বইমেলায় অসীম হিমেলের সিকুয়্যাল উপন্যাস ধূম্রজালে খেদু মিয়া

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩১ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৪

অমর একুশে গ্রন্থমেলায় বেরিয়েছে লেখক অসীম হিমেলের ৬ষ্ঠ উপন্যাস ধূম্রজালে খেদু মিয়া। ২২৩ পৃষ্ঠার সিকুয়্যাল ধূম্রজালে খেদু মিয়া উপন্যাসটি অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। এটির প্রচ্ছদ করেছেন চন্দন ত্রিমাত্রা। গ্রন্থমেলার ৩১নং স্টলে পাওয়া যাবে। মূল্য ৫০০ টাকা হলেও মেলা প্রাঙ্গণে ২০% মূল্য হ্রাসে পাওয়া যাচ্ছে। এছাড়াও রকমারি ডটকমে অর্ডার করে দেওয়া হচ্ছে ২৫% ডিসকাউন্টে। দেশের যেকোনো প্রান্ত থেকে বইটি সংগ্রহ করা যাবে।

এর আগে একই লেখকের মেজোকুমার: এক সন্ন্যাসী রাজা, মধ্যরাতের অভিযান, জোছনায় নীল আকাশ, খেদু মিয়া ও দূরবীনে ব্যাকবেঞ্চার নামের ৫টি উপন্যাস প্রকাশিত হয়েছে। ধূম্রজালে খেদু মিয়া উপন্যাসটি লেখকের ৪র্থ উপন্যাস। খেদু মিয়ার সিকুয়্যাল উপন্যাস হিসেবে এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে।

লেখক অসীম হিমেল বলেন, আমার এই উপন্যাসটি আধিভৌতিক হলেও কিছুটা চিকিৎসানির্ভর কাহিনি। এখানে মূল চরিত্রটা হচ্ছে একজন চিকিৎসক। সমাজের ঘটে যাওয়া কাহিনি নিয়েই গল্প।

তিনি আরো বলেন, বইয়ের উৎসর্গ নিয়ে প্রতিবছর একটা দুশ্চিন্তায় কাটে আমার। এইবারও তাই হয়েছে। কাকে দিবো? কাকে দিবো এই অবস্থা। একজন প্রিয় মানুষকে উৎসর্গ করবো বলে ঠিক করেছি, ঠিক সেই মুহূর্তে বাংলাদেশে একটা নীরব ঘটনা ঘটে গেছে। সারাহ ইসলাম নামে একটি মেয়ে ব্রেন ডেথ থাকা অবস্থায় তার দুটি চোখের কর্নিয়া এবং দুটি কিডনি চারজন মানুষকে দান করে গেছেন। যা প্রথমবারের মতো বাংলাদেশে ঘটেছে। দান করা কর্নিয়া ও কিডনি অপারেশন করে ৪ জন মানুষের শরীরে প্রতিস্থাপন করা হয়। ৪ জন মানুষ নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখতে থাকে। কতটা বড় মাপের মানুষ হলে এই সাহসী সিদ্ধান্ত নিতে পারে? অচেনা এই পরিবার এবং সাহসী মানবীর দেখিয়ে যাওয়া পথ, আরও অনেক মানুষকে এরকম করে আরেকজনকে বেঁচে থাকার স্বপ্নের পথ তৈরি করে দিয়ে গেছেন। আমি খুব ক্ষুদ্র একজন মানুষ। ক্ষুদ্র একজন লেখক হিসাবে, সেই মহৎ বড় মনের মানবী সারাহ ইসলাম এবং ওই কার্যক্রমের অংশীদার চিকিৎসক দলকে আমার এই বইটি উৎসর্গ করেছি। মানুষ বেঁচে থাকুক একজন আরেকজনের হয়ে।

অসীম হিমেল ৫ নভেম্বর গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে বিসিএস (স্বাস্থ্য) এই কর্মকর্তা অর্থোপেডিক কনসালটেন্ট হিসেবে নাটোরে কর্মরত আছেন।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :