আ.লীগের আমলেই মুক্তিযুদ্ধের চেতনা সবচেয়ে বেশি ভূলণ্ঠিত: টুকু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৩, ১৫:৫৯

জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু বলেছেন, দেশ স্বাধীন হওয়ার ৫২ বছর পরও বাকস্বাধীনতা ও গণতন্ত্রের জন্য আজ লড়াই করতে হচ্ছে। যারা নিজেদের মুক্তিযুদ্ধের দল হিসেবে দাবি করে তাদের (আ.লীগ) শাসনামলেই মুক্তিযুদ্ধের চেতনা সবচেয়ে বেশি ভূলণ্ঠিত হয়।

সোমবার দুপুরে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপি ঘোষিত ১০ দফা দাবি আদায়ে মুক্তিযোদ্ধা গণসমাবেশে তিনি এসব কথা বলেন।

যুবদল সভাপতি বলেন, আওয়ামী লীগ সরকার গায়ের জোরে ক্ষমতায় থাকার জন্য গণতন্ত্রকে হত্যা করেছে। মানুষের ভোটের অধিকার হত্যা করেছে। লাখো শহীদের রক্তের বিনিময়ে এ স্বাধীনতা। আর স্বাধীনতার আদর্শ ও চেতনা অক্ষুণ্ন রাখতে সম্মিলিত আন্দোলনের মাধ্যমে বর্তমানে ক্ষমতায় অধিষ্ঠিত ফ্যাসিস্ট সরকারের পতন ঘটাতে হবে।

তিনি বলেন, আমাদের নেতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছে স্বশরীরে যুদ্ধ করেছে। কাজেই আমরা শহীদ জিয়ার সৈনিক হিসেবে বর্তমান এ রাজপথের যুদ্ধে আমরাই জয়ী হব। এবং এ সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করব।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার মূল লক্ষ্য ছিল গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করা। দলমত নির্বিশেষে সকলের একটা মত ছিলো যে বাংলাদেশ হবে গণতান্ত্রিক। দেশে আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটেছে। কথায় কথায় মারামারি খুনোখুনি। সবার মধ্যে অস্থিরতা পরিলক্ষিত হচ্ছে।

যুবদল সভাপতি বলেন, বাংলাদেশে স্বাধীনতার পর বাকশাল থেকে বহুদলীয় গণতন্ত্র পেয়েছিল শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে। আওয়ামী লীগ নেতা শেখ মুজিব মুক্তিযুদ্ধের মুল চেতনাকে ধবংস করে বাকশাল কায়েম করেছিল।

‘দীর্ঘ নয় বছর আন্দোলন সংগ্রাম করে আমাদের প্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া বাংলাদেশের মানুষকে গণতন্ত্র উপহার দিয়েছেন। সেই গণতন্ত্র আজকে এই শেখ হাসিনা এই অবৈধ প্রধানমন্ত্রী সেই গণতন্ত্রকে ধ্বংস করেছে’—যোগ করেন টুকু।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ আজকে বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। বিপ্লবের তাড়নায় আজকে মানুষ রাজপথে নেমে এসেছে। সেই বিপ্লবের নেতা দেশনায়ক তারেক রহমান।’ তারেক রহমানের নেতৃত্বে এই সরকারের পতন ঘটবে। সেদিন এই জুলুমের বিচার হবে। এ সময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ হ‌য়ে রাস্তায় নামার আহ্বানও জানান।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধাদলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ (বীর বিক্রম ), ব্যারিস্টার শাহজাহান ওমর (বীর উত্তম), বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, যুবদলের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, যুবদলের যোগাযোগ সম্পাদক গিয়াসউদ্দীন মামুন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭মার্চ/জেবি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :