চা উপকারী, কিন্তু সঙ্গে যেসব খাবার খেলেই বাজে স্বাস্থ্যের বারোটা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ মে ২০২৩, ১১:৫৯ | প্রকাশিত : ০৪ মে ২০২৩, ১১:৫৩

বাঙালি মাত্রই চা অন্ত প্রাণ। সকালে উঠে চায়ের কাপে চুমুক না দিলে যেন দিনটাই শুরু হয় না। কোথাও একটা ফাঁক থেকে যায়। মেজাজ বিগড়ে যায়, কাজে মন লাগে না। নিঃসন্দেহে চা উপকারী একটি পানীয়। ক্লান্তি দূর করতে এর জুড়ি নেই।

তবে চা পান করার সময় কয়েকটি খাবার থেকে দূরে থাকা দরকার। চায়ের সঙ্গে খাবারগুলো খেলে গোপনেই শরীরের ক্ষতি হয়ে যায়। মুশকিল হলো, অনেকেই জানেন না যে চায়ের সঙ্গে কী কী খাওয়া উচিত নয়। তাই অজান্তেই পিছু নেয় সমস্যা।

তাহলে চলুন জেনে আসি, চায়ের সঙ্গে কোন কোন খাবার খেলে স্বাস্থ্যের বারোটা বাজে।

লেবু-চা সবার সহ্য হয় না

​অনেকেই লেবু-চা খেতে খুবই পছন্দ করেন। লিকার চায়ে কয়েক ফোঁটা লেবু ও অল্প লবণ-চিনি মিশিয়ে মুখে তুললেই শান্তি। স্বাদ ও গন্ধে এর তুলনা হয় না।

তবে চিকিৎসা বিজ্ঞান জানাচ্ছে, লেবুর সঙ্গে চায়ের সংমিশ্রণ যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। বিশেষত, সকালে খালি পেটে লেবু-চা খাবেন না। এতে গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের আশঙ্কা বাড়ে। যারা ভাবছেন, লেবু-চা খেয়ে ভিটামিন সি-এর জোগান বাড়াচ্ছেন, তারাও ভুল করছেন। লেবুর রস গরম করলে তার মধ্যে থাকা ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই লেবু-চা খেলেও ভিটামিন সি মেলে না।

হলুদ মেশালেই সর্বনাশ

এখন ভেষজ চা খাওয়ার চল উঠেছে। চায়ের মধ্যে একাধিক মশলা মিশিয়ে চলছে খাওয়া। তবে চায়ে হলুদ মিশিয়ে খেলে কিন্তু সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, চায়ের সঙ্গে হলুদের কম্বিনেশন একদমই চলে না। বরং এতে গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো জটিলতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই চায়ে আর যা-ই মেশান না কেন, হলুদ মেশানোর ভুল করবেন না। এতে নিজেরই ক্ষতি ডেকে আনবেন।

ঠান্ডা খাবার নৈব নৈব চ…​

একদিকে চলছে গরম চা, আবার অন্য হাতে ধরে রয়েছেন কোল্ড ড্রিংকস বা আইসক্রিম। এই দুইয়ের মিশ্রণ কিন্তু শরীরের মারাত্মক ক্ষতি করে। একবার চায়ে চুমুক দিচ্ছেন তো পরক্ষণেই কোল্ড ড্রিংকস খাচ্ছেন। সাবধান, আপনি অনেক বড় ভুল করছেন। এভাবে ঠান্ডা ও গরম পানীয় একসঙ্গে খেলে শরীরের বারোটা বাজে। খাবার হজম হয় না। এমনকি কমে যায় ইমিউনিটিও। তাই এই ভুলটা একদমই করবেন না।

তেলেভাজা খাবার খেলেই ভুগবেন

​চপ, শিঙাড়া, তেল, মরিচ দিয়ে জম্পেশ করে মাখানো মুড়ি, আর সঙ্গে এককাপ চা। উফ বিকালটা যেন জমে ক্ষীর! বিষণ্ণ মনে খেলে যায় খুশির হাওয়া। তবে চায়ের সঙ্গে চপ, শিঙাড়ার এই কম্বিনেশনটাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

বিশেষত, দুধ চা খেলে সমস্যার আশঙ্কা থাকে বেশি। এক্ষেত্রে গ্যাস, অ্যাসিডিটি, বুক জ্বালা নিত্যদিনের ভোগান্তির কারণ হয়ে উঠতে পারে। তাই চায়ের সঙ্গে তেলেভাজা খাওয়ার ভুল নয়। বরং বাদাম ভাজা দিয়ে মুড়ি খেতে খেতে চুয়ের কাপে চুমুক দিতে পারেন।

চায়ের সঙ্গে আয়রন সমৃদ্ধ খাবার নয়

কিছু মানুষ স্বাস্থ্যকর জীবনযাত্রায় বিশ্বাসী। তাই সবকিছুর সঙ্গেই জুড়ে দিতে চান শাকপাতা। এমনকি অনেকেই চায়ের সঙ্গে স্ন্যাকস হিসাবে পালংশাকের বড়া খেয়ে থাকেন। তাতেই হতে পারে নানাবিধ শারীরিক সমস্যা।

গবেষণায় দেখা গেছে, চায়ের সঙ্গে পালংশাকের মতো আয়রন সমৃদ্ধ খাবার যেমন টফু, ডাল ইত্যাদি খেলে আদতে শরীরের ক্ষতি হয়। তাই এই ভুলটা একদমই করা যাবে না। এতে আপনারই সমস্যা বাড়বে।

(ঢাকাটাইমস/৪মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :