শান্তিরক্ষীদের নিয়ে বিএনপির অপপ্রচার রাষ্ট্রদ্রোহের শামিল: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০২৩, ০৮:৫৫

বিএনপি ও তাদের সহযোগীরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর অংশগ্রহণ নিয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছে অভিযোগ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, তাদের এই অপপ্রচার রাষ্ট্রদ্রোহের শামিল। এজন্য বিচার হওয়া উচিত।

মঙ্গলবার (২৭ জুন) এক টুইট বার্তায় এসব কথা বলেন তিনি।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অবদানের প্রতি ইঙ্গিত তিনি বলেন, বহু ত্যাগ ও প্রচেষ্টার মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশ স্বীকৃতি অর্জন করেছে তা একমাত্র শত্রুরাই ক্ষুণ্ণ করার চেষ্টা করতে পারে।

অপপ্রচারকে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বিবেচনা করে বিএনপিকে বিচারের আওতায় আনা উচিত দাবি করে শাহরিয়ার আলম বলেন, রাজনীতিকে বিএনপি এমন একটা পর্যায়ে নিয়ে গেছে যেখানে দেশের নিরাপত্তা বাহিনী ও সেনাবাহিনীর বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, বিশ্বব্যাপী শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালনে আমাদের সেনাবাহিনীর যোগ্যতাকে চ্যালেঞ্জ করছে বিএনপি ও বিদেশে তাদের অর্থে লালিত-পালিত সহযোগীরা। এর মাধ্যমে সেনাবাহিনীর জন্য কী ভবিষ্যতের পরিকল্পনা করছে তারা?

বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনী ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের অধীন বিশ্বশান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করে যাচ্ছে। সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে দীর্ঘদিন দ্বিতীয় অবস্থানে থাকার পর ২০২০ সালে আবারও প্রথম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। জাতিসংঘের তথ্য অনুযায়ী ওই বছরের গত ৩১ আগস্ট শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের সংখ্যা মোট ছয় হাজার ৭৩১ জনে উন্নীত হয়। এর মাধ্যমে বাংলাদেশ সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মর্যাদা লাভ করে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের এপ্রিল মাসের শেষ দিন পর্যন্ত ২৮ মাসের মধ্যে ২০ মাসই বাংলাদেশ শীর্ষে ছিল।

ঢাকাটাইমস/২৮জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :