কৃষকের কলাবাগানে এ কেমন শত্রুতা

ময়মনসিংহ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ০৯:৫৪

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় এক কৃষকের ২ শতাধিক কলা গাছ কেটে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার দিবাগত রাতে উপজেলার ধারা ইউনিয়নের বাড়ইগাঁও গ্রামের কৃষক পশর আলীর কলা বাগানে এ ঘটনা ঘটে।

রবিবার সকালে জমির ফলন্ত কলাগাছ কাটা অবস্থায় পরে থাকতে দেখে ওই কৃষকের স্ত্রী লাকী আক্তার কান্নায় ভেঙে পড়েন। এমন ঘটনায় হতবাক স্থানীয় বাসিন্দারাও।

ক্ষতিগ্রস্ত কৃষক পশর আলীর স্ত্রীর দাবি পূর্ব শত্রুতার জের ধরেই একদল প্রতিপক্ষ নানাভাবে হুমকি দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল রাতে প্রতিপক্ষরা আমার বাড়িতে এসে প্রাণনাশের হুমকি দিয়ে যায়। আমাদের ক্ষতিসাধন না করতে পেরে রাতের আঁধারে আমাদের ২ শতাধিক কলা গাছ কেটে ফেলে।

সরজমিনে গিয়ে দেখা যায়, কৃষক পশর আলী তার বাড়ির পাশেই ২৫ শতাংশ জমিতে দুই শতাধিক নেপালী জাতের সাগর কলা গাছ রোপণ করেন। এরই মধ্যে অধিকাংশ গাছে কলা ধরতে শুরু করেছিল। আর কিছুদিন পরই কলা বাজারজাত করার কথা ছিল তার। কিন্তু তার আগেই কলা গাছগুলো রাতে আধাঁরে কেটে নষ্ট করে ফেলে দুর্বৃত্তরা।

কৃষক পশর আলী হজ্ব পালন করতে সৌদি আরব আছেন। এ বিষয়ে তার স্ত্রী লাকী আক্তারর বলেন, পূর্ব শত্রুতার জের ধরেই একদল প্রতিপক্ষ নানাভাবে হুমকি দিয়ে আসছে। এ অবস্থায় গতকাল রাতেও প্রতিপক্ষরা আমার বাড়িতে এসে প্রাণনাশের হুমকি দেয়। আমাদের ক্ষতি করতে না পেরে রাতের আঁধারে কলা গাছগুলো কেটে ফেলেছে। আমি এ ঘটনায় থানায় ও উপজেলা কৃষি কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করবো।

প্রতিবেশী আনোয়ার হোসেন ও রফিকুল ইসলাম জানান, আগে কখনো এমন ঘটনা আমাদের এলাকায় ঘটেনি। ঘটনাস্থলে এসে আমরাও হতবাক। তবে এ ন্যাক্কারজনক ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে শাস্তি দাবি করেন তারা।

উপজেলা কৃষি অফিসার মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, কৃষকের ক্ষতিসাধন কোনভাবেই কাম্য নয়। কৃষি ক্ষেত্রকে এগিয়ে নিতে একজন কৃষকের ভূমিকা অপরিহার্য। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত কৃষককে আইনি কার্যক্রমের পাশাপাশি সহযোগিতা অব্যাহত থাকবে।

আরও পড়ুন: ঝুট ব্যবসার দখলে অস্ত্রের মহড়া, ১৯ মামলার আসামিসহ গ্রেপ্তার ৯

এ বিষয়ে হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন চন্দ্র রায় জানান, অভিযোগের ভিত্তিতে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৯জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :