মেলান্দহে কাটাখালী নদীতে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৭

জামালপুরের মেলান্দহ উপজেলার কাটাখালি নদীতে ৩টি উচ্চক্ষমতা সম্পন্ন ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় তীরে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের মুখে বিএডিসির সেচপাম্প ও ব্রিজ। ইতোমধ্যে ভাঙনে নদীর তীরবর্তী আবাদি জমি হারিয়েছেন।

তবে উপজেলা প্রশাসন বলছেন, কাটাখালি নদী থেকে বালু উত্তোলন করতে সরকারিভাবে কাউকে কোনো অনুমতি দেওয়া হয়নি।

স্থানীয়দের অভিযোগ, কাটাখালী নদীতে অবৈধভাবে ভাবে উত্তোলনের কোন ধরনের ব্যবস্থা নেইনি প্রশাসন। প্রায় দুই বছর আগে অভিযান পরিচালনা করলেও আর কোন এই নদীতে অভিযান পরিচালনা হয়নি বলেও জানান স্থানীয়রা।

সরেজমিনে দেখা গেছে,বেলতৈল সেতুর পশ্চিম পাশে কাটাখালি নদী থেকে উচ্চক্ষমতাসম্পন্ন তিনটি অবৈধ ড্রেজার মেশিন দিয়ে অবাধে চলছে বালু উত্তোলন। নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে আমিত্তি এলাকাসহ ইউনিয়নের কয়েকটি এলাকায়। এভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করতে থাকলে সেতু সহ সেচপাম্প যেকোনো মুহূর্তে ক্ষতির আশঙ্কা রয়েছে।

স্থানীয়রা জানান, এলাকার প্রভাবশালী লোকজন নদী থেকে প্রায় পাঁচ-ছয় মাস ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। একাই জায়গায় বছরের পর বছর বালু উত্তোলন করছে ৩ থেকে ৪ টি ড্রেজার মেশিন দিয়ে। এ বালুদস্যু চক্রটি দীর্ঘদিন ধরে অবৈধভাবে নদীতে ড্রেজার বসিয়ে বালু বিক্রি করে প্রতি মাসে কয়েক লাখ টাকার বালু বিক্রি করছে। নদী থেকে দিনরাত বালু উত্তোলন করা হচ্ছে।

স্থানীয় কৃষক আলাল মিয়া বলেন, অনেক দিন ধরে নদী থেকে বালু উত্তোলন করছে ইউনিয়নের কিছু বালু ব্যবসায়ী। বালু নদী থেকে তোলার ফলে প্রতিবছর বন্যায় ভেঙে যাচ্ছে জমি।

বিল্লাল নামে এক কৃষক বলেন,:অবৈধভাবে বালু তোলার কারণে নদী তার গতিপথ হারাচ্ছে। ফলে প্রতিবছর বর্ষায় নদীতে ফসলের জমি ভেঙে যাচ্ছে। বর্তমানে সরকারি একটি সেচপাম্প ও ব্রীজ ও ফসলের জমি হুমকির মুখে রয়েছে।'

এলাকাবাসীর দাবি, অবিলম্বে এই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনতে হবে। এই চক্রের সঙ্গে জড়িত থেকে কারা সুযোগ-সুবিধা নিচ্ছে, সেটা তদন্ত করার দাবি জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সেলিম মিঞা বলেন,কাটাখালি নদী থেকে বালু উত্তোলন করতে সরকারিভাবে কাউকে কোনো অনুমতি দেওয়া হয়নি। আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ‌

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :