চুল পড়া বন্ধ করে নিম কাঠের চিরুনি! কতটা সত্যি?

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:৩৪ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:০৪

চুল আঁচড়াতে, চুলকে সাজিয়ে গুছিয়ে রাখতে চিরুনির ব্যবহার বহুকাল ধরে চলে আসছে। বাজারে নানা ধরনের কাঠের চিরুনি পাওয়া যায়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো নিম কাঠের চিরুনি। অনেকে দাবি করেন, এই চিরুনি ব্যবহার করলে চুল পড়া একেবারে বন্ধ হয়ে যায়। কতটা সত্যি এই দাবি?

নিম কাঠের চিরুনির অনেক গুণ আছে। প্রথমে দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

১। বহু ধরনের সমস্যা থেকেই মুক্তি দিতে পারে এই চিরুনি। নিম কাঠে এমন কিছু উপাদান থাকে, যেগুলো সংক্রমণ আটকাতে পারে। তাই নিম কাঠের চিরুনি ব্যবহার করলে মাথার ত্বকে সংক্রমণ হয় না। চুলের গোড়াও মজবুত হয়।

২। নিম কাঠের কয়েকটি উপাদান চুল নরম করতেও সাহায্য করে। যাদের শুষ্ক চুলের সমস্যা আছে, তারা এই জাতীয় চিরুনি ব্যবহার করলে সেই সব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৩। চুলের পুষ্টিতেও সাহায্য করে নিম কাঠের চিরুনি। এই চিরুনি ব্যবহার করলে কাঠের মধ্যে থাকা কিছু উপাদান চুলের গোড়ার পুষ্টি জোগায়।

এবার প্রশ্ন হলো, সত্যিই কি নিম কাঠের চিরুনি চুল পড়া আটকাতে পারে? সেই প্রশ্নের উত্তর কী? কী বলছেন বিজ্ঞানীরা?

বিশেষজ্ঞদের মত, চুল পড়ার পেছনে নানা কারণ থাকতে পারে। চুলের গোড়ায় সংক্রমণ, শুষ্ক চুল বা চুলের পুষ্টির অভাব ইত্যাদি। নিম কাঠের চিরুনি ব্যবহার করলে এই সমস্যাগুলো অনেক কমে যায়। তবে চুল পড়ে যাওয়ার পেছনে আরও নানা ধরনের কারণ থাকতে পারে।

যেমন- জিনগত কারণ। সেই সমস্যাগুলোর সমাধান নিম কাঠের চিরুনি করতে পারে না। তাই এই চিরুনি ব্যবহার করলে চুল পড়া সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে, এমন কথা বলা যাবে না। তবে চুলের স্বাস্থ্যের সার্বিক উন্নতি হবে, এ কথা সত্যি। তাতে চুল পড়ার হার নিঃসন্দেহে কিছুটা কমবে।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :