গোপালগঞ্জে খোলা গাড়িতে বালু-মাটি পরিবহন, দুর্ভোগে সাধারণ মানুষ

শেখ মোস্তফা জামান, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৯

ট্রাকে বালু-মাটি ও ইট বহনের ক্ষেত্রে কাপড় বা প্লাস্টিক দিয়ে ঢেকে বহন করার কথা। কিন্তু গোপালগঞ্জে ব্যবসায়ীরা তা মানছেন না। খোলা ট্রাকে বালু-মাটি বহন করায় মানুষের চোখমুখে বালু-ধূলিকণা ঢুকে স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। জেলা সড়কে অবাধে চলছে বালু আনা নেওয়া। সেই সঙ্গে বাসাবাড়িতেও ধুলা উড়ে গিয়ে পড়ছে। ধুলায় অতিষ্ঠ হয়ে উঠেছেন শহরবাসী।

গোপালগঞ্জে খোলা ট্রাকে বালু-মাটি বহন করায় মানুষের চোখমুখে বালু-ধূলিকণা ঢুকে স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। বঙ্গবন্ধু সড়কসহ আঞ্চলিক সড়কগুলোতে খোলা ট্রাকে করে বালু-মাটি বহন করা হচ্ছে। এতে বালু-ধূলিকণা বাতাসে মিশে বায়ু দূষণ করছে। সড়ক দিয়ে চলাচলকারী যানবাহনের যাত্রী ও পথচারীদের দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। কর্তৃপক্ষ ব্যবস্থা নেওয়ার ব্যাপারে যেন উদাসীন। মাটির ট্রাক ও ইট বালু নেওয়ার সময় ধুলা বেশি ছড়াচ্ছে। রাস্তায় পড়ে থাকা ধুলা চলন্ত যানবাহনের গতিতে বাতাসে মিশছে এবং ধুলা দূষণের সৃষ্টি হচ্ছে। নির্মাণসামগ্রী রাস্তার উপর বা রাস্তার পাশে খোলা জায়গায় রাখা হচ্ছে যা থেকে ধুলা দূষণের সৃষ্টি হচ্ছে অধিকাংশ এলাকায়। ঘর থেকে বের হলেই পথচারীদের জামা-কাপড় নষ্ট হচ্ছে ।

নদী এলাকা থেকে বালু তুলে ও মাটি কেটে ট্রাকে করে বিভিন্ন স্থানে বহন করা হচ্ছে। এই বালু-মাটি বিভিন্ন বসতবাড়ির ভিটা উঁচুকরণ, গর্ত ভরাটসহ ইটভাটার কাজে নেওয়া হয়। নিয়ম অনুযায়ী, ট্রাকে বালু-মাটি বহনের ক্ষেত্রে কাপড় বা প্লাস্টিক দিয়ে ঢেকে বহন করার কথা। কিন্তু বালু-মাটি ব্যবসায়ীরা তা মানছেন না। ফলে চলন্ত ট্রাক থেকে বালু-ধূলিকণা উড়ে সড়কে চলাচলকারী মানুষের চোখমুখে লাগছে। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন তারা। এ ছাড়া মোটরসাইকেলের চালকদের এ কারণে দুর্ঘটনার শিকার হওয়ার ঘটনাও ঘটছে। বালু-ধূলিকণার জন্য চরম দুর্ভোগ পোহাচ্ছেন। চাপাইল ঘাট এলাকাসহ আশপাশ থেকে প্রতিদিন বিভিন্ন খোলা ট্রাকে করে বালু-মাটি ভরাট করে দূরদূরান্তে নিয়ে যাওয়া হয়।

স্থানীয় লোকজন জানান, বালু ব্যবসায়ীরা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলতে সাহস পান না। প্রতিবাদ করতে গেলে উল্টো গালিগালাজের শিকার হতে হয়। বাতাসে সড়কের পাশে থাকা বালুর স্তূপ থেকে বালু উড়ে চোখমুখে লাগে।

এদিকে পরিবেশবাদী কর্মী রবীন্দ্রনাথ অধিকারী বলেছেন, নিয়ম অনুযায়ী, ট্রাকে বালু-মাটি বহনের ক্ষেত্রে কাপড় বা প্লাস্টিক দিয়ে ঢেকে বহন করার কথা। কিন্তু বালু-মাটি ব্যবসায়ীরা তা মানছেন না। ফলে সাধারণ মানুষ বিভিন্ন রোগে আত্রান্ত হচ্ছেন।

গোপালগঞ্জ জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আহম্মদুল কবির বলেছেন, খোলা গাড়িতে ইট বালু পরিবহন করায় ধুলা সৃষ্টি হয়। এতে করে মানুষের অ্যালার্জি, চর্ম, হাপানি, এ্যাজমা ও ক্যান্সারের মতো রোগ হতে পারে।

(ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :