রাজবাড়ীতে গরমে বেড়েছে হাতপাখা বিক্রি

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
| আপডেট : ১৪ জুন ২০২৩, ১২:২৩ | প্রকাশিত : ১৪ জুন ২০২৩, ১২:০১

সারা দেশের মতো রাজবাড়ী জেলায় তীব্র লোডশেডিং ও তাপদাহে জনজীবন বিপর্যস্ত ও দুর্বিষহ হয়ে পড়েছে। বাতাসবিহীন চৈত্রের এই তীব্র খরতাপে রাজবাড়ীতে প্রতি ২৪ঘন্টায় ৮/১০ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে।

বিদ্যুতের অভাবে ফ্যান ঘুরছে না। প্রচণ্ড গরমে গাছের পাতাও নড়ছে না। ফলে মানুষ তীব্র গরমে হাপিতিশ করছে। রাজবাড়ী বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে, প্রতিদিন ২১০ মেগাওয়র্ড বিপরীতে মিলছে মাত্র ৯০/৯৫মেগাওয়ার্ড। গরমে মানুষের ব্যবসা বাণিজ্যের পাশাপাশি প্রান ওষ্ঠাগত।ফলে গরমে বেড়েছে তালের পাতা দিয়ে তৈরি হাতপাখার চাহিদা।

রাজবাড়ী বড়বাজার পালপট্টি মোড়ে কয়েকটি পাখার দোকানে উপচেপড়া ভিড় দেখা গেছে। গরমে শান্তির পরশ পেতে সবাই হুমড়ি খেয়ে পড়েছে পাখার দোকানে। এসব দোকানে তালপাতার প্রতিটি হাতপাখা মান ও আকার ভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা দরে।

হাতপাখা কিনতে আসা বাহার শেখ বলেন, বাজারে কাঁচা শাক-সবজি কিনতে এসেছিলাম। প্রচণ্ড গরমে ঘেমে অস্থির লাগছে। পাখার দোকানে দেখছি অনেক ভিড়। যে পরিমাণ গরম আর লোডশেডিং, তাতে পরিবারের সবাইকে নিয়ে খুব কষ্টে আছি। দুইটা তালের পাতার হাতপাখা কিনলাম ১০০ টাকা দিয়ে।

গৃহবধূ শেফালী বেগম বলেন, রাতে যখন লোডশেডিং হয় ঘণ্টার পর ঘণ্টা বাচ্চারা গরমে ঘেমে ভিজে যায়, ঘুমাতে পারে না। বাজারে এসে দুইটা হাতপাখা কিনলাম। প্রতি পিস ৫০ টাকা করে নিয়েছে।

মুদি দোকানি সমসের শেখ বলেন, আমি বাজারেই মুদি দোকান করি। বিদ্যুৎ চলে গেলে যে গরম লাগে তাতে আর দোকানে বসে থাকতে ইচ্ছে করে না। কি আর করবো ব্যবসা-বাণিজ্য তো করতেই হবে। একটা হাতপাখা কিনলাম ৫০ টাকা দিয়ে। অন্তত নিজের হাতে একটু বাতাস নিতে পারবো। গরমে ছোট-বড় সকলের খুব কষ্ট হচ্ছে।

বিক্রেতা বিজয় দত্ত জানান, গত কয়েক সপ্তাহের প্রচণ্ড গরম আর তীব্র লোডশেডিং হওয়ায় তালের পাতার হাতপাখার চাহিদা বেড়েছে। গ্রামের কারিগরের কাছ থেকে পাইকারী দামে পাখা কিনে এনে আমরা খুচরা বিক্রি করি।

পাখা বিক্রেতা সুশান্ত পাল বলেন, গ্রীষ্মকালে বিশেষ করে বৈশাখ, জ্যৈষ্ঠ, আশ্বিন, কার্তিক ও চৈত্রসহ কয়েকটি মাসে প্রচণ্ড তাপপ্রবাহ এবং ভ্যাপসা গরম পড়ে। এসময় তালপাতা দিয়ে তৈরি হাত পাখার চাহিদা বহু গুণ বেড়ে যায়।

(ঢাকাটাইমস/১৪জুন/এআর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :