গণস্বাক্ষর কর্মসূচির মাধ্যমে দলিল রেজিস্ট্রেশন আইন পরিবর্তনের ডাক দিলেন পলাশ

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২৩, ১৮:২৯

দলিল লেখক সমিতির দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ ও জমির দলিলের রেজিস্ট্রেশন আইন পরিবর্তনের দাবিতে গণস্বাক্ষর আন্দোলনের মতো এক ব্যতিক্রমী কর্মসূচি গ্রহণ করেছেন আবু সাঈদ পলাশ নামের এক যুবক। তার বাড়ি নওগাঁর ধামইরহাটে। এই কাজে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

বুধবার দুপুরে ধামইরহাট উপজেলার নিমতলী বাজার এলাকায় ফেস্টুন ও বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে একাই দলিল রেজিস্ট্রেশন আইন পরিবর্তনের জন্য গণস্বাক্ষর আন্দোলনের ডাক দেন তিনি। এ সময় পথচারী, শিক্ষার্থী, ভুক্তভোগী ও স্থানীয় সুধীমহল যুবকের আন্দোলনে সারা দিয়ে দলিল লেখক সমিতির আইন পরিবর্তন ও দুর্নীতির বিরুদ্ধে নিজেরাই স্বাক্ষর দেন।

জানা গেছে, আবু সাঈদ পলাশ পেশায় একজন ব্যবসায়ি এবং উপজেলার চকময়রাম গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে পড়াশুনা শেষ করেছেন। পড়াশুনা শেষ করে একটি বেসরকারি টেলিভিশনে চাকরি করতেন। পরবর্তীতে গ্রামের বাড়ি ফিরে একটি ব্যবসা শুরু করেন। কদিন আগে উপজেলা সাব রেজিস্ট্রি অফিসে জমির দলিল রেজিস্ট্রি করতে গিয়ে তিনি দলিল লেখক সমিতির দালালদের খপ্পরে পড়ে। এরপর এ আন্দোলনের ডাক দেন তিনি।

সাঈদ ঢাকা টাইমসকে বলেন, ‘সারা দেশের মানুষ দলিল লেখক সমিতির কাছে জিম্মি। তাদের নির্দিষ্ট ফি ছাড়া কোনো সাধারণ মানুষ জমি রেজিস্ট্রি করতে পারে না। একজন সাধারণ মানুষ যদি আইনজীবী ছাড়া নিজের মামলা নিজে লড়তে পারেন তাহলে কেন একজন সাধারণ মানুষ তার নিজের জমির দলিল নিজে লিখতে পারবেন না? দলিল লেখক আইনের পরিবর্তন হাওয়া জরুরি। তা না হলে এই জিম্মি দশা থেকে সাধারণ মানুষ কোনোদিনই মুক্তি পাবে না। এ কারণেই তিনি এ আন্দোলনের ডাক দিয়েছেন।’

পৌরসভা দক্ষিণ চকযদু সাত নম্বর ওয়ার্ডের মঙ্গল কোটা গ্রামের ছমির উদ্দিন মন্ডল ঢাকা টাইমসকে বলেন, গত সোমবার উপজেলা সাব রেজিস্ট্রি অফিসে ৩৮ শতাংশ জমি রেজিস্ট্রি করতে গেলে দলিল লেখক সমিতির লোকজন তার কাছ থেকে ৮১ হাজার ২০০ টাকা দাবি করেন। এতোগুলো টাকা দিতে না পারাই তিনি দলিল রেজিস্ট্রি করতে পারেননি। দলিল লেখক সমিতির দুর্নীতির বিরুদ্ধে ও এর আইন পরিবর্তনের যৌক্তিক দাবিতে যুবকের সাথে একাত্মতা ঘোষণা করে গণস্বাক্ষর কর্মসূচিতে সই করেছি।

এ বিষয়ে জানতে চাইলে ধামইরহাট দলিল লেখক সমিতির সভাপতি আব্দুল গফুর মন্ডল ঢাকা টাইমসকে জানান, ‘ উপজেলা দলিল লেখক সমিতিতে ১৪৫ জন সদস্য আছে। তারা কেউই সরকারের কাছ থেকে কোন সুযোগ সুবিধা বা বেতন-ভাতা পায়না। ঈদের আগে কিছু অতিরিক্ত টাকা নেয়া হয় এবং সে টাকাগুলো সকল সদস্যদের মাঝে বন্টন করা হয়। অবশিষ্ট টাকা দিয়ে আমাদের জীবন জীবিকা চলে।‘

উল্লেখ্য, গত সোমবার সকালে উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের সামনে দলিল রেজিস্ট্রি আইন পরিবর্তনের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন করে ওই যুবক। এবং চলমান কর্মসূচির অংশ হিসেবে আজ গণস্বাক্ষর কর্মসূচি ঘোষণা করা হয়।

(ঢাকাটাইমস/২১জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এখনো মামলা হয়নি

মফস্বল সাংবাদিকেদের ওয়েজ বোর্ডের আওতার আনার দাবি

আ.লীগ বিভ্রান্তিকর কথা বলে নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করছে: প্রিন্স

‘ওরাল ক্যান্সার’ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর

‘মনে হয় আত্মহত্যা করি, তাতে যদি বেঁচে যাই!’

ফেলোশিপে সিঙ্গাপুর যাচ্ছেন সাতক্ষীরা মেডিকেলের ডা. মাহমুদুল হাসান

গাজীপুরে দুর্ঘটনা: দুই ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

শ্রীপুরে তীব্র দাবদাহে ঝরে পড়ছে লিচু

চেয়ারম্যানের উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে

ট্রাকের পেছনে মুরগিবোঝাই পিকআপের ধাক্কা, নিহত ২

এই বিভাগের সব খবর

শিরোনাম :