আরাফাতের ময়দানে বাংলাদেশি নারী হজযাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০২৩, ১১:৩১

পবিত্র হজ পালন করতে গিয়ে আরাফাতের ময়দানে অবস্থানের সময় হালিমা বেগম (৪০) নামে বাংলাদেশি এক নারীর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৭ জুন) সৌদি আরব সময় আসরের নামাজের পর ওই নারীর মৃত্যু হয়। এ নিয়ে হজে গিয়ে এবার ২৭ বাংলাদেশির মৃত্যু হলো।

নিহত হালিমা বেগম হবিগঞ্জের বানিয়াচং উপজেলা সদরের মধুখানী মহল্লার হাজী আব্দুল হামিদের স্ত্রী। তিনি তার বড় ছেলে মাওলানা আতিকুর রহমান এবং ছেলের স্ত্রীর সঙ্গে হজ পালনের উদ্দেশে বাংলাদেশ থেকে গত ২৩ জুন সৌদি আরবে গিয়েছিলেন।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, হালিমা বেগম গত ২৪ জুন হোটেলে মাথা ঘুরে পড়ে গেলে স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। গতকাল (মঙ্গলবার) অ্যাম্বুলেন্সে করে তাকে আরাফার ময়দানে নেওয়া হয়েছিল। আসরের নামাজের পর সেখানে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টালের পিলগ্রিম ডেথ নিউজের এর তথ্য অনুযায়ী, এবার হজে গিয়ে ৩১ মে প্রথম মারা যান গাইবান্ধার গোবিন্দগঞ্জের মো. আব্দুল ওয়াহেদ (৪৬), ২ জুন শাহানারা বেগম (৬৪) ও ড. মো. শফিকুল ইসলাম (৫৮), তাদের বাড়ি যথাক্রমে ঢাকার বাটামারা ও পাবনার সদরে; ৩ জুন শেরপুরের ঝিনাইগাতির মো. আলী হোসেন (৬৭), ৪ জুন ঢাকার খিলগাওয়ের মো. আয়ুব খান (৪৮), ৬ জুন পঞ্চগড়ের রাধানগরের মো. শহিদুল আলম (৬৭), ৭ জুন বগুড়ার সান্তাহারের রোকেয়া বেগম (৬২), ৮ জুন মো. আদম উদ্দিন মণ্ডল (৭১) ও মো. আমজাদ হোসেন প্রধান (৫৭), তাদের বাড়ি যথাক্রমে নওগাঁর আত্রাই ও গাইবান্ধার বোনারপাড়া।

এ ছাড়া ৯ জুন মারা যান রংপুরের সদরের মো. মতিউর রহমান (৬৮), ১০ জুন নোয়াখালীর সোনাইমুড়ির আব্দুল মান্নান (৫৯), ১৩ জুন সাতক্ষীরার বাঁশদহার মাখতুরা খাতুন (৬১), ১২ জুন কুমিল্লার বরুড়ার মোহাম্মদ আবুল হাশেম (৬১), ১১ জুন রংপুরের বদরগঞ্জের মো. শহিদুল্লাহ মন্ডল (৭৬), ৭ জুন কুমিল্লার দেবীদ্বারের মো. আবুল হোসেন ভূইয়া (৭১), ১০ জুন চাঁদপুরের হাজিগঞ্জের মো. আব্দুল মতিন (৬০), ১২ জুন মাগুরার মোহাম্মদপুরের সৈয়দ নাইমুল হক (৬২), ১৪ জুন মারা যান রাজশাহীর বুলুনপুরের মো. শাজাহান আলী (৬৬), কুমিল্লার বরুড়ার মো. আবুল কাশেম (৪৬) ও কক্সবাজারের বদরখালীর মো. রিদওয়ান (৬৪)।

গত ১৫ জুন মারা যান নারায়ণগঞ্জের আড়াইহাজারের আব্দুল গফুর (৬১), ১৭ জুন যশোরের বাঘের পাড়ার মো. আব্দুল কুদ্দুস খান (৬৪), ১৮ জুন টাঙ্গাইলের ধনবাড়ির মো. আব্দুল আজিজ (৬৩), ২৩ জুন লালমনিরহাটের মো. আবুল ফাত্তাহ (৬৪) ও সিলেটের খাজাঞ্চির মো. সুলেমান খান (৭৫) এবং ২৪ জুন মারা যান কক্সবাজারের মনোয়ারা বেগম (৭২)।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মৃত্যুবরণ করেন তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। আর মদিনায় মারা গেলে মসজিদে নববীতে জানাজা হয়। জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।

ঢাকাটাইমস/২৮জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বেইজিং পৌঁছে চীনা নগর-পল্লী মন্ত্রীর সঙ্গে এলজিআরডি মন্ত্রীর বৈঠক

শহীদ শেখ জামাল ছিলেন কৃতী খেলোয়াড় ও দক্ষ সংগঠক: ক্রীড়ামন্ত্রী

উপজেলা নির্বাচন: সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ভরিতে ৩১৫ টাকা কমলো সোনার দাম

বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

ব্যক্তিগত তথ্য সুরক্ষার আইন যেন তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়: টিআইবি

গাছ রক্ষায় মালি নিয়োগ দেবে ডিএনসিসি: মেয়র আতিক

আজ দেশের উদ্দেশে যাত্রা করবে এমভি আব্দুল্লাহ

আরও তিন দিন অব্যাহত থাকতে পারে তাপপ্রবাহ

রাজধানীর বনানীর সেই দুর্ঘটনায় রাতে একজনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :