রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ওআইসি

কক্সবাজার প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ২২:০২

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে ওআইসি সবসময় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছে সংস্থাটি। এ বিষয়ে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ওআইসিভুক্ত দেশগুলো ভূমিকা রাখছে।

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে ওআইসির মহাসচিব হিসেন ব্রাহিম তাহা এসব কথা বলেন।

ব্রাহিম তাহা বলেন, ওআইসি সব সময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে এসেছে। আমরা রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চাই। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসন কামনা আমাদের। এ জন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

ওআইসি মহাসচিব আরো বলেন, গাম্বিয়া সরকার মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে। ওই মামলার বিচার প্রক্রিয়া সম্পন্ন কাজ করে যাচ্ছে ওআইসি।

রোহিঙ্গা প্রতিনিধি দল ওআইসির মহাসচিবকে মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি নাগরিকত্ব, নিরাপত্তা, নিজেদের ভিটি-মাটি ফিরিয়ে দেয়া, রোহিঙ্গা গণহত্যার বিচার সম্পন্নসহ বিভিন্ন দাবি তুলে ধরে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় ওআইসির মহাসচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করার পাশাপাশি তাদের শিক্ষা-কার্যক্রম পরিদর্শন করে।

এদিন সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে ওআইসির মহাসচিব ও প্রতিনিধি দলকে স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ও শরণার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা। সকাল সাড়ে ১০টার দিকে ওআইসির মহাসচিব উখিয়া চার নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের ব্র্যাক সেন্টারে পৌঁছান। সেখানে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের মতবিনিময় করে রোহিঙ্গা ইয়ুথদের একটি সেন্টারে যান এবং রোহিঙ্গা যুবকদের শিক্ষা-কার্যক্রম এবং তাদের দৈনন্দিন জীবনাচার নিয়ে কথা বলেন। পরে ক্যাম্পে আইইউসিএন পরিচালিত একটি সেন্টারে যান এবং সেখানে গাছের চারা রোপণ কার্যক্রম পরিদর্শন করেন। দুপুরে পাঁচ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের একটি লার্নিং সেন্টার এবং রোহিঙ্গাদের তৈরি পাটজাত পণ্যের প্রদর্শনী সেন্টার পরিদর্শন করেন।

ঢাকাটাইমস/২৯মে/আরকেএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :