নুরের ওপর হামলার প্রতিবাদে গণঅধিকার পরিষদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২৩, ২১:০২

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরসহ গণ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলার ও ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লাকে আটকের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন তাদের নেতাকর্মীরা। বৃহস্পতিবার বিকালে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি পল্টন মোড় ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, নুরুল হক নুরকে আইসিইউতে পাঠিয়েও তার মুখ বন্ধ করা যাবে না। বিন ইয়ামিন মোল্লাকে জেলে ঢুকিয়ে নেতৃবৃন্দকে দুর্বল করা যাবেনা। আমরা যতো বার হাসপাতাল যাবো, সুস্থ হয়ে আবার রাজপথে ফিরে আসবো। জেলে নিলে মুক্তি নিয়ে আবার সংগ্রামে ঝাপিয়ে পড়বো। আমাদের জীবন যৌবন সংগ্রাম ও ন্যায় প্রতিষ্ঠার জন্য। অধিকার ও মর্যাদার রাজনীতি প্রতিষ্ঠা করতে আমরা জীবন দিতে রক্ত দিতে প্রস্তুত রয়েছি।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজকে বলেছেন, বিদেশিদের চাপ নেই, তবে বিবেকের চাপে আছি। ১৪ বছর পর তার বিবেক নাড়া দিচ্ছে। কারণ তিনি বুঝতে পেরেছেন, আর জোর করে ক্ষমতায় থাকা যাবে না। এবার জোর করে ক্ষমতায় থাকতে গেলেই মার্কিন নিষেধাজ্ঞা আসবে। সুতরাং সাধু সাবধান হয়ে যান। ভোট চুরির প্রশংসাবাজরা এখন আমেরিকা ইউরোপের ভিসা পাচ্ছে না। ঢাবি ভিসি কানাডার ভিসা পায়নি। কেন পায়নি? কারণ তিনি শিক্ষার্থীদের পাশে না থেকে চা সিঙ্গাড়া, সামুচা থিওরি নিয়ে ব্যস্ত। আর হামলাকারী ছাত্রলীগকে রক্ষায় নিয়োজিত। গতকাল ডাকসুর ভিপির উপর হামলা হলো, কিন্তু তার কোন প্রতিক্রিয়া নাই। কারণ তিনি সরকারের লোক, ছাত্রলীগের আশ্রয়দাতা।

তিনি বলেন, আমরা হামলাকারীদের তথ্য এমবাসিগুলো ও মানবাধিকার সংগঠনগুলোর কাছে তুলে ধরবো। দেশে তো ন্যায়বিচার নাই যে, মামলা করবো। আমাদের উপর হামলা হচ্ছে, আবার পুলিশ আমাদের আটক করছে। দেশের বিচার ব্যবস্থা বলে কিছু নাই। গতকাল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও তাঁর সহধর্মিণীর নামে প্রশ্নবিদ্ধ, ফরমায়েশি রায় হয়েছে। এই রায় আমরা প্রত্যাখান করেছি, দেশবাসি প্রত্যাখান করেছে। বিএনপির সিনিয়র নেতাদের উপর হামলা হচ্ছে, ভিপি নুরের উপর হামলা হচ্ছে। এগুলো কিসের আলামত? সিনিয়র নেতাদের রক্তাক্ত করে নেতাকর্মীদের ভয় দেখাতে চায়। কিন্তু আমরা ভয় পেলে চলবেনা। জীবন বাজি রেখে ১ দফার আন্দোলনে থাকতে হবে। ফ্যাসিবাদের পতন হওয়ার আগ পর্যন্ত রাজপথ ছাড়া যাবেনা। রাজপথেই সমাধান খুঁজতে হবে। কারণ আওয়ামী লীগ আলোচনার পথ খোলা রাখেনি। জনগণকে রাজপথে নেমে নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করতে হবে। এর বাইরে বিকল্প কিছু নেই।

গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ বলেন, আমরা মার খেয়ে চিকিৎসা নিতে পারছিবনা।আমাদের সভাপতি নুরুল হক নুর যে হাসপাতালে ভর্তি ছিলো সেখানে দুপুর মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেখতে যান, তিনি যাওয়ার পরই হাসপাতাল কর্তৃপক্ষ চাপ দিচ্ছে সেখান থেকে চলে যেতে। চিকিৎসা শেষ না করেই আমাদের হাসপাতাল ছাড়তে হয়। এটা কেমন মানবতা?

ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, সারাদেশে ৩৭টি বিরোধী দল শেখ হাসিনার পদত্যাগ চেয়ে এক দফার আন্দোলন করছে, ছাত্র অধিকার পরিষদ প্রথম ছাত্র সংগঠন হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক দফার আন্দোলনে সংহতি জানিয়ে কর্মসূচি করে সরকারের আতঙ্কের কারন হয়েছে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমাদের যেকোন কর্মসূচিতে ছাত্রলীগের সন্ত্রাসীদের দিয়ে হামলা করছে, ছাত্র পরিষদের সভাপতি বিন ইয়ামীন মোল্লাকে আটক করেছে। হামলা-মামলা আটক করে ছাত্র পরিষদকে দমিয়ে রাখা যাবে না। সকল ছাত্র সংগঠন নিয়ে "ফ্যাসিবাদ বিরোধী ছাত্র ঐক্যে"র ঘোষণা আসছে।

জেলে আটক বিন ইয়ামিন মোল্লার বাবা বলেন, আমার ছেলেতো কোন অন্যায় করে নাই, তাকে কেন জেলে রাখা হয়েছে? জেল থেকে বিন ইয়ামিন ফোন করে বলেছে সারাদেশে ছাত্র সমাজকে রাজপথে নামার জন্য। বিন ইয়ামিনের মা বলেন, আমি আমার সন্তানের মুক্তি চাই।

এর আগে দুপুর ২ টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নুরুলহক নুরকে দেখতে হাসপাতালে যান।

গণঅধিকার পরিষদের সাবেক যুগ্ম সদস্যসচিব মশিউর রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য এডভোকেট নুরে এরশাদ সিদ্দিকী,সাবেক যুগ্ম আহ্বায়ক বিপ্লব কুমার পোদ্দার, মাহফুজুর রহমান খান, সোহরাব হোসেন, যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ,যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল, হামলায় আহত ছাত্র নেতা সাব্বির, শ্রমিক অধিকার পরিষদের সাধারণ সম্পাদক সুহেল রানা সম্পদ প্রমুখ।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :