রাষ্ট্রপতি নির্বাচনে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই বাস্তবায়ন হবে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩২ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৮
ফাইল ফটো

রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত নেবেন সেটাই বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার রাজধানীর মৎস্য ভবন মোড়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আয়োজিত সড়ক নিরাপত্তা জনসচেতনতামূলক এক কর্মসূচিতে অংশ নিয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী কে হচ্ছেন, তা আজ চূড়ান্ত হতে পারে। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আওয়ামী লীগের সংসদীয় দলের আজকের বৈঠকে এ বিষয়টি এজেন্ডা আকারে আসতে পারে। তবে রাষ্ট্রপতি কে হচ্ছেন সে বিষয়ে আমি কিছু জানি না। আমাদের আজকের সংসদীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষ হলেই যে আজ সবকিছু হয়ে যাবে বিষয়টি এমন নয়। ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন, তার আগে এ ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।’ ‘রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নেবেন সেটাই বাস্তবায়ন করা হবে’ উল্লেখ করে তিনি বলেন, ‘কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি সেটা এখনই বলা সম্ভব নয়।’

রাষ্ট্রপতি পদে আলোচনায় আছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।

আজ মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ডাকা হয়েছে। জাতীয় সংসদ ভবনে সন্ধ্যা সাড়ে সাতটায় সরকারি দলের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সদস্যরা জানিয়েছেন, এ সভা থেকেই ক্ষমতাসীন দলের রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত হবে।

সংসদীয় বোর্ড সূত্র ঢাকা টাইমসকে জানিয়েছে, যারা রাষ্ট্রপতি হওয়ার আলোচনায় আছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানসহ দুইজনের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মধ্যে যাকে প্রয়োজন ও যোগ্য মনে করবেন তাকে মনোনীত করবেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাষ্ট্রপতি পদে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২৩ এপ্রিল তার বর্তমান মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী তিনি আর রাষ্ট্রপতি নির্বাচন করতে পারবেন না।

সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। সে হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেওয়া যাবে, ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচনী কর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :