রাজবাড়ীতে ভ্যালু চেইন উপ-প্রকল্পের উদ্যোগে নিরাপদ সবজি চাষের মাঠ দিবস অনুষ্ঠিত

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৮:৩৬

রাজবাড়ীতে নিরাপদ সবজি (শসা) চাষের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে রুরাল মাইক্রো এন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্টের আওতায় ‘ইকোলোজিবান্ধব নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ- প্রকল্পের উদ্যোগে সদর উপজেলার রাজাপুর গ্রামে এই মাঠ দিবসের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজবাড়ীর উপজেলা কৃষি অফিসার মো. জনি খাঁন মো. ফজলুল হক উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা উপ-সহকারী কৃষি অফিসার মো. মুন্জুর মোরশেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, এসডিসির মার্কেটিং ম্যানেজার কাজি শাকিব হাসান এবং সহকারী ভ্যালুচেইন ফ্যাসিলিটেটর ও মো:তছলিম মোল্লা মার্কেটিং অফিসার, ফেরোমন ইন্ডাস্ট্রি লিমিটেড, উপকরণ সরবরাহকারী, সবজি পাইকার আড়তদারসহ এলাকার সবজি উৎপাদনকারী কৃষকরা।

কৃষি কর্মকর্তা বলেন, মাটি পরীক্ষার ফলে পরিমিত পরিমাণ সার প্রয়োগ করা যায়। জৈব সার ব্যবহারের মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পায় এবং বিভিন্ন জৈব বালাইনাশক ব্যবহারের ফলে পরিবেশবান্ধব উপায়ে সবজি উৎপাদন করা যায়। ফলে খরচ কম হয় এবং আশানুরূপ ফলন পাওয়া যায়।

উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বলেন কিভাবে জৈব পদ্ধতি অবলম্বন করলে ফসলের বিস্তার বারানো যায় এবং চাষে লাভবান হওয়া যায়।

প্রদর্শনী চাষি আলাউদ্দিন বিশ্বাস বলেন, তিনি প্রকল্পের সহযোগিতায় মৃত্তিকা পরীক্ষা করেন এবং ভার্মি কম্পোস্ট, হলুদ ফাদ, ট্রাইকোডার্মা, নিমপাতার রস, বিষ টোপ ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে শসা চাষ করেন। এতে তার উৎপাদন খরচ কম হয়, ফলনও বৃদ্ধি পায় এবং ভালো বাজারমূল্য পাবেন বলে আশা করেন।

(ঢাকাটাইমস/১০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :