তাড়াশে জমে উঠেছে কোরবানির পশুর হাট

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ২৪ জুন ২০২৩, ১৭:৫৩

ঘনিয়ে আসছে পবিত্র ঈদ উল আযহা। আর মাত্র পাচঁদিন পর আগামী ২৯ জুন পবিত্র ঈদ-উল-আজহা। ত্যাগের মহিমায় উদযাপিত হবে ঈদ। সময় যত গড়াচ্ছে ভিড় ততই বাড়ছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বিভিন্ন সাপ্তাহিক হাট ও মৌসুমি হাটগুলোতে। আবার ক্রেতারা নিজ নিজ গ্রামের পাড়াপ্রতিবেশীদের গৃহপালিত গরু বা ছাগল দরদাম করে ক্রয় করছেন। তাড়াশ উপজেলার নওগাঁ হাট, গুল্টা হাট, বারুহাস হাট, তাড়াশ পৌর হাট, বোয়ালিয়া হাট, খালখূলা হাটসহ বেশ কয়েকটি হাটে শেষ মুর্হুতে জমে উঠেছে কোরবানী পশুর কেনাবেচা।

শুক্রবার তাড়াশ পৌর সদরের মৌসুমি হাটে সরজমিনে দেখা যায়, দুপুর গড়াতে যেন জন¯্রােত তৈরি হয়েছে এই পশুর হাটে। পশু কেনা-বেচা আর ক্রেতা-বিক্রেতাদের এক একটি শব্দে গমগম করছে হাট। শেষ মুহূর্তের কোরবানির হাটে আজ পশু ও ক্রেতা দুইই বেড়েছে। ফলে হাসি ফুটেছে সাধারণ ব্যবসায়ীদের মুখে। দুপুর থেকেই হাটে গরু ও আর খাসির আমদানিও হয়েছে প্রচুর।

তাড়াশ পৌর সদরের খাশি বিক্রেতা রানা আহমেদ বলেন, গ্রামে হাট বসাতে বাড়িতে পালিত একটি খাশি (ছাগল) নিয়ে এসেছি। লোকজন দেখছে কিন্ত দাম একেবারেই কম বলছে। ১৮/১২ কেজির খাশিটির দাম বলছে ১২ হাজার আবার কেউ কেউ বলছে ১৪ হাজার। কিন্ত ১৫ হাজার দাম হলে বিক্রী করে দেব।

অপরদিকে এই পশুর হাটের আধিপত্য রয়েছে দেশি গরুর। তবে বড় গরুর চেয়ে ছোট এবং মাঝারি আকারের গরুর কাছেই ক্রেতাদের ভিড় বেশি, চাহিদাও বেশি। হাটে বড় গরুর চেয়ে মাঝারি গরুর কদর বেশি। আর দুপুর থেকে দামও কমতে শুরু করেছে।

হাটে আগত ক্রেতা আমানত আলী বলেন, হাটে প্রচুর পরিমানে গরু ও ছাগল উঠেছে। তুলনামাপক ছাগলের দাম অন্যান্য বছরের চেয়ে কম। অন্যদিকে গরুর দাম একটু বেশি মনে হচ্ছে।

গরু বিক্রেতা ফরহাদ আলী বলেন, এবছর পশুর খাদ্যও দাম অনেক বেশি তাই পশু পালনে গরুর খাদ্য ও পরিচর্যায় খরচ বেড়েছে দ্বিগুন। তিনি বলেন, হাটে দুটি গরু নিয়ে এসেছিলাম। আমার একটি গরুর ওজন প্রায় ১০মণ হবে। সেই গরুটির দাম চেয়েছিলাম ২লক্ষ ৫০হাজার টাকা কিন্ত ক্রেতারা ২লক্ষ ৩০হাজার টাকা পর্যন্ত দাম হাকিয়েছেন। এজন্য বিক্রী না করে বাড়ি ফিওে নিয়ে যাচ্ছি।

তাড়াশ পৌর হাটের ইজারাদার ও ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, ঈদুল আজহা উপলক্ষে পশুর হাট জমেছে। আশ-পাশের গ্রাম থেকে গরু, ছাগল ও মহিষ আসছে। দুপুর গড়াতেই কোরবানির গরুতে হাট ভরে যায়। এছাড়া ছাগলের দামও কম বলে জানান তারা, মৌসুমের শেষ দিকে এখন ১০ থেকে ১২ কেজি ওজনের ছাগলের দাম ৮ হাজার থেকে সাড়ে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। ১৪ থেকে ১৮ কেজি ওজনের ছাগলের দাম ১২ থেকে সাড়ে ১৫ হাজার টাকা ও বড় আকৃতির ছাগলের দাম ২০ থেকে ৩৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস২৪জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :