রুয়ান্ডায় আকস্মিক বন্যায় শতাধিক প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মে ২০২৩, ১৯:০৫ | প্রকাশিত : ০৩ মে ২০২৩, ১৮:১২

ভারী বর্ষণে সৃষ্ট হড়কা বানে উত্তর ও পশ্চিম রুয়ান্ডায় কমপক্ষে ১০৯ জন লোক মারা গেছেন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাজ্য পরিচালিত রুয়ান্ডা ব্রডকাস্টিং এজেন্সি (আরবিএ) এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

আরবিএ তার ওয়েবসাইটে বলেছে, ‘গতরাতে (বুধবার) যে বৃষ্টিপাত হয়েছিল তাতে উত্তর ও পশ্চিম প্রদেশগুলিতে বিপর্যয় সৃষ্টি হয়েছে।’

এতে বলা হয়েছে বন্যা পশ্চিম প্রদেশে সবচেয়ে বেশি আঘাত হেনেছে এবং উত্তর প্রদেশের আরও ১৪ জন লোক মারা গিয়েছে। বন্যার জলরাশি বাড়িঘর এবং অবকাঠামো ভাসিয়ে নিয়েছে এবং রাস্তা বন্ধ করে দিয়েছে।

আরবিএর টুইটার অ্যাকাউন্টে সম্প্রচারিত চিত্রগুলোতে দেখা গেছে ঘরগুলি ধ্বংস হয়ে গেছে, ভূমিধস হচ্ছে এবং রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

জরুরী ব্যবস্থাপনার দায়িত্বে থাকা মন্ত্রী মেরি সোলঞ্জ কায়িসায়ার আরবিএকে বলেছেন, ‘তাৎক্ষণিক ত্রাণ প্রচেষ্টা শুরু হয়েছিল, যার মধ্যে দুর্যোগের শিকারদের কবর দেওয়া এবং যাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছিল তাদের সরবরাহ সহায়তাসহ অন্যান্য কার্যক্রম।’

২০২০ সালের মে মাসে রুয়ান্ডায় কমপক্ষে ৬৫৫ জন মারা গিয়েছিলেন। পূর্ব আফ্রিকায় ভারী বৃষ্টিপাতের ফলে কেনিয়ায় কমপক্ষে ১৯৪ জন মারা গিয়েছিল।

(ঢাকাটাইমস/৩মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :