ধান-চাল অবৈধ মজুদকারীদের বিরদ্ধে ব্যবস্থা নেয়া হবে: খাদ্যমন্ত্রী

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২৩, ১৯:৫৯

দিনাজপুরে অভ্যন্তরীণ উৎস থেকে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

রবিবার সকালে দিনাজপুরের সিএসডি খাদ্য গোড়াউন চত্বরে আনুষ্ঠানিকভাবে প্রতিকেজি ধান ৩০ টাকা দরে সরাসরি কৃষকের কাছ থেকে কেনা শুরু হয়েছে। সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

চলতি মৌসুমে সংগ্রহ অভিযানে এক লাখ ৩৫ হাজার ৫ 'শ ৪৬ হাজার মে.টন চাল এবং ১৪ হাজার ৮ 'শ মে.টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রতিকেজি চাল ৪৪ টাকা এবং ধান ৩০ টাকা দরে নিবে সরকার। এছাড়াও গম ৩৫ টাকা দরে সরকার নিবে বলেও জানিয়েছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, 'লাইসেন্স ছাড়া কেউ ধান কিনে অবৈধ মজুদ করতে পারবেন না। কে কতটুকু ধান কিনছেন কোন মিল মালিকের কাছে বিক্রি করছেন তা খাদ্য বিভাগকে জানাতে হবে। খাদ্য কর্মকর্তাদের এসব তথ্য নিয়মিত অধিদপ্তরে প্রেরণ করতে হবে। কেউ অবৈধভাবে মজুদ করছে কিনা তা কঠোর নজরদারিতে থাকবে।'

খাদ্য অধিদপ্তরের সঙ্গে মিল মালিকদের চুক্তিবদ্ধ হতে হবে উল্লেখ করে তিনি বলেন, 'কোন ক্রমেই চুক্তিবদ্ধ হওয়ার সময় বাড়ানো হবে না। কেউ চুক্তিবদ্ধ না হলে বা গড়িমসি করলে তার লাইসেন্স বাতিল হবে।'

তিনি আরো বলেন, সংগ্রহ অভিযান সফল করতে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা দরকার। সংগ্রহ মৌসুমের শেষের দিকে তাড়াহুড়ো না করে পরিকল্পনা মোতাবেক সংগ্রহ কার্যক্রম সফল করতে খাদ্য বিভাগের কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দেন তিনি।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুজ্জামান, আঞ্চলিক খাদ্য কর্মকর্তা আশরাফুল ইসলাম, দিনাজপুরের খাদ্য কমকর্তা কামাল হোসেন, জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি মোসাদ্দেক হোসেন সহ অন্যরা।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন জনপ্রতিনিধি, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা খাদ্য বিভাগের কর্মকর্তা, মিল মালিক এবং কৃষক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৮মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :