ক্রিম ছাড়াই ত্বকের জেল্লা বাড়াবে যোগাসন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৪

ঝকঝকে, উজ্জ্বল, মখমলের মতো সুন্দর ত্বক সকলেই চায়। ত্বকের জেল্লা বাড়াতে বিভিন্ন ধরনের ক্রিম বা চিকিৎসার কাজে লাগান বহু মানুষ। কিন্তু অনেক সময় এর ফলে ত্বকে আরও সমস্যা বেড়ে যেতে যায়। তাই ত্বকে নতুন নতুন ক্রিম ব্যবহার করার আগে জেনে নিতে হবে যে ত্বকের জন্য সেই ক্রিম কতটা কার্যকর। তবে ক্রিম ব্যবহার না করেও ত্বকের জেল্লা বাড়িয়ে তোলা যায় খুব সহজে। লাগবে না দামী ক্রিম, যেতে হবে না পার্লার, প্রতিদিন সুন্দর দেখাতে করুন যোগাসন। যার ফলে ত্বক থাকবে উজ্জ্বল। ত্বক ভালো রাখতে ও নানা সমস্যা সমাধান করতে যোগাসনগুলো ম্যাজিকের মতো কাজ করে। সবথেকে ভালো ব্যাপার এই যে, এই আসনগুলো আপনি বাড়িতে কারও সাহায্য ছাড়াই করতে পারবেন। কয়েক মিনিট যোগাসন করলেই আপনি ফিরে পাবেন জেল্লাদার ত্বক।

উত্তনাসন

উত্তনাসন প্রতিদিন করলে মুখে, ঘাড়ে এবং মাথায় রক্ত সঞ্চালন বেড়ে যাবে। দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখা ও মুখের পেশি রিল্যাক্স করতে সাহায্য করে এই আসন। তাই ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। এই আসন করবার জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে তারপর দু-হাত মাথার দুপাশে তুলে শরীর সামনে দিকে ঝুঁকিয়ে মাথা হাঁটুতে ছোঁয়ানো চেষ্টা করতে হবে। এভাবে সময় ধরে কিছুক্ষণ করতে।

ত্রিকোণাসন

ত্রিকোণাসন শরীরের উপরের অংশে রক্তসঞ্চালণ বাড়িয়ে তোলে। যার ফলে টক্সিন বেরিয়ে যায় ও ত্বক ভাল থাকে। এই আসন করবার জন্য দু-পা দুদিকে স্ট্রেচ করে দাঁড়িয়ে দু-হাত কাঁধ বরাবর সোজা করে তুলতে হবে। কাঁধের সঙ্গে হাত সমান্তরাল ভাবে রেখে ডান দিকে পায়ের পাতা ছুঁতে হবে। অন্য হাতটি বিপরীত দিকে সোজা করে রাখতে হবে। এভাবে কিছুক্ষণ রাখার পর বিপরীত দিকে আবার একইভাবে হাত দিয়ে পা ছুঁতে হবে।

ভুজঙ্গাসন

ভুজঙ্গাসন করলে শরীরের অক্সিজেনের মাত্রা কমে না। রক্তসঞ্চালন ঠিক থাকে ও হরমোন জনিত ত্বকের সমস্যা দেখা দেয় না যার ফলে বয়সের ছাপও পরে না। এই আসন করবার জন্য উপুড় হয়ে শুয়ে মাথা মাটিতে ঠেকাতে হবে। দুই হাত বুকের পাশে‌ রেখে শরীরের সামনের অংশ তুলুন হাতের পাতায় ভর দিয়ে। দৃষ্টি সোজা ও দুটি পা সোজা রাখার চেষ্টা করতে হবে। এভাবে কিছুক্ষণ রাখতে হবে।

পবনমুক্তাসন

পবনমুক্তাসন করলে হজমের ক্ষমতা বাড়বে। রক্তসঞ্চালণ বাড়বে ও মুখের দাগ ছোপ চলে যাবে। এই আসন করবার জন্য সোজা শুয়ে পরে দুই পা বুকের কাছে টেনে নিতে হবে। তারপর পা চেপে ধরে রাখতে হবে। প্রথমে দুটি পা চেপে ধরতে সমস্যা হলে একটা পা দিয়ে শুরু করতে হবে।

বিপরীত করণী

বিপরীত করণী করলে মুখের রক্তসঞ্চালণ বেড়ে যায়। যার ফলে অক্সিজেন সরবরাহ বাড়ে ও ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে। এই আসন করবার জন্য প্রথমে সোজা হয়ে শুয়ে পরে দু হাত সোজা করে তুলতে হবে। প্রথমে এই আসনটি একজনে করা সম্ভব হয় না। এবার কোমরের নীচে‌ বালিশ দিয়ে দেওয়ালের সোজাসুজি পা তুলে দিতে হবে। তারপর হাত দিয়ে ভর দিতে হবে। এভাবে কিছুক্ষণ রাখার পর পা নামিয়ে নিতে হবে।

যোগাসনের সঙ্গে যেসব খাবার খাবেন

যোগাসনের সঙ্গে কিছু খাবার আপনার ডায়েটে যোগ করতে পারেন। ত্বকের জেল্লা বাড়াতে গ্লুটাথাইনযুক্ত কিছু সবজি, ফল আপনার খাদ্যতালিকায় যোগ করতে পারেন। অ্যাভোকাডোর মতো ফল খেতে পারেন। এদিকে বাঁধাকপি, ব্রকোলি, পালংশাক, টমেটো এবং আমন্ড রাখতে পারেন ডায়েটে। প্রতিদিন এই ধরনের খাবার গ্রহণ করলে আপনার ত্বকেও তার প্রভাব দেখতে পাবেন।

ভিটামিন সি আপনার ত্বকের জন্য খুবই ভালো। ভিটামিন সি-এ আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস। যা আপনার স্বাস্থ্যের জন্যে খুব ভালো। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন আপনি। নানা ধরনের লেবুজাতীয় ফল খেতে পারেন। যেমন, এই শীতে মনের আনন্দে কমলালেবু খেতে পারেন আপনি। এছাড়াও, পেয়ারা, স্ট্রবেরি, আনারস, পেঁপে, টমেটোয় পাবেন এই ভিটামিন।

সালফার খুবই গুরুত্বপূর্ণ মিনারেল। রেড মিট, মাছে প্রচুর পরিমাণে সালফার পাবেন আপনি। এটি আপনার শরীর ভালো রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে গ্লুটাথাইনের চাহিদাও পূরণ করে। তাই আপনার প্রতিদিন ডায়েটে সালফার গ্রহণ করাও উচিত। এর জন্য আপনাকে খেতে হবে মাছ, মাংস। লেবু, ডিম, বাঁধাকপি, পালংশাক, রসুন, পেঁয়াজেও প্রচুপ পরিমাণে সালফার থাকে। সেগুলোও খেতে পারেন।

হলুদ স্বাস্থ্যের জন্যে খুবই ভালো। হলুদে আছে কারকিউমিন। যা খুবই গুরুত্বপূর্ণ অ্যান্টি অক্সিড্যান্ট। এর মধ্য়ে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। আপনি হলুদের চা খেতে পারেন। কিংবা ওষুধের মতোও গ্রহণ করতে পারেন। দুধে সামান্য পরিমাণে হলুদ মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার সময় পান করতে পারেন। উপকার পাবেন। বাতের ব্যথাও কমে। এছাড়া হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে। ত্বকের জেল্লাও হয় দেখার মতোই।

(ঢাকাটাইমস/২৮ ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :