জাফরুল্লাহ চৌধুরীর জীবন তাঁর মৃত্যুর চেয়ে অনেক বেশি সত্য: অধ্যাপক ড. সিরাজুল ইসলাম

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ১৯:৩৪

জাফরুল্লাহ চৌধুরীর জীবন তাঁর মৃত্যুর চেয়ে অনেক বেশি সত্য বলে মন্তব্য করেছেন গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভাপতি ইমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

সোমবার দুপুরে সাভারে গণ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক ভবন মিলনায়তনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্মরণে আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, জাফরুল্লাহ চৌধুরী একজন অসাধারণ ও অদ্বিতীয় ব্যক্তি ছিলেন। এবং তাঁর কাজ ছিলো অবিশ্বাস্য। এমন মানুষ দ্বিতীয়টি পাওয়া কঠিন। তার চলে যাওয়ায় দেশের অপূরনীয় ক্ষতি হয়েছে। জাফরুল্লাহ চৌধুরীর জীবন অনেক বেশি সত্য তাঁর মৃত্যুর চেয়ে। আমরা তাকে নানা পরিচয়ে জানি। তিনি মুক্তিযোদ্ধা ছিলেন। এটি একটি বড় পরিচয় এবং তিনি আজীবন মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধের চেতনার কথা আমরা বলে থাকি। আমরা সেই চেতনার সঙ্গা দিতে গিয়ে নানা রকম অসুবিধায় পরি। জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, সমাজতত্ত্ব দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে বুঝানোর চেষ্টা করি। কিন্তু মুক্তিযুদ্ধের কেন্দ্রীয় চেতনা ছিলো একটাই। এই সবগুলো মিলিয়েই একটি অভিন্ন চেতনা ছিলো মুক্তিযুদ্ধের চেতনা। সেই চেতনা হচ্ছে একটা নতুন সমাজ গড়ে তোলা।

তিনি বলেন, জাফরুল্লাহ চৌধুরী জাফরুল্লাহ চৌধুরী ব্যক্তিগত মালিকানা বিশ্বাস করতেন না। তিনি সামাজিক মালিকানা বিশ্বাস করতেন। তাই তিনি যতগুলো প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তার কোন প্রতিষ্ঠানই ব্যক্তিগত নয় পারিবারিক মালিকানা নয়।

তিনি আরো বলেন, আজ সমাজ অসুস্থ ভীষণভাবে অসুস্থ। আমরা দেখছি দেশের অনেক উন্নয়ন হচ্ছে। যত উন্নয়ন হচ্ছে তত বৈষম্য বাড়ছে, মানুষে মানুষে বিচ্ছিন্নতা বাড়ছে। জাফরুল্লাহ চৌধুরী এটি চাননি। তিনি চাইতেন সকলের উন্নয়ন। বৈষম্যহীন সমাজতান্ত্রিক ব্যবস্থা গঠন করাই ছিলো তাঁর স্বপ্ন। তাঁর রেখে যাওয়া স্বপ্ন শুধু ধরে রাখা নয় তা বাস্তবায়িত করার কাজে আমাদের যোগ দিতে হবে।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, আমরা ভাবতাম ডা. জাফরুল্লাহ হয়ত বেশিদিন বাঁচবেন না। আমরা ভয়ে থাকতাম। কারণ উনি অসুস্থ ছিলেন। কিন্তু আমরা ভুল ছিলাম, কারন উনি এখনও অনেকের চেয়ে তীব্র ভাবে বেঁচে আছেন তার কাজের মধ্য দিয়ে, তার কর্মের মধ্য দিয়ে। ডা. জাফরুল্লাহ চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণ করার সময় এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, আমার জীবনের আইডল জাফরুল্লাহ চৌধুরী। আমি কোনদিন কাউকে এ কথা বলিনি, তবে আজ বললাম। সত্যিই আমার জীবনের আইডল উনি। কারণ উনি ক্রিয়েটিভ ছিলেন, উনি প্রতিবাদী ছিলেন। উনি যেভাবে প্রতিবাদ করতেন সমাজের কেউ তা করতেন না। এতো বিগ্রহ এত জটিলতার মাঝেও উনি প্রতিবাদ করে গেছেন। উনি জীবনের শেষ দিন পর্যন্ত মুক্তিযোদ্ধা ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন পারভীন হক, ছেলে বারিশ চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্টিবোর্ডের উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারণী গবেষণা (উবিনীগ) এর নির্বাহী পরিচালক ফরিদা আখতার, সাবেক সচিব ওয়ালিউল ইসলাম, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ কনা চৌধুরী, সন্ধ্যা রায়, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্রাস্টি ডা. মঞ্জুর কাদির।

(ঢাকাটাইমস/২৯মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :