চীন-রাশিয়া বন্ধুত্বের প্রশংসায় শি-পুতিন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২৩, ১৩:৪৬

চীন-রাশিয়ার বন্ধুত্বের সম্পর্কের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চীনা প্রেসিডেন্ট শি চার দিনের সফরে সোমবার মস্কো গেছেন। শির সফরের মধ্যে দুই রাষ্ট্রনেতার এমন বক্তব্য এলো।

মস্কোয় চীনা প্রেসিডেন্টের সফরের প্রেক্ষাপটে দুদেশের সম্পর্কের প্রশংসা করেন প্রেসিডেন্ট পুতিন। অন্যদিকে শি তার মস্কো সফরকে বন্ধুত্ব, সহযোগিতা ও শান্তির যাত্রা হিসেবে বর্ণনা করেছেন।

রুশ পত্রিকা রাশিয়ান গেজেটে শি তার স্বাক্ষরিত এক আর্টিকেলে বলেছেন, ‘আমি একটি যৌথ স্বপ্নের জন্যে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কাজ করতে উন্মুখ।’

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে চীন নীরব সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলো। তবে চীন ইউক্রেন যুদ্ধে নিজেকে নিরপেক্ষ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সম্প্রতি বলা হয়েছে, কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি আলোচনা এগিয়ে নিতে তারা গঠনমূলক ভূমিকা রাখবে। পুতিন বেইজিংয়ের এ অবস্থানকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, রুশ-চীনা সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

তবে চীনের শান্তি প্রস্তাবের বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি শুক্রবার বলেন, ‘এই মুহুর্তে আমরা যুদ্ধ বিরতির প্রস্তাবকে সমর্থন করি না।’

প্রসঙ্গত, সর্বশেষ গত বছর পুতিন চীন সফর করেন। পুতিন বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেসময় শি-পুতিনের দেখা হয়। এছাড়া সেপ্টেম্বরে উজবেকিস্তানে একটি আঞ্চলিক সম্মেলনেও উভয়ের দেখা হয়।

(ঢাকাটাইমস/২০মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :