খুলনা হবে স্মার্ট-উন্নত নগর, নির্বাচনি ইশতেহারে আ. লীগের মেয়র প্রার্থী

খুলনা ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জুন ২০২৩, ১৬:০১ | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১৫:৫৮

খুলনা নগরীকে পরিকল্পিত, পরিচ্ছন্ন-সুন্দর, স্বাস্থ্যকর ও স্মার্ট করে গড়া হবে।

মঙ্গলবার দুপুরে প্রেসক্লাব ব্যাঙ্কুয়েট হল কক্ষে আসন্ন খুলনা সিটি করপোরেশন-কেসিসি নির্বাচন ২০২৩ উপলক্ষে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক নির্বাচনি ইশতেহারে এসব কথা বলেন।

তিনি বলেন, ২০১৮ সালে কেসিসির মেয়র নির্বাচিত হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী নগর উন্নয়নে প্রায় ১৫শ কোটি টাকার ২টি প্রকল্প অনুমোদন দেয়। যার মধ্যে রয়েছে রাস্তা উন্নয়ন ও পুর্ণবাসন প্রকল্পে বরাদ্দ ৬শ ৭ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকা। এছাড়া মহানগরীরর ৫৭১টি সড়ক উন্নয়নে প্রকল্প অন্তর্ভুক্ত করা হয় যা ইতোমধ্যে ৪১৮টি উন্নয়নের কাজ শেষ হয়েছে। পাশাপাশি চলমান আছে ১১৪টি ও টেন্ডারের জন্য অপেক্ষায় আছে ৩৯টি।

তালুকদার আব্দুল খালেক বলেন, পরিচ্ছন্ন, সবুজ ও পরিবেশ বান্ধব খুলনা করা হবে, পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন সৃষ্টি, জলবদ্ধতা দূরীকরণে বিশেষ ব্যাবস্থা, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ড্রেন পরিস্কার, আধুনিক বর্জ্য ব্যাবস্থাপনা, বৃক্ষ পরিচর্যা ও সংরক্ষণ, স্বাস্থ্যসেবার মানোন্নয়ন নিরাপদ স্বাস্থ্যকর খুলনা, সূলভ মূল্যে চিকিৎসাও স্বাস্থ্য সেবা করা, সূর্যোদয়ের আগে পরিচ্ছন্নতা কার্যক্রম, মাদক মুক্ত নগর তোলা, সড়কে পর্যপ্ত আলোর ব্যবস্থা, পথচারী বান্ধব ফুটপাত, মানবিক উন্নয়নে খুলনায় বিনিয়োগ ও কর্মসংস্থান উপযোগী নগরী করা, সিভিক সেন্টার গড়ে তোলা, অনুদান তহবিল চালু, মিডিয়া সেন্টার চালু ও সেরা সংবাদ পুরষ্কার প্রবর্তন, কবরস্থান ও শ্মশান ঘাট উন্নয়ন, মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য প্রতিবছর প্রতেযোগীতার আয়োজন, স্মার্ট ও ডিজিটাল খুলনা।

এছাড়া নগরীরর গুরুত্বপূর্ণ স্থানে মানচিত্র প্রদর্শন, অংশগ্রহণমূলক ও সুসাসিত খুলনা, ওয়ান স্টপ ক্রাইসিস মিটিগেশন সেল স্থাপন, হটলাইন ও নগর তথ্যকেন্দ্র চালু, পরিকল্পনা প্রণয়ন পরমর্শক কমিটি গঠন, সাংস্কৃতি কর্মকান্ডের উন্নয়ন বিকাশ ঘটানো, জলাশয় ও পুকুরগুলো সংরক্ষণ, শিশুদের সাতার শেখানের বিশেষ উদ্যোগ, নগরীর বাজারগুলো আধুনিকায়ন।

এছাড়াও হোল্ডিং ট্রাক্স না বাড়িয়ে মান বৃদ্ধি করা, মুক্তিযোদ্ধ ও বিশিষ্ট ব্যাক্তিদের নামে রাস্তানামকরণ, যাতায়েত ও ট্রাফিক ব্যাবস্থা উন্নয়ন, শিক্ষা ব্যাবস্থার উন্নয়ন, নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠাতায় সহযোগীতা প্রদান, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কার্যকর ভূমিকা গ্রহণ, ওয়াসা, কেডিএ, রেলওয়ে টেলিকমিউনিকেশন ও বিদ্যুৎ পরিসেবা উন্নয়ন, কেসিসিতে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা, উন্নয়ন কার্যক্রম নিয়ে বুলেটিন প্রকাশ করাসহ খুলনা মহানগরীকে সম্প্রসারণে উদ্যোগ গ্রহণ করা হবে।

আরও পড়ুন: কুমিল্লায় আ. লীগের দুপক্ষে সংঘর্ষে আহত ২২, তিন ঘণ্টা পর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

ইশতেহার ঘোষণায় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়াম লীগের সাংগঠানিক সম্পাদক এস এম কামাল, জেলা আওয়ামী লীগের সভপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান হারুন অর রশীদ, সাধারণ সম্পাদক এ্যাড.সুজত অধিকারীসহ আওয়ামলীগের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/০৬জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :