‘বিদ্যুৎ বিভ্রা‌টে ওয়াসার পা‌নি উৎপাদন কমেছে ৫০ কো‌টি লিটার’

নিজস্ব প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুন ২০২৩, ১৫:২৬ | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৪:৫২
গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলছেন ঢাকা ওয়াসার এমডি

দে‌শে চলমান বিদ্যুৎ বিভ্রা‌টে পা‌নি উৎপাদন দিনে ৪০ থে‌কে ৫০ কোটি লিটার ক‌মে‌ছে ব‌লে জানিয়েছেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম আহমেদ খান।

বৃহস্প‌তিবার রাজধানীর কারওয়ান বাজা‌রে ওয়াসা ভব‌নে আ‌য়ো‌জিত ‘তীব্র গরম ও অনাবৃষ্টিতে পানি সরবরাহ চ্যালেঞ্জ’ নিয়ে গণমাধ্যমের স‌ঙ্গে আলাপকা‌লে এ তথ্য জানান তি‌নি।

তাকসিম আহমেদ খান ব‌লেন, ঢাকা ওয়াসার ২৪ ঘণ্টার পা‌নি উৎপাদ‌নের সক্ষমতা ২৯৫ কো‌টি লিটার। চা‌হিদা ২৬৫ কো‌টি লিটার। বর্তমা‌নে বিদ‌্যুৎ বিভ্রা‌টের কার‌ণে ২৪০ কো‌টি লিটার পর্যন্ত উৎপাদন করা যাচ্ছে। প্রতি‌দিন বিদ‌্যুৎ বিভ্রা‌টের কারণে পা‌নির উৎপাদন ক‌মেছে প্রায় ৪০ থে‌কে ৫০ কো‌টি লিটার।

পা‌নির ব্যবহার ক‌মি‌য়ে অপচয় রো‌ধের আহ্বান জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, সাধারণত আমরা এই গরমে পা‌নির পাই‌পের পা‌নি হিট (গরম) থাকার কারণে আমরা সেই পা‌নি ফে‌লে দিই। আমরা যেই পা‌নিটা ফে‌লে‌ দিই সেই পা‌নিটা অন্যের জন‌্য অ‌নেক প্রয়োজ‌নীয় হ‌তে পা‌রে। আবার দি‌নে দুই থে‌কে তিনবার গোসল ক‌রি এ‌তে প্রচুর পা‌নির অপচয় হয়। তাই পা‌নির অপচ‌য়ে সবাই‌কে একটু সতর্ক হ‌তে হ‌বে।

ঢাকা ওয়াসার ১০টি জোনের মধ্যে ৪টি জোনে পানির সমস্যা চলছে বলে জানান তি‌নি। বলেন, আমাদের ১০টি জোনের মধ্যে ৬টিতে পানি সরবরাহ ঠিক আছে। আর বাকি ৪টি জোনে সমস্যা হচ্ছে।

তাকসিম এ খান বলেন, ‘বিদ্যুৎ নিয়মিত না পাওয়ার কারণে পাম্প চালাতে পারছি না। ডিপ টিউবওয়েল থেকে পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। বার বার বিদ্যুৎ যাওয়ার কার‌ণে পা‌নি উ‌ত্তোল‌নের সময় প্রেসার পাওয়া যা‌চ্ছে না। আর জেনা‌রেট‌রের মাধ্যমে পা‌নি উ‌ত্তোলন কর‌লেও পা‌নির প্রেসার পাওয়া যায় না ঠিকম‌তো। এই বিষ‌য়ে আমরা বিদ্যুৎ অ‌ফি‌সের স‌ঙ্গে কথা ব‌লে‌ছি। তা‌দের‌কে আমরা ব‌লে‌ছি প্রয়োজ‌নে একটানা ৪-৫ ঘণ্টা বিদ্যুৎ বন্ধ রা‌খেন। ত‌বে ২ ঘণ্টা এক ঘণ্টা পর পর বিদ্যুৎ অফ অন কর‌বেন না। তা‌দের‌কে আরও ব‌লে‌ছি আমা‌দের দুই‌টি বিদ্যুৎ লাই‌নের স‌ঙ্গে সংযু‌ক্তি ক‌রে দেওয়ার জন্য। আশা ক‌রি খুব শি‌গগির এই সমস্যার সমাধান হ‌য়ে যা‌বে।’

বসুন্ধরা এলাকার পানির সমস্যা আগামীকালের মধ্যে সমাধান হয়ে যাবে বলে জানান ওয়াসার এম‌ডি। ব‌লেন, যে সকল এলাকায় পানির সমস্যা হচ্ছে, সেখানে ওয়াসার পানির গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। এ কাজে ঢাকা ওয়াসার ৪৮টি পানির গাড়ি কাজ করছে। ছোট রাস্তার জন্য ১৭টি ট্রলি গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। তবে বিদ্যুৎ বিভ্রাটের জন্য পানির গাড়িতেও পানি ভরতে সমস্যা হচ্ছে।

(ঢাকাটাইমস/০৮‌জুন/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :