ফ্রান্সের প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্যারিসের বাংলাদেশ দূতাবাস

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২৩, ২০:৩৭

পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী কিশোর নাহেল এম হত্যার ঘটনায় প্রায় এক সপ্তাহ ধরে বিক্ষোভ-সহিংসতায় উত্তাল ফ্রান্স। টানা ষষ্ঠ রাতজুড়েও অস্থিরতা অব্যাহত থাকতে পারে, এমন শঙ্কা বিরাজ করার কারণে রবিবার রাতেও ফ্রান্সজুড়ে প্রায় ৪৫ হাজার পুলিশ মোতায়েন করা হয়। এমতাবস্থায় ফ্রান্সের বিভিন্ন নগরীতে থাকা প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্যারিসের বাংলাদেশ দূতাবাস।

রবিবার দূতাবাস থেকে জন সতর্কতামূলক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘২৭ জুন প্যারিসের কাছাকাছি স্থান নস্তের শহরতলীতে পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী এক কিশোর নিহত হয়। এ ঘটনার পর প্যারিসসহ ফ্রান্সের বিভিন্ন শহরে সহিংস বিক্ষোভ ও দাঙ্গা ছড়িয়ে পড়ে।’

‘অনলাইন সংবাদমাধ্যম এবং প্রত্যক্ষদর্শীর বিবরণে জানা যায় যে, অভিভাষী অধ্যুষিত এলাকা – বেজোনস, জেনিভিলিয়ার্স, গার্গেন – নেস – গোনেসে, অ্যাসিনিয়েরেস – সুর সেইন, মন্ট্রিউই, নিউলিপুর- মারুন, ফ্ল্যামাট, মিউডনসহ মার্সেই এবং রোখদো শহরে ব্যাপক দাঙ্গা, লুটতরাজ এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। প্রায় সহস্রাধিক লোক আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর হাতে গ্রেপ্তারও হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফ্রান্সের কোনো কোনো এলাকায় সান্ধ্য আইন জারিসহ যান চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘এমন পরিস্থিতিতে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সংঘাতপূর্ণ এলাকা এড়িয়ে সতর্কতার সাথে চলাচলের অনুরোধ জানানো হচ্ছে। বাংলাদেশি কেউ ক্ষতিগ্রস্ত হলে বা বাংলাদেশি মালিকানাধীন কোনো ব্যবসাপ্রতিষ্ঠান আক্রান্ত হলে বাংলাদেশ দূতাবাস প্যারিসের ই-মেইল: [email protected] এবং হটলাইন নম্বর +337534653 39 এ জরুরি ভিত্তিতে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।’ এর আগে একইদিন ফ্রান্সকে চীনা নাগরিক ও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানায় বেইজিং।

ফ্রান্সের চীনা দূতাবাস এক বিবৃতিতে বলে, দাঙ্গা-সহিংসতার জেরে দক্ষিণাঞ্চলীয় শহর মার্সেইতে চীনা পর্যটক বহনকারী একটি বাসে হামলা চালানো হয়, ভেঙে দেওয়া হয় গাড়ির জানালা। এ সময় কয়েকজন সামান্য আহত হন।

(ঢাকাটাইমস/০৩জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :