। এটি দেখতেও খুব খারাপ লাগে। একই সঙ্গে হাত বেশ খসখসে হয়ে যায়। আবার অনেকের এই চামড়া দাঁত দিয়ে কাটার অভ্যাস রয়েছে। তাদেরও একইভাবে হাত খসখসে হতে দেখা যায়। শীতে এমনিই বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকে। এই আর্দ্রতার অভাবে চামড়া শুষ্ক হয়ে যায়। অনেকের আবার হাতের সঙ্গে পায়ের চামড়াও উঠে যেতে দেখা যায়‌। দেখা যায়, পায়ের পাতায় ফুটো ফুটো হয়ে উঠে যাচ্ছে চামড়া। হাত-পা জুড়ে হঠাৎ এভাবে চামড়া উঠতে থাকলে বাইরেও সবার সামনে অপ্রস্তুতে পড়তে হয়। আবার সেই হাতে খাওয়াদাওয়া করতে হলে বেশ অস্বস্তি হয়। শীতকালে মুখের যত্ন নেওয়ার পাশাপাশি হাত-পায়েরও যত্ন নেওয়া জরুরি। এই সমস্যার সমাধানে ঘরোয়া কিছু পদ্ধতি কাজে লাগালে সহজেই সমাধান পাওয়া যাবে। জেনে নিন পদ্ধতিগুলো-

গোসলের আগে অলিভ অয়েল

গোসেলের আগে প্রতিদিন অলিভ অয়েল ভালো করে হাতে মালিশ করে নিতে হবে। এর মধ্যে রয়েছে বিভিন্ন উপকারী ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। অলিভ অয়েল না থাকলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেল গোসলের পর নিয়মিত হাতে মালিশ করুন। কিছুদিনেই দূর হবে সমস্যা।

কাঁচা দুধ ও গরম পানি

অর্ধেক কাপ কাঁচা দুধ ও সমপরিমাণ‌ গরম পানি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার তা তুলো দিয়ে ভিজিয়ে ভালো করে হাতের চামড়া ওঠা অংশগুলোতে লাগিয়ে নিন। এতে ত্বক বেশ নরম থাকবে। প্রতিদিন নিয়মিত করলে কিছুদিনেই ভালো ফল পাবেন।

গোলাপ পানি, লেবুর রস ও কাঁচা দুধ

গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ- এই তিনটি উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তা হাতের নির্দিষ্ট অংশে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর হাত ধুয়ে নিন। দিনের মধ্যে দুবার এটি করলে সমস্যার সমাধান হবে তাড়াতাড়ি।

গুঁড়াদুধ, চিনি আর অলিভ অয়েল

গুঁড়াদুধ, চিনি আর অলিভ অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি হাতের চামড়া ওঠা জায়গাগুলোতে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর হাত ভালো করে ঘষে ঘষে হালকা গরম পানিতে ধুয়ে নিন। এরপর সামান্য নারকেল তেল হাতে মেখে নিন। এভাবে লাগিয়ে রাখলে হাতের ত্বক বেশ নরম হবে। সপ্তাহে একদিন করে এই মিশ্রণ লাগালেই ফল পেয়ে যাবেন।

ঢাকাটাইমস/২৮ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :