সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে শেষ ম্যাচে বাংলাদেশের জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১৯:৩৭ | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৩, ১৯:২৯

টানা দুই ম্যাচ হেরে সিরিজ হারের পর তৃতীয় ম্যাচে ত্রাতার রুপে আবির্ভাব নিলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে ৭৫ ও বল হাতে চারটি উইকেট নিয়ে দলকে উপহার দিলেন ৫০ রানের জয়। তাতেই হোয়াইটওয়াশ এড়ালো টাইগাররা। শুরুতে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৪৬ রান তুলে বাংলাদেশ। জবাবে ইংল্যান্ডের ইনিংস থামল ১৯৬ রানে।

রান তাড়া করতে নেমে দুই ওপেনারের কল্যাণে দুর্দান্ত সূচনা পায় ইংল্যান্ড। ওপেনিং জুটিতে আসে ৫৪ রান। এরপর ১ রানের ব্যবধানেই তিন উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে ইংলিশরা। ১৯ রানে জেসন রয়, শূন্যরানে ডেভিড মালান ও ৩৫ রানে ফিল সল্ট সাজঘরে ফেরেন।

এরপর চতুর্থ উইকেট জুটিতে চাপ সামলে নেন জেমস ভিন্স ও স্যাম কুরান। দুজন মিলে তোলেন ৪৯ রান। এই জুটি ভাঙেন মেহেদি হাসান মিরাজ। ৪৯ বলে ২৩ রান করেন কুরান। মঈন আলির ব্যাট থেকে আসে মাত্র ২ রান। পরে ক্রিস ওকসকে নিয়ে জয়ের ক্ষুদ্র প্রয়াস চালান দলনেতা জস বাটলার। কিন্তু ২৬ রানে বাটলার ফিরলে আর জেতা সম্ভব হয়নি। ৮ রানে রশিদ, ২ রানে রেহান ও ৩৪ রানে আউট হন। আর আর্চার ৫ রানে অপরাজিত থাকেন।

এর আগে চট্টগ্রামে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা তামিম ইকবাল খান। কিন্তু ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে শূন্যরানে সাজঘরে ফেরেন লিটন কুমার দাস। তৃতীয় ওভারে ১১ রানে আউট হন তামিম ইকবাল। দুটি উইকেটই নেন ইংলিশ পেসার স্যাম কুরান।

শুরতেই দুই উইকেট হারিয়ে খানিকটা দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশ। অতপর তৃতীয় উইকেট জুটিতে চাপ সামলে নেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত। দুজনই অর্ধশতক তুলে নেন। জুটিতে গড়েন ৯৮ রান। এরপর এক পর্যায়ে সিঙ্গেল নেওয়ার জন্য অন স্ট্রাইক থেকে স্ট্রাইক প্রান্তে চলে আসেন। পরক্ষণে দৌঁড় দিলেও পৌঁছাতে পারেননি শান্ত। আউট হন ৭১ বলে ৫৩ রানে।

এদিকে সাকিবের সঙ্গে দুর্দান্ত খেলে যাচ্ছিলেন মুশফিক। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। আদিল রশিদের করা বলে মারমুখী ভঙ্গিতে ব্যাট চালিয়েছিলেন মুশি। কিন্তু বল আর ব্যাটে কোনো স্পর্শ না হলে বোল্ড হন তিনি। ৯৩ বলে করেন ৭১ রান। পরের উইকেটে কেনে ৯ বলে ৮ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে ষষ্ঠ উইকেটে আফিফকে নিয়ে ৪৯ রানের জুটি গড়েন সাকিব। ১৫ রানে ফেরেন আফিফ। ৫ রানে মিরাজ ও ২ রানে আউট হন তাইজুল। এদিকে আপনতালে খেলতে থাকা সাকিব তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। ৪৯তম ওভারে আউট হওয়ার আগে করেন ৭৫ রান। শূন্যরানে ফেরেন মোস্তাফিজ। ১ রানে অপরাজিত থাকেন ইবাদত।

(ঢাকাটাইমস/০৬মার্চ/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

আইপিএল থেকে দেশে ফিরে ধোনিকে ধন্যবাদ জানালেন মুস্তাফিজ

দুর্নীতির দায়ে পাঁচ বছর নিষিদ্ধ ক্যারিবীয় ক্রিকেটার ডেভন থমাস

ঝড়ের গতিতে সেঞ্চুরি তুলে নিলেন সাকিব

প্রথম টি-টোয়েন্টিতে যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর ম্যাচে ভারতকে বড় লক্ষ্য দিতে পারল না বাংলাদেশ

মুস্তাফিজের আইপিএল অভিজ্ঞতা দেশের হয়ে কাজে লাগবে: শান্ত

আইপিএলের ‘সেরা’ আসর কাটিয়ে সন্ধ্যায় ঢাকা ফিরছেন মুস্তাফিজ

সংবাদ সম্মেলনে কোকাকোলার বোতল সরিয়ে রাখলেন সিকান্দার রাজা

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজের দল ঘোষণা পাকিস্তানের

এই বিভাগের সব খবর

শিরোনাম :